পঞ্চায়েতের দুর্নীতির বিরুদ্ধে ভাঙড়ে অবস্থান বিক্ষোভ

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 3 weeks by admin

প্রিয়ম বসুর প্রতিবেদন, ১ সেপ্টেম্বর,২০২১ :

১০০ দিনের কাজে (মহাত্মা গান্ধী জাতীয় কর্মসংস্থান নিশ্চয়তা কর্মসূচি) দুর্নীতি, পঞ্চায়েতের সার্টিফিকেট প্রদানে দুর্নীতি ও হয়রানি, আবাস যোজনা, চাষের প্রকল্পে ঋণ সহ বিভিন্ন প্রকল্পে স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগে পঞ্চায়েত বোর্ড ও পঞ্চায়েত প্রধানকে বরখাস্ত করার দাবিতে গত ৩০শে সেপ্টেম্বর পোলেরহাট ২নং পঞ্চায়েত অফিসের সামনে দিনভর অবস্থান বিক্ষোভ দেখাল ‘জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি’।

এদিনের অবস্থান বিক্ষোভে খামারআইট, মাছিভাঙা, মিদ্যাপাড়া, গাজীপুর, টোনা, ঢিবঢিবা,  শ্যামনগর, স্বরূপনগর, পীরনগর সহ বিভিন্ন গ্রাম থেকে প্রায় এক হাজার মানুষ অংশ নেন। বিক্ষোভকারীদের মধ্যে মহিলাদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য।

গতকালের অবস্থান বিক্ষোভে জমি কমিটির সভাপতি আব্দুল আজিজ মল্লিক, যুগ্ম সম্পাদক মোশাররফ হোসেন, পঞ্চায়েত সদস্য জাহানারা বিবি, আজিজুল মোল্লা পাশাপাশি ‘জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি’র মুখপাত্র ও সিপিআআই(এম-এল) রেড স্টারের রাজ্য সম্পাদক অলিক চক্রবর্তী বক্তব্য রাখেন। এছাড়াও ছাত্র সংগঠন পিডিএসএফ ও যুব সংগঠন আরওয়াইএফআই-এর বক্তারা বক্তব্য রাখেন।

অবস্থানের শুরু থেকেই বক্তারা ১০০ দিনের কাজে প্রশাসনিক টালবাহানা, বিভিন্ন পঞ্চায়েত প্রকল্পে দুর্নীতির অভিযোগে সরব ছিলেন। তাঁরা একে একে তুলে ধরেন কীভাবে রাস্তা তৈরি করার ক্ষেত্রে দুর্নীতি করা হয়েছে, কীভাবে ভুয়ো কৃষকদের নামে চাষ সংক্রান্ত ঋণ পাইয়ে প্রকৃত কৃষকদের কৃষিঋণ থেকে বঞ্চিত রাখা হয়েছে। ‘জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি’-র নেতৃত্ব অবস্থান সভায় বলেছেন – আবাস যোজনায় প্রকৃত উপভোক্তাদের বঞ্চিত করে পাকা বাড়ির মালিকদেরই প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে। তাঁরা অভিযোগ করেন – পোলেরহাট এলাকার মানুষ দুর্নীতিগ্রস্থ তৃণমূল নেতা ও দুষ্কৃতিদের পঞ্চায়েতে উঠতে না দিলেও ব্লক প্রশাসনের মদতে ব্লকে বসে আরাবুল ইসলাম ও হাকিমুল ইসলামের নেতৃত্বে এসমস্ত দুর্নীতি করে চলেছে তৃণমূল। একারণে বক্তারা অবিলম্বে সমস্ত দুর্নীতির তদন্ত করে পঞ্চায়েত বোর্ডকে বরখাস্ত করার দাবি জানায়।

পঞ্চায়েত সংক্রান্ত বিষয়ের পাশাপাশি ভাঙড় চুক্তির বকেয়া কাজ নিয়েও সরব হন বক্তারা। ‘জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি’-র নেতারা বলেন, “এখনও চুক্তি মোতাবেক হিমঘর তৈরী হয়নি। প্রত্যাহার হয়নি সমস্ত মিথ্যা মামলা। কিন্তু সেসব কাজ সম্পন্ন করার বদলে বিধানসভা নির্বাচনের পর থেকেই চুক্তি রূপায়ণের বিষয়ে টালবাহানা করছে সরকার”। পঞ্চায়েতে দুর্নীতির তীব্র প্রতিবাদ জানিয়ে অবস্থান মঞ্চ থেকে হুঁশিয়ারি দিয়ে বক্তারা জানান যে অবিলম্বে সমস্ত দাবী পূরণ না করলে ‘জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি’ আবারও বৃহত্তর আন্দোলনের পথে যাবে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on পঞ্চায়েতের দুর্নীতির বিরুদ্ধে ভাঙড়ে অবস্থান বিক্ষোভ

Leave A Comment