বাজেট ২০২১: কী বললেন নির্মলা সীতারামন?

বিভাগ-বহির্ভূত

Last Updated on 9 months by admin

24  ডিসেম্বর , 2020, নিজস্ব সংবাদদাতা

নয়া দিল্লী: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আগামী ২০২১-২০২২ অর্থবর্ষের দিকে তাকিয়ে স্টেকহোল্ডার গ্রুপগুলির সাথে পরামর্শ করার জন্য গত ১৪-২৩ ডিসেম্বর এর মধ্যে ১৫ টি ভার্চুয়াল প্রি-বাজেট সভা করেন। এই সভাগুলিতে ৯ টি সংশ্লিষ্ট স্টেকহোল্ডার গ্রুপের মোট ১৭০ জন আমন্ত্রিত সদস্য উপস্থিত ছিলেন। এই গ্রুপগুলি ও সদস্যদের মধ্যে যাঁরা ছিলেন তাঁরা হলেন আর্থিক ও ক্যাপিটাল মার্কেট সংক্রান্ত গ্রুপ, স্বাস্থ্যক্ষেত্র, শিক্ষা ও গ্রামোন্নয়ন সংক্রান্ত গ্রুপ, জল ও স্যানিটেশন নিয়ে কর্মরত গ্রুপ, নানা ট্রেড ইউনিয়ন ও শ্রমিক-সংগঠন, শিল্প, পরিষেবা ও বাণিজ্য সংক্রান্ত গ্রুপ, পরিকাঠামো সংক্রান্ত গ্রুপ, শক্তি ও আবহাওয়া পরিবর্তন সংক্রান্ত গ্রুপ, কৃষিকাজ ও কৃষিশিল্প সংক্রান্ত গ্রুপ, শিল্পপতিদের গ্রুপ এবং অর্থনীতিবিদরা।
করোনা অতিমারীর দীর্ঘ আবহে সীতারামন আসন্ন এই তৃতীয় বাজেটকে “অভূতপূর্ব” বলে আখ্যা দিয়েছেন। এই বাজেট তিনি পেশ করবেন আগামী ১ ফেব্রুয়ারি ২০২১ তারিখে।
এই সভাগুলি শেষ হবার পরে অর্থমন্ত্রক একটি স্টেট্মেন্ট প্রকাশ করে, যেখানে তারা বলে, “বিভিন্ন বিষয়, যেমন ট্যাক্স বিষয়ে আর্থিক নীতি, বন্ড মার্কেট, ইন্স্যুরেন্স, পরিকাঠামোগত ব্যয়, স্বাস্থ্য ও শিক্ষাক্ষেত্রের বাজেট, শ্রমের দক্ষতাবৃদ্ধি, সেচ ও কৃষিকাজে জলের ব্যবহার, স্যানিটেশন, MGNREGA, রেশনিং ব্যবস্থা, বাণিজ্য সম্প্রসারণের সহজতা, উৎপাদনের সাথে যুক্ত লগ্নী, রপ্তানী, পণ্যের ওপর ‘মেড ইন ইন্ডিয়া’র ব্র্যান্ড ব্যবহার, সরকারি ক্ষেত্রগুলির পরিষেবাপ্রদান, নতুন উদ্ভাবন, সবুজায়ন, শক্তির দূষণবিহীন উৎস এবং দূষণহীন গাড়ির ব্যবহার এর ক্ষেত্রে স্টেকহোল্ডার গ্রুপগুলি একাধিক প্রস্তাব দিয়েছেন।
সীতারামন বলেন, ২০২২ এর বাজেটের কেন্দ্রবিন্দু হবে পরিকাঠামো নির্মাণ, যা কিনা উন্নয়ন ও আর্থিক বৃদ্ধির সূচক। যেখানে বেশিরভাগ অর্থনীতিবিদের হিসাব অনুযায়ী ২০২১ অর্থবর্ষে দেশের অর্থনীতি হ্রাস পাবে প্রায় ৭-৯%, সেখানে ভবিষ্যতে এই অর্থনীতি দুই অংকের সংখ্যায় পৌঁছবে বলে তিনি মনে করছেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on বাজেট ২০২১: কী বললেন নির্মলা সীতারামন?

Leave A Comment