সামাজিক সুরক্ষা প্রকল্পে কেন্দ্রের বরাদ্দ কমানোর প্রতিবাদে ও সরকারের স্বীকৃতির দাবিতে আন্দোলনের পথে সরকারি প্রকল্পের কর্মীরা

আজকের খবর রাজ্য

Last Updated on 9 months by admin

নিজস্ব সংবাদদাতা: সারা দেশ জুড়ে সামাজিক সুরক্ষা প্রকল্পের কর্মীরা মিলে গড়ে তুলেছেন অল ইন্ডিয়া স্কিম ওয়ার্কার্স ফেডারেশন নামে একটি  সংগঠন। যার অংশ হিসাবে রয়েছেন আশা, অঙ্গনওয়াড়ি, মিড ডে মিল, পুরস্বাস্থ্য উন্নয়ন সহ নানা সরকারি সামাজিক সুরক্ষা প্রকল্পের কর্মীরা। আগামী কয়েকদিনের মধ্যে এইসব প্রকল্পের কর্মীরা স্কিম ওয়ার্কার্স ফেডারেশনের নামে আন্দোলনে নামছেন। কয়েক মাস আগে তারা দু’দিনের ধর্মঘট করেছিলেন। শুধু পশ্চিমবঙ্গে নয়, সারা দেশ জুড়ে তাঁরা আন্দোলন গড়ে তুলবেন বিভিন্ন দাবিতে। এরাজ্যে এইসব প্রকল্পে কর্মীর সংখ্যা প্রায় ৬ লক্ষ। সারা দেশে প্রায় ১ কোটি কর্মী রয়েছেন। অভিযোগ, এদের বেতন অতি সামান্য। এই সামান্য বেতনে কাজ করা সত্ত্বেও কর্মী হিসেবে স্বীকৃতি তাঁরা পাচ্ছেন না। নেই পিএফ, ইএসআইয়ের মতো সামাজিক সুরক্ষার সুবিধাও।

ফেডারেশনের এক নেত্রীর অভিযোগ, এইসব প্রকল্পের মধ্যে মিড-ডে মিল কর্মীদের মাসে রোজগার মাত্র ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা। কয়েকটিতে কর্মীদের মাসিক বেতন মাত্র ৩১০০-৭৫০০ টাকা। যত দিন কাজ, তত দিনের মজুরি। অনেক প্রকল্পে সাপ্তাহিক ছুটিও নেই। গর্ভবতী মায়েদের এবং পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা রয়েছে এই প্রকল্পে। যেমন, জন্ম নিয়ন্ত্রণ ও বিভিন্ন রোগ নিয়ে সচেতন করা, বিভিন্ন টিকা দেওয়া, ওজন ঠিক আছে কি না দেখা এবং গর্ভবতী মা ও শিশুদের পুষ্টির জন্য খাওয়ার দেওয়া। অল ইন্ডিয়া স্কিম ওয়ার্কার্স ফেডারেশনের সম্পাদক ইসমত আরা খাতুন সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, অনেক সময়েই দেখা যায় কর্মীরা  ৯০% কাজ শেষ করলেও, সেই ৯০ শতাংশের টাকাও তাঁরা পান না ।

অল ইন্ডিয়া স্কিম ওয়ার্কার্স ফেডারেশনের এক সদস্য বললেন, কেন্দ্র ও রাজ্যের কাছে ৪৫ ও ৪৬ তম ভারতীয় শ্রম সম্মেলনের সুপারিশ অনুযায়ী বেতন ও কর্মী হিসেবে স্বীকৃতি-সহ নানা শর্ত কার্যকর করার দাবি তুলেছেন। ফেডারেশনের আরো দাবি, সবেতন সাপ্তাহিক ছুটি দিতে হবে। এছাড়া পিএফ, ইএসআইয়ের সুবিধা, বোনাস এবং পেনশনের দাবিও তাঁদের দাবিসনদে রয়েছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on সামাজিক সুরক্ষা প্রকল্পে কেন্দ্রের বরাদ্দ কমানোর প্রতিবাদে ও সরকারের স্বীকৃতির দাবিতে আন্দোলনের পথে সরকারি প্রকল্পের কর্মীরা

Leave A Comment