কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন আন্তর্জাতিক সেলিব্রিটি এবং পরিবেশকর্মীরা

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 8 months by admin

বিশেষ সংবাদ: মার্কিনী পপ গায়িকা রিহানা ভারতের কৃষক আন্দোলনে সরকার থেকে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়ার পরে টুইট করেন, “আমরা কেনো এটা (কৃষক আন্দোলন) নিয়ে কথা বলছি না?“। তার পরেই একরাশ সেলিব্রিটি এবং পরিবেশ কর্মীরা টুইট করে তাদের সংহতি জানিয়েছেন চলমান এই আন্দোলনের প্রতি।

সুইডেনের প্রখ্যাত তরুণী পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ টুইট করে কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন #farmersprotest শীর্ষক হ্যাশট্যাগ সমেত।

উগান্ডার পরিবেশ কর্মী ভ্যানিসা নাকাটে টুইট করা শুরু করেছেন যার মধ্যে একটি টুইটে উনি লিখেছেন “ভারতে যা চলছে এই সময়ে তা নিয়ে আমাদের সরব হওয়া উচিৎ“। উনি হ্যাশট্যাগ #EnvironmentalistsForFarmersProtest ব্যবহার করেছেন অর্থাৎ পরিবেশকর্মীদের বিশেষ নজর কাড়তে চেয়েছেন উনি।

আর এক প্রখ্যাত পরিবেশকর্মী এলিজাবেথ ওয়াথুটি লিখেছেন কীভাবে সবুজ বিপ্লব এবং জলবায়ু পরিবর্তন ভারতের কৃষকদের ক্ষতিগ্রস্ত করেছে এবং আন্তর্জাতিক স্তরে এই আন্দোলন নিয়ে নিরবতা ভাঙার দাবি জানিয়েছেন উনি।

মার্কিনী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এর আত্মীয়া মীনা হ্যারিস টুইট করে বলেছেন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের উপর এই আঘাত কোনো কাকতালীয় ঘটনা নয়, এর বিশ্বব্যাপী ধারাবাহিকতা আছে। আন্দোলন স্থানে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া এবং আধা সামরিক বাহিনী দিয়ে আন্দোলনকারীদের ওপর আক্রমণের বিরুদ্ধে আমাদের সকলের গর্জে ওঠা দরকার।

সমাজমাধ্যম সেলিব্রিটি এমান্ডা সার্নি টুইট করে বলেছেন আমাদের ভারতীয়, পাঞ্জাবী বা দক্ষিণ এশীয় হওয়ার প্রয়োজন নেই, ন্যূনতম মানবিক হলেই এই আন্দোলনের প্রতি সহমর্মিতা জানানো যায়। আরেক সমাজমাধ্যম কমেডিয়ান লিলি সিংও মানবিকতার প্রশ্নেই উদবেলিত করতে চেয়েছেন তার পাঠক দের।

হলিউডের প্রখ্যাত অভিনেতা জন কুস্যাকও আন্দোলনের সংহতিতে টুইট করেছেন।

 

বেশ কিছু ব্রিটিশ এবং মার্কিনী রাজনৈতিক নেতারাও কৃষক আন্দোলন নিয়ে তাদের উদ্বেগ এবং সংহতি প্রকাশ করেছেন। জিম কস্টা বলেছেন ভারতের পরিস্থিতি উদবেগজনক হয়ে উঠেছে এবং তিনি পরিস্থিতি নিরীক্ষণ করছেন।

ব্রিটিশ এমপি ক্লডিয়া ওয়েব তাঁর টুইটে মার্কিনী পপ গায়িকা রিহানা কে ধন্যবাদ জানিয়েছেন কৃষক আন্দোলন নিয়ে সরব হওয়ার জন্য।

আন্তর্জাতিক স্তরে কৃষক আন্দোলন নিয়ে সোরগোল ওঠার পরেই ভারতীয় মিডিয়া এবং দেশীয় বেশ কিছু অভিনেতা, খেলোয়াড়, সংস্কৃতি জগতের মানুষ রা যেমন শচীন তেন্লডুকর, কঙ্গনা রানাওত, অক্ষয় কুমার, লতা মঙ্গেশকর প্রমুখরা সরকারের ব্যভিচার ঢাকার জন্য এই আন্দোলনকে ভারতের আভ্যন্তরীণ বিষয় হিসেবে প্রতিভাত করতে চেয়ে টুইট করেছেন, এবং আশ্চর্যজনকভাবে এঁদের টুইটের ভাষা একই। শুধু তাই নয়, রিহানার টুইটের উত্তরে অভিনেত্রী কঙ্গনা কৃষক দের দেশদ্রোহীর আখ্যাও দিয়েছেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on কৃষক আন্দোলনের পাশে দাঁড়ালেন আন্তর্জাতিক সেলিব্রিটি এবং পরিবেশকর্মীরা

Leave A Comment