Home>বিভাগ-বহির্ভূত>মজুরি কমানোর প্রতিবাদে বেঙ্গালুরুর কাছে উইস্ট্রন কর্পোরেশন-এ শ্রমিক বিক্ষোভ

15ই ডিসেম্বর 2020(12:47PM), কলকাতা , এদেশ আমার টীম:

গত 12ই ডিসেম্বর, বেঙ্গালুরুর কাছে তাইওয়ানিজ প্রযুক্তির বৃহৎ কোম্পানি উইস্ট্রন কর্পোরেশন-এ শ্রমিক বিক্ষোভের কারণে 100-এরও বেশী শ্রমিক গ্রেপ্তার হয়েছেন।ক্রমাগত মজুরি কমানো এবং সময়ে মজুরি না দেওয়ার কারণে শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়েন বলে জানা গেছে। শ্রমিকরা কারখানা এবং কারখানা সংলগ্ন এলাকায় ভাংচুর চালিয়েছেন বলে মালিক-পক্ষের অভিযোগ।

লাগাতার মজুরি কমানো এবং ৪ মাস  মজুরি না দেওয়ার ব্যাপারে মালিকপক্ষ  কোন ব্যাখ্যা দিতে পারেনি।বেঙ্গালুরুর কাছে নরসাপুরা প্ল্যান্টের কর্মচারীরা তাদের মজুরি সহ অন্যান্য সমস্যা  নিয়ে আজ হঠাৎ করে আক্রমণাত্মক  হয়ে ওঠেন, বলে অভিযোগ করা হয়েছে । লকডাউনের পর থেকেই ক্রমগত এখানে মজুরি কমানো হচ্ছিল।বিক্ষোভকারী শ্রমিকরা কোম্পানীর অফিসে পাথর ছোঁড়ে এবং কোম্পানির একটি গাড়ীতে আগুন ধরিয়ে দেয় বলে মালিকপক্ষ পুলিশ-এ অভিযোগ দায়ের করে। বেঙ্গালুরু থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে কলার জেলার নরসাপুরে এই শ্রমিক বিক্ষোভ-এর ঘটনা হয়েছে।  বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য পুলিশ লাঠিচার্জ করে। অনেক শ্রমিক আহত হয়েছেন।উইস্ট্রন কর্পোরেশন অ্যাপলের আইফোন, লেনোভো এবং মাইক্রোসফ্ট কোম্পানীর  জন্য আইটি পণ্য  তৈরি করে।

তাইওয়ান ভিত্তিক উইস্ট্রনের ভারতীয়  অংশ উইস্ট্রন কর্পোরেশনে প্রায় ২,০০০ শ্রমিক কাজ করেন, যার বেশিরভাগ-ই এলাকার লোক।এলাকার সমস্ত শ্রমিককেই ঠিকা হিসেবে কাজে নিয়োগ করা হয়েছে. অল্প কিছু শ্রমিক যারা স্থায়ী হিসবে কর্মরত , তাদের প্রায় সকলেই ভিন রাজ্যের বলে শ্রমিকদের তরফে জানা গিয়েছে।তারা বহু দিন ধরে শান্তিপূর্ণ বিক্ষোভ  চালিয়ে যাচ্ছিলেন, কিন্তু সংস্থাটি তাদের কোনও দাবিই শোনেনি।

তাইওয়ান ভিত্তিক ‘উইস্ট্রন কর্পোরেশন’ ভারতের প্রথম আইফোন উত্পাদনকারী কেন্দ্র।

লকডাউন চলাকালীন সংস্থাটি বিজ্ঞাপন দিয়েছিল যে 43 একর জুড়ে বিস্তৃত নতুন প্লান্টে পর্যায়ক্রমে তারা প্রায় 3000 কোটি টাকা বিনিয়োগ করছে এবং বৈদ্যুতিন ও ইলেকট্রনিক্স শাখায় আইটিআই এবং ডিপ্লোমাধারীদের নিয়োগ করবে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
error

Enjoy this website? Please spread the word :)