শিয়াখালা বাজারে “নো ভোট টু বিজেপি” স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হল প্রকাশ্য জনসভা

আজকের খবর

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, হুগলী, ২৬ ফেব্রুয়ারি: হুগলীর প্রাচীনতম জনপদ শিয়াখালা বাজারে গতকাল অনুষ্ঠিত হোলো ‘নো ভোট টু বিজেপি’র সমর্থনে প্রকাশ‍্য জনসভা। এই দিন বিকেল ৪টে থেকে রাত ৮টা অবধি চলে সভা। সাথে ছিল সাংস্কৃতিক কর্মসূচি।

 

সভার শুরু হয় দেশে চলমান কৃষক আন্দোলনের শহীদদের স্মরণে নিরবতা পালন দিয়ে। তার পরবর্তীতে লড়াইয়ের গান পরিবেশন করেন সোমনাথ, সাথে সঙ্গতে থাকেন বিশ্বজিৎ ও কপিলদেব।
সভায় প্রথম বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সমাজকর্মী তথা মানসিক স্বাস্থ্যকর্মী ও মঞ্চের হুগলী ও কেন্দ্রীয় আহ্বায়ক টিমের অন‍্যতম সদস‍্য মোহিত রণদীপ। তিনি মূলত মানুষমারা নয়া কৃষি আইনের বিরুদ্ধে ও মানুষে মানুষে ঐক‍্য গড়ে তোলার পক্ষে বক্তব্য রাখেন। দ্বিতীয় বক্তা হিসেবে মঞ্চের অন‍্যতম আহ্বায়ক অধ‍্যাপক সামিম আহমেদ বলেন যুগে যুগে ফ‍্যাসিস্ত শাসকরা মানুষের জিহ্বাতেই আক্রমণ শানিয়ে আসছে, আজকেও তার অন‍্যথা হচ্ছে না। একদিকে বাক-স্বাধীনতা হরণ, অন‍্যদিকে মানুষের খাদ্যাভ্যাসের বিরুদ্ধে আক্রমণ। পুরাণের উদাহরণ দিয়ে তিনি বলেন যুগে যুগে এমন রাজা বা শাসককে মানুষ শেষতঃ পরাজিতই করেছে।


বক্তা হিসেবে অনির্বাণ বন্দ্যোপাধ্যায় সভাস্থলের দোকানদাররা বিভিন্ন জাতি সম্প্রদায়ের হওয়া সত্ত্বেও বছরের পর বছর পাশাপাশি থাকতে কোনো সমস‍্যা না হওয়ার বাস্তব উদাহরণ তুলে ধরেন, সাথে এই পাশাপাশি থাকাকে যে বিজেপি ও আরএসএস বিনষ্ট করতে চায়, সেই রাজনীতির প্রতি সকলকে সজাগ থাকার জোরালো আহ্বান জানান।


সভায় মঞ্চস্থ হয় ‘প্রাচ‍্য নাট‍্য দলে’র ফ‍্যাসিবাদ বিরোধী নাটক ‘বিধিসম্মত সতর্কীকরণ’। ১৪জন কুশীলবের ৩৫ মিনিটের প্রয়াস এলাকার উপস্থিত মানুষের মন ছুঁয়েছে, একথা বলাই যায়।

সভার শেষ বক্তা শ্রমিক ও গণআন্দোলনের নেতা ও ফ‍্যাসিস্ত আরএসএস এর বিরুদ্ধে বাংলা মঞ্চের অন‍্যতম আহ্বায়ক কুশল দেবনাথ। তার বক্তব্যে মূল সুর হিসেবে উঠে আসে,মন্চ নিয়ে যে সমস্ত প্রশ্ন বিভিন্ন মহল থেকে আসছে তার প্রত‍্যুত্তরের উদ‍্যেশ‍্যে।তার মধ‍্যে তিনি স্পষ্ট করেন,অন‍্যান্ন শাসক দলের সাথে বিজেপির তফাৎকে;তিনি বলেন অন‍্য দলের থেকে বিজেপি মূল তফাৎ হোলো তাদের ফ‍্যাসিস্ত কর্মসূচি।যা অন‍্যদের নেই!তিনি আরও বলেন বিগত সরকারগুলির আমলে তিনি সহ সংগ্রামী মানুষরা আক্রান্ত হয়ে ছেন,জেল খেটেছেন, শেষত ভাঙ্গড় আন্দোলনে তিনি সহ বহু নেতা কর্মী ইউএপিএর মতো মামলায় মিথ‍্যাভাবে অভিযুক্ত হয়েছেন,যে মামলা এখনও চলছে!তা সত্বেও মনে করেন সে আক্রমণের বোঝাপড়া পরেও করলে চলবে,আজ তার থেকেও অনেক গুন ভয়ংকর শক্তি বাংলায় ক্ষমতা দখলের জন‍্য ঝাঁপিয়ে পড়েছে,তাদের রোখাই আজকের দিনে প্রধান কর্তব‍্য।যা মাঠে এবং ভোটে দুই ময়দানেই করতে হবে।সভায় বক্তব্য রাখেন ফুরফুরা শরীফ অন্চলের সমাজকর্মী মোল্লা মহম্মদ ইসমাইল।


সভার অন্তিম কর্মসূচি হিসেবে হুগলী জেলার সাথী কৌশিক, মৈত্রী সহ অন‍্যান্নরা ‘গানের দলে’র পক্ষ থেকে পরিবেশন করেন লোকগান।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on শিয়াখালা বাজারে “নো ভোট টু বিজেপি” স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হল প্রকাশ্য জনসভা

Leave A Comment