কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ও দিল্লীতে কৃষক অবস্থানের সংহতিতে বীরভূমে লাগাতার ধর্না কর্মসূচি

আজকের খবর কৃষক আন্দোলন বিশেষ খবর

Last Updated on 9 months by admin

জানুয়ারি, নিজস্ব সংবাদদাতা,রামপুরহাট, বীরভূম : গত ৭ তারিখ থেকে বাংলা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে বীরভূমের রামপুরহাট শহরের ভাঁড়সালা মোড় থেকে প্রথমে পদযাত্রা  শুরু করে এসে রামপুরহাট পাঁচমাথা মোড়ে ধর্না শুরু হয়েছে। প্রায় ১০০০ জনের একটি মিছিল পাঁচ মাথা মোড়ে এসে কৃষি বিলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। উপস্থিত ছিলেন বাংলা সংস্কৃতি মঞ্চের রাজ্য সভাপতি অধ্যাপক সামিরুল ইসলাম, বীরভূম জেলা কমিটির সদস্য রাজকুমার ভুইমালি, মোশারফ হোসেন, মনীষা ব্যানার্জি, সুদীপ দাস, বদিউজ্জামান, নুরুল আলম প্রমুখ‌ও। বৃহস্পতিবার তিনটে থেকে এই অনির্দিষ্টকালীন ধর্নামঞ্চ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন গ্রাম থেকে কৃষকরা ইতিমধ্যেই যোগ দিতে শুরু করেছেন ধর্নামঞ্চে।

 

 

এবছর ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে সম্ভবত এক ভিন্ন দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে দিল্লী তথা গোটা দেশ। কৃষিবিল প্রত্যাহারের দাবিতে দিল্লীর প্রান্তে অবস্থানরত কৃষকদের লড়াই দিন দিন আরও জোরালো হচ্ছে। আন্দোলনরত কৃষকরা সেই লড়াইকে এক অন্য মাত্রা দিতে দিল্লীতে আগামী ২৬ জানুয়ারি করতে চলেছেন এক বিশাল ট্রাক্টর র‍্যালি। তবে শুধু পাঞ্জাব, হরিয়ানার কৃষকেরাই নন, গোটা দেশ জুড়ে কৃষকেরা ঐক্যবদ্ধ হচ্ছেন প্রতিবাদ কর্মসূচিতে। কেন্দ্র সরকারের ‘কৃষক-বিরোধী কৃষি বিল’এর বিরুদ্ধে কৃষকরা আওয়াজ তুলছেন – “নিঃশর্তে নয়া কৃষি বিল প্রত্যাহার কর”। এই আন্দোলনের সংহতিতে বীরভূমের রামপুরহাটে এই ধর্না কর্মসূচি নিয়েছেন বলে জানালেন উদ্যোক্তারা।

 

 

রামপুরহাটের লাগাতার ধর্না কর্মসূচির উদ্যোক্তারা জানান, “যতদিন পর্যন্ত কৃষি আইন প্রত্যাহার না করা হবে আমরা লাগাতার আন্দোলন চালিয়ে যাব”। বাংলা সংস্কৃতি মঞ্চের সামিরুল ইসলাম জানালেন, “আমরা এই আন্দোলনের বিষয়টিকে পশ্চিমবঙ্গের গ্রামে গ্রামে ছড়িয়ে দেব। আমাদের সাথিরা গ্রামে গ্রামে গিয়ে কৃষক বিরোধী এই কৃষিবিল বিষয়ে মানুষকে বোঝাবে”। এছাড়াও বাংলা সংস্কৃতি মঞ্চের তরফ থেকে জানানো হয় জেলায় জেলায় বিভিন্ন গ্রামে গিয়ে কর্মীরা জনসাধারণকে কৃষি বিল এর সমস্যার দিকগুলি তুলে ধরছেন পথনাটিকা, বাউল গানের মধ্য দিয়ে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ও দিল্লীতে কৃষক অবস্থানের সংহতিতে বীরভূমে লাগাতার ধর্না কর্মসূচি

Leave A Comment