আরএসএস-বিজেপি-র ফ্যাসিবাদী রাজনীতির প্রতিরোধে তৈরি হল “ফ্যাসিস্ট আরএসএস-বিজেপি-র বিরুদ্ধে বাংলা” নামে মঞ্চ

আজকের খবর রাজনীতি

Last Updated on 9 months by admin

নিজস্ব সংবাদদাতা, ৪ঠা জানুয়ারি: আজ কলকাতার ভারতসভা হলে রাজ্যের ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল ও প্রতিবাদী মানুষের উদ্যোগে আয়োজিত হয় একটি মতবিনিময় ও ভবিষ্যতে ফ্যাসিবাদ বিরোধী একটি মঞ্চ গঠনের জন্য উদ্যোগ গ্রহণের সভা। সভায় বিভিন্ন বক্তা পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপি-বিরোধী একটি যুক্তমঞ্চ গঠন করার পক্ষে বক্তব্য রাখেন। প্রায় সাড়ে তিনশো মানুষের উদ্দীপ্ত উপস্থিতিতে নতুন একটি মঞ্চ গঠনের আহ্বান রাখা রাখা হয়, যার নাম ঠিক হয় “ফ্যাসিস্ট আরএসএস-বিজেপি-র বিরুদ্ধে বাংলা”। সভা থেকে আগামী ৬ই জানুয়ারি তারিখে কলকাতার প্রেস ক্লাবে এই মঞ্চের পক্ষ থেকে একটি সাংবাদিক সম্মেলনের দ্বারা পরবর্তী কর্মসূচি প্রকাশের ঘোষণা করা হয়। এবং আগামী ১০ই মার্চ মঞ্চের তরফে কলকাতায় একটি মহামিছিলের ডাক দেওয়া হয়।

২০১৯ সালের ডিসেম্বর মাসে যখন কেন্দ্রের বিজেপি সরকার নাগরিকত্ব আইন, ২০১৯ প্রণয়ন করে, তখন সারা ভারতের পাশাপাশি কলকাতাতেও এই আইনের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ আন্দোলন সংগঠিত হয়। ১৯ শে ডিসেম্বর কলকাতার রামলীলা ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত সমাজের নানা স্তরের মানুষের অংশগ্রহণে একটি বিরাট ও স্বতঃস্ফূর্ত মিছিলের মাধ্যমে এই আইনের বিরুদ্ধে বাংলার গণতন্ত্রপ্রেমী ও ধর্মনিরপেক্ষ মানুষ তাঁদের মত প্রকাশ করেন। তারপর পশ্চিমবঙ্গের নানা জায়গায় ছোট ছোট নানা প্রতিবাদী সভা, মিছিল ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই আইনের বিরুদ্ধে বাংলার মানুষের প্রবল জনমত সামনে আসে। উদ্যোক্তাদের মতে, সেই স্পিরিটকে ধরে রেখেই খানিকটা দেরিতে হলেও আরএসএস-বিজেপি-র ফ্যাসিবাদী প্রবণতার বিরুদ্ধে এই ধরণের উদ্যোগ গড়ে উঠল, যা আসন্ন বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখে ভবিষ্যতে নিবিড়ভাবে রাজ্যের নানা স্থানে আরএসএস-বিজেপি-র ভয়ানক বিপদ সম্পর্কে মানুষকে নানাভাবে সচেতন করার কাজ করবে ও এই কাজের কেন্দ্রীয় স্লোগান হবে #NoVoteToBJP অর্থাৎ, বিজেপি-কে একটিও ভোট নয়।

আজকের অনুষ্ঠান শুরু হয় চলমান কৃষক আন্দোলনে শহীদ কৃষকদের স্মরণের মধ্যে দিয়ে। এরপর প্রস্তাবনা পাঠ করেন তন্ময় ঘোষ। তারপর একে একে বক্তারা তাঁদের সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। সময়ের অভাবের জন্য অনেক বক্তা বক্তব্য না রেখেই ফিরে যেতে বাধ্য হন। প্রস্তাবের সাথে সহমত পোষণ করে সব বক্তাই বলেন, এই প্রস্তাবে রাখা জনতার দাবি সনদের সাথে তাঁরা সম্পুর্ণ একমত ও এই দাবিগুলিকে সামনে রেখে আগামীতে রাজ্যের আপামর জনসাধারণকে বিজেপি-র বিপদ সম্পর্কে ওয়াকিবহাল করার জন্য এই মঞ্চ নানা প্রোগ্রাম নেবে। তাঁরা আরো বলেন যে প্রস্তাবনায় উল্লিখিত এই দাবিগুলি একমাত্র ও সর্বশেষ নয়, প্রয়োজন অনুযায়ী সর্বসম্মতিক্রমে এই তালিকায় আরো দাবি ভষয়তে সংযোজিত করা হবে।  সভায় উপস্থিত সকলের কাছে আহ্বান রাখা হয় যাতে তাঁরা সভার পরে নিজ নিজ এলাকায় ফিরে গিয়ে সেখানে কিভাবে ফ্যাসিবাদ-বিরোধী সভা ও প্রচার সংগঠিত করা যায়, সেই বিষয়ে মঞ্চকে জানান, যাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া সম্ভব হয়, ও নিয়মিত প্রোগ্রাম নেওয়া সম্ভব হয়।

আজকের সভায় সভাপতিমণ্ডলী হিসাবে ছিলেন কুশল দেবনাথ, কস্তুরী বসু, তন্ময় ঘোষ, আশিস কুসুম ঘোষ ও সুজাত ভদ্র। সভায় চিত্র পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়, মানসিক স্বাস্থ্যকর্মী মোহিত রণদীপ, অশোক মুখোপাধ্যায়, সামিরুল ইসলাম প্রমুখরা বক্তব্য রাখেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
One Thought on আরএসএস-বিজেপি-র ফ্যাসিবাদী রাজনীতির প্রতিরোধে তৈরি হল “ফ্যাসিস্ট আরএসএস-বিজেপি-র বিরুদ্ধে বাংলা” নামে মঞ্চ
    সমিত
    7 Jan 2021
    3:02am

    প্রথমেই বলে রাখা ভাল যে বিষয়ে কথা বলছি সেই বিষয় শিক্ষা ও জ্ঞান খুব কম।
    এই যে মঞ্চ স্থাপন হল, যারা করলেন, সিংহভাগই বামপন্থী মানসিকতার মানুষ।
    তাহলে আপনার কেন বিজেপি কে আটকাতে চাইছেন?
    বমপন্থার আলটিমেট লক্ষ্য তো বিপ্লব, সারা দেশে বিজেপি যদি নিরঙ্কুশ সংখ্যাগরিস্ঠতা পায়, তাহলেই তো দেশের পরিস্থিতি সব দিক থেকে সবচেয়ে খারাপ হবে, সাধারণ মানুষের জীবন দূর্বিষহ হয়ে উঠবে, তখন তারা জেগে উঠে রাস্তায় নামবে, আপনারা নেতৃত্ব দেবেন, বিপ্লব হবে।
    বিজেপি কে যদি আটকে দেন, তৃণমূল – কংগ্রেস – সিপিএমের সরকার হবে, পরিস্থিতি একই থেকে যাবে, বিপ্লব হবে না।
    কোন রকমে টিকে থাকা, টিকিয়ে রাখাই কি আপনাদের মূল উদ্দেশ্য????

    0
    0

Leave A Comment