তিন কৃষি আইন বাতিল ও ফ্যাসিবিরোধী সমস্ত কার্যকলাপ বাতিলের দাবিতে কলকাতায় মানববন্ধন

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 3 days by admin

নিজস্ব প্রতিবেদন, ২৫ নভেম্বর, ২০২১ :

দিল্লির বুকে কৃষক আন্দোলনের এক বছর পূর্তি উপলক্ষ্যে, সংসদে পাশ করিয়ে নয়া তিন কৃষি আইন বাতিল করা এবং অন্যান্য কয়েক দফা দাবিতে বৃহস্পতিবার কলকাতায় মানববন্ধন হল। ‘ফ্যাসিস্ত আরএসএস-বিজেপির বিরুদ্ধে বাংলা’ মঞ্চের আহ্বানে মৌলালি থেকে ধর্মতলা – পার্কস্ট্রীট পর্যন্ত মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

গত ১৮ নভেম্বর গুরু নানকের জন্মদিনে জাতির উদ্দেশ্যে ভাষণের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিনটি কৃষি আইন প্রত্যাহার করার কথা বলেন। আন্দোলনরত কৃষকরা তাঁর ভাষণে ভরসা রাখতে পারছেন না বলে জানান। তাই কৃষকরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন ও যাবেন; যতদিন না সংসদে পাশ করিয়ে এই নয়া তিন কৃষি আইন বাতিল করা হচ্ছে। শুধু তাই নয়, কৃষকরা ন্যুনতম সহায়ক মূল্য আইন হিসাবে পাশ করাতে হবে ও নয়া বিদ্যুৎ আইন বাতিল করতে হবে দাবিও জানিয়েছেন। আন্দোলনরত কৃষকদের দাবিকে সমর্থন জনিয়ে সারা দেশের বিভিন্ন কৃষক, শ্রমিক, ছাত্র-যুব  সংগঠন আজ কৃষক আন্দোলনের বর্ষপূর্তি পালন করলো। একই উদ্দেশ্যে বৃহস্পতিবার মানববন্ধন পালন করল ‘ফ্যাসিস্ত আরএসএস-বিজেপির বিরুদ্ধে বাংলা’।

এদিন ‘ফ্যাসিস্ত আরএসএস-বিজেপির বিরুদ্ধে বাংলা’-র ডাকা মানববন্ধনে আরও যে দাবিগুলি ছিল সেগুলি হল শ্রমকোড, এনআরসি-এনপিআর-সিএএ, ইউএপিএ ও নয়া শিক্ষানীতি বাতিল করতে হবে এবং সংখ্যালঘুদের ওপর অত্যাচার বন্ধ করতে হবে। এ ছাড়াও রাজ্যগুলোতে বিএসএফ-ের ক্ষমতা বৃদ্ধি বিরুদ্ধে, ব্যাংক-বীমা-রেল-বিমানবন্দর বিক্রি এবং কর্পোরেটদের কাছে দেশ বিক্রি-সহ নানা জনবিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই মানববন্ধনের ডাক দেওয়া হয়।

মঞ্চের অন্যতম আহ্বায়ক কুশল দেবনাথ বলেছেন, “আমরা বলেছিলাম ফ্যাসিস্ট দের হারাও ভোটে ফ্যাসিস্ট দের হারাও পথে।ভোটে বিজেপি এই রাজ্যে হেরেছে।পথের লড়াই টাও চলছে।ফ্যাসিস্ট দের সমস্ত এজেন্ডা বাতিল করো।এ রাজ্যতেও ফ্যাসিস্টদের এজেন্ডা লাগু করা যাবে না”।

কুশল দেবনাথ ছাড়াও এই কর্মসূচীতে বক্তব্য রাখেন গৌতম ভদ্র, বোলান গঙ্গোপাধ্যায়, আফরোজা খাতুন, ডাক্তার এস,পি,দে সরকার, আশিসকুসুম ঘোষ, কস্তুরী বসু ও অন্যান্য ব্যক্তিবর্গ। গান পরিবেশন করেন অসীম গিরি।

এই কর্মসূচীতে উপস্থিত ছিল আর এস এস এবং বিজেপি বিরোধী সংগঠনগুলি। কৃষক নেতৃত্ব বার বার বলেছেন, এ লড়াই শুধু কৃষকদের দাবি আদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়, এ লড়াই গণতন্ত্র উদ্ধারের লড়াই। সেজন্যই তাঁরা বিভিন্ন রাজ্যে গিয়েছেন এবং বৃহত্তর জনসমাজকে এই গণতন্ত্র রক্ষার আন্দোলনে অংশ নিতে বলেছেন।এটা একটা দীর্ঘস্থায়ী লড়াই।

Please follow and like us:
error17
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on তিন কৃষি আইন বাতিল ও ফ্যাসিবিরোধী সমস্ত কার্যকলাপ বাতিলের দাবিতে কলকাতায় মানববন্ধন

Leave A Comment