সমস্ত রাজনৈতিক বন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে এপিডিআর-এর সভা ও নবান্নে স্মারকলিপি

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 6 months by admin

নিজস্ব সংবাদদাতা, ২৪ মার্চ,২০২১ :

পশ্চিমবঙ্গের জেলে আটক সমস্ত রাজনৈতিক বন্দীদের নিঃশর্ত মুক্তির দাবিতে গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি  (APDR) আজ এক প্রতিবাদ সভা করে কলকাতার হাজরা মোড়ে। সভাস্থল থেকে নবান্নে স্মারকলিপি জমা দিতে যান তিনজনের এক প্রতিনিধি দল।

রাজনৈতিক বন্দিদের মুক্তি ও জেলে চিকিৎসা সহ অন্যান্য অধিকারের দাবিতে ডেপুটেশন দেয় APDR। রাজনৈতিক বন্দিমুক্তি র  দাবিকে নির্বাচনের প্রাক্কালে গুরুত্বপূর্ণ দাবি হিসাবে সামনে আনতেই এই সভা- বলে জানালেন APDR-এর এক সদস্য।

 

APDR এর তিনজন প্রতিনিধি হাজরার সভাস্থল থেকে নবান্নে স্মারকলিপি দিতে যান। সেখানে  তাঁদেরকে পুলিশের ঘেরাটোপে মূল ফটক থেকে সরিয়ে নিয়ে অন্য গেটে নিয়ে যাওয় হয়। তারপর দুজনকে বাইরে রেখে একজন প্রতিনিধিকে উপরে নিয়ে যায়। পরে জানানো হয় যে – স্মারকলিপি নিতে কোন প্রশাসনিক অধিকর্তা থাকতে পারবেন না। শুধু রিসিভ করিয়ে নিয়ে যেতে হবে।এরই প্রতিবাদে তীব্র ধিক্কার জানিয়ে APDR-এর সদস্যরা কপি রিসিভ না করিয়েই নবান্ন ছেড়ে সভাস্থলে ফিরে আসে।

প্রসঙ্গত উল্লেখ করা যায়, জঙ্গলমহলের রাজনৈতিক বন্দী বুদ্ধদেব মাহাতর জামিনের আবেদন আজ (২৪ মার্চ,২০২১) কলকাতা হাইকোর্ট খারিজ করে দেয় সরকারের তীব্র বিরোধীতার ফলে৷ মানবাধিক্স্র কর্মীদের বক্তব্য,  “২০১০ সাল থেকে আজ ২০২১ , দশ বছরের অধিককাল ধরে বিনা বিচারে বন্দী কলেজ ছাত্র বুদ্ধদেব মাহাত ৷ হতদরিদ্র মা-বাবার একমাত্র সন্তান বুদ্ধদেব মাহাত”। দীর্ঘ দিন ধরে কিডনীর অসুখে ভুগছে  বুদ্ধদেব। পরিবারের দাবী, – জেলের ভিতর প্রকৃত চিকিৎসার অভাবে দুটি কিডনীই নষ্ট হয়ে গেছে ৷ ২৪ ঘন্টায় ১/২ লিটার জল ও তার শরীর নিতে পারছেনা”৷

সম্প্রতি কোর্টের নির্দেশের ফলে একদিন অন্তর ডায়ালিসিস হচ্ছে ৷ হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী কৌশিক গুপ্তর আবেদনের ফলে হাইকোর্ট প্রেসিডেন্সী জেল কর্তৃপক্ষকে বুদ্ধদেবের চিকিৎসার সম্পূর্ণ তথ্য দিতে বলে।  রাজ্য সরকারের চাপে জেল কর্তৃপক্ষ বুদ্ধদেবের Medical Report এ সুস্থ হিসাবে দেখায় বলে অভিযোগ। এই Report এর উপর ভিত্তি করে মহামান্য হাইকোর্ট বুদ্ধদেবের জামিনের আবেজন খারিজ করে দেয় ৷

এক মানবাধিকার কর্মীর বক্তব্য – “মৃত্যুপথযাত্রী বুদ্ধুদেবের শেষ ইচ্ছা ছিল যে জামিনে মুক্ত হয়ে বাড়ীতে গিয়ে তার জন্মান্ধ পিসি  ও মা-বাবার সঙ্গে দেখা করার পর তার মৃত্যু যেন হয় ৷ কিন্ত তার শেষ ইচ্ছা পূরণের পথ বন্ধ হয়ে গেল”!

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on সমস্ত রাজনৈতিক বন্দীর নিঃশর্ত মুক্তির দাবিতে এপিডিআর-এর সভা ও নবান্নে স্মারকলিপি

Leave A Comment