গুজরাট মডেল : দু’ বছরে ১৫৭ জন বন্দী মৃত্যুর ঘটনা দেখিয়ে দিচ্ছে গুজরাটে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

আজকের খবর বিভাগ-বহির্ভূত বিশেষ খবর

Last Updated on 6 months by admin

বিশেষ সংবাদদাতা, ০৮ এপ্রিল,২০২১ :

এক বিস্ময়কর প্রকাশে বুধবার গুজরাট সরকার জানিয়েছে যে গত দু’ বছরে  অর্থাৎ ২০১৯ – ২০২০ সালে রাজ্য জুড়ে মোট ১৫৭ জন পুলিশ হেফাজতে বন্দীর মৃত্যুর খবর পাওয়া গেছে। আশ্চর্যের বিষয়, এর মধ্যে কেবল একজন মৃত বন্দীর আত্মীয়কে সরকার ক্ষতিপূরণ দিয়েছে। ক্ষতিপূরণের পরিমাণ ২,৫০,০০০ টাকা।

গুজরাট বিধানসভায় বিরোধী দলের একজন বিধায়ক পুলিশ হেফাজতে মৃত্যুর পরিসংখ্যান জানতে চেয়েছিলেন। পুলিশের হেফাজতে থাকাকালীন কতজন বন্দীর মৃত্যু হয়েছে – এতে প্রশাসনের গাফিলতি কী ছিল এবং কতজনকে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে সহ নানা তথ্য সরকারের কাছে জানতে চেয়েছিলেন পেটলাডের কংগ্রেস বিধায়ক নিরঞ্জন প্যাটেল।

রাজ্য স্বীকার করেছে যে ২০১৯ সালে পুলিশ হেফাজতে মৃত্যুর সংখ্যা মোট ৭০ টি  এবং ২০২০ সালে এ জাতীয় ৮৭ টি ঘটনা ঘটেছিল।

গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপ সিংহ জাদেজা বিধানসভায় জানিয়েছেন যে কেবল সুরাটে হেফাজতে থাকাকালীন একজন মৃত বন্দীর পরিবারকে  ২,৫০,০০০ টাকা দেওয়া হয়েছিল। তাঁর কথায় – অন্যদের দেওয়া হয়নি কারণ অন্যদের নাকি ক্ষতিপূরণ দেওয়ার দরকারই পড়ে নি। অথচ রাজ্য সরকার প্রস্তাব অনুসারে সবারত ক্ষতিপূরণ পাওয়ার কথা।

জামালপুর-খাদিয়ার বিধায়ক ইমরান খেদাওয়ালার বিগত দুই বছরে আহমেদাবাদ ও কূচে পুলিশ হেফাজতে মৃত্যুর বিষয়ে আরেকটি প্রশ্নে রাজ্য সরকারের তরফ থেকে উত্তর দিয়েছে যে মোট ৪৮ টি মৃত্যুর খবর পুলিশ জানিয়েছে।

২০১৯ এবং ২০২০ সালে গুজরাটে বন্দী মৃত্যুর ঘটনায় তিনজনপুলিশ ইন্সপেক্টর, পাঁচ জন সাব-ইন্সপেক্টর, ১৯ জন কনস্টেবল, চারজন এএসআই এবং সাতজন পুলিশি কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপ সিংহ জাদেজা।

গুজরাট মডেলে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে অভিযোগ করেছেন বিরোধী দলের নেতারা। বন্দী মৃত্যুর পরিসংখ্যান তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।

 

তথ্যসূত্র : The Indian Express, bhaskarlive.in

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on গুজরাট মডেল : দু’ বছরে ১৫৭ জন বন্দী মৃত্যুর ঘটনা দেখিয়ে দিচ্ছে গুজরাটে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

Leave A Comment