“বিজেপি-কে একটিও ভোট নয়” স্লোগানে কলকাতার রাজপথে হাজার হাজার মানুষের মিছিল

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজনীতি

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১০ মার্চ,২০২১ :

 আজ কলকাতার রাজপথে “বিজেপি-কে একটিও ভোট নয়” আবেদন রেখে হয়ে গেল মহামিছিল। গত ৪ঠা জানুয়ারি গণকনভেনশনের মাধ্যমে তৈরি হয়েছিল নাগরিকদের মঞ্চ “ফ্যাসিস্ট আর এস এস-বিজেপি-র বিরুদ্ধে বাংলা”। এই মঞ্চের পক্ষ থেকে ১০ই মার্চের মহামিছিলের ঘোষণা সেই দিনই করা হয়েছিল। আজ, ১০ মার্চ, মহামিছিলটির জন্য জমায়েতের সময় ছিল দুপুর ১ টা।  দুপুর ২টো নাগাদ মৌলালির রামলীলা ময়দান থেকে মিছিল শুরু হয়।

 

দুপুর একটা বাজতে না বাজতেই রামলীলা ময়দানের জমায়েতে উঃ ২৪ পরগণা, দঃ ২৪ পরগণা, হাওড়া, হুগলী, নদীয়া, বীরভূম, বাঁকুড়া, মুর্শিদাবাদ সহ বিভিন্ন জেলার মানুষ উপস্থিত হন। সুসজ্জিত এই মিছিলে পথ হাঁটতে দেখা যায় পুরুলিয়ার ছৌ নাচের একটি দলকেও। তারা ছৌ নাচ পরিবেশন করতে করতেই মিছিলে সামিল হন। উপস্থিত ছিলেন কলকাতা, সল্টলেকের বিভিন্ন বস্তি ও ফুটপাতবাসী মানুষ। পার্ক সার্কাসের এন আর সি বিরোধী আন্দোলনকারীরাও মিছিলে সামিল হন। মিছিলে বিভিন্ন কলকারখানার শ্রমিকরা পা মিলিয়েছেন। পুরো মিছিলে ছাত্র, যুবদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

 

মহামিছিলের পুরোভাগে “বিজেপিকে একটিও ভোট নয়” লেখা ব্যানার হাতে দেখা যায় দিল্লির বর্ডারে আন্দোলনরত কৃষক আন্দোলনের নেতৃবৃন্দকেও। বাংলার গ্রামের কৃষকরা এই মিছিলে অংশগ্রহণের মাধ্যমে জানিয়ে দেন মযে তাঁরা এই নয়া কৃষি আইনকে সমর্থন করছেন না। তাঁরাও নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবী জানাচ্ছেন।

 

মিছিল শেষে ধর্মতলায় কলকাতা কর্পোরেশনের পাশে সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, ওড়িশা থেকে আসা কৃষক আন্দোলনের নেতারা। সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধি হিসাবে বক্তব্য রাখেন বিকেইউ (একতা) ডাকোন্ডা সংগঠনের মনজিৎ সিং ধানের, মোর্চার যুব নেতা অভিমন্যু কোহার, বিকেইউ (দোয়াবা) সংগঠনের মনজিৎ সিং রাই, কীর্তি কিষাণ ইউনিয়নের রামিন্দর সিং, হরিয়ানার সুরেশ কোথ, রাজস্থানের গ্রামীণ কিষাণ মজদুর সংগঠনের রনজিৎ সিং রাজু প্রমুখ। নিজেদের অভিজ্ঞতা থেকে তারা তুলে ধরেন “বিজেপিকে ভোট দেওয়ার বিপদ” এর কথা। বাংলার মানুষকে তারা “সময় থাকতে সতর্ক” হতে বলেন।

 

মঞ্চের দুই আহ্বায়ক কুশল দেবনাথের বক্তৃতা দিয়ে সভা শুরু হয় এবং সুজাত ভদ্রের বক্তৃতা দিয়ে সভা শেষ হয়। সঞ্চালনার ভার ছিল আরেক আহ্বায়ক কস্তুরী বসুর হাতে। বক্তব্য রাখেন  দীপঙ্কর ভট্টাচার্য, শর্মিষ্ঠা চৌধুরী, শতাব্দী দাস, অনিকেত চট্টোপাধ্যায়, সামিরুল ইসলাম, আসামে NRC বিরোধী আন্দোলনের সংগঠক কমল চক্রবর্তী প্রমুখ। গান গাইলেন গণবিষাণ, অমৃতা, ঋক ও শালিনী। উদ্যোক্তাদের মতে আজকের মহামিছিলে হাজার হাজার মানুষের উপস্থিতি তাঁদের দায়িত্ব আরো বাড়িয়ে দিল ফ্যাসিশ্ত শক্তিকে আটকানোর কাজে। আগামীদিনেও গ্রামে-গঞ্জে, শহরে ও ভার্চুয়াল মাধ্যমে তাদের বিজেপি-বিরোধি প্রচার জারি রাখার কথা জানালেন তাঁরা।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on “বিজেপি-কে একটিও ভোট নয়” স্লোগানে কলকাতার রাজপথে হাজার হাজার মানুষের মিছিল

Leave A Comment