‘আইনি জটিলতার অজুহাত’: পেঙ্গুইন অনির্দিষ্টকালের জন্য ভারভারা রাওয়ের বই প্রকাশ বন্ধ রাখলো

আজকের খবর বিভাগ-বহির্ভূত বিশেষ খবর

Last Updated on 2 weeks by admin

বিশেষ সংবাদ দাতা, ১১ নভেম্বর, ২০২১ :

৮১ বছর বয়সী তেলেগু কবি ভারভারা রাওয়ের জেল জীবনের কবিতা গুচ্ছ প্রকাশ এখন অচলাবস্থায় রয়েছে কারণ পেঙ্গুইন র‍্যান্ডম হাউস তাঁর বিরুদ্ধে আনা রাষ্ট্রের “অভিযোগের প্রকৃতি” উল্লেখ করে তাঁর কবিতার সংকলনটি প্রকাশনা বন্ধ করে রেখেছে। পেঙ্গুইন সংস্থাটি সংকলনটির নাম ঠিক করেছিলেন “ভারভারা রাও – দ্য রেভুলিউশানারি পোয়েট।”

পেঙ্গুইন র‍্যানডম হাউসের আইনী পর্যবেক্ষকরা সমস্ত কিছু দেখে মতামত দিয়েছিলেন যে ভারভারা রাওয়ের লেখা প্রকাশ করা যেতে পারে। পেঙ্গুইন ভারভারা রাওয়ের জেল-জীবনের বেশকিছু কবিতাকে একসাথে করে একটা সংকলন প্রকাশ করবে ঠিক করেছিল। কিন্তু ভারভারা রাওকে ২০১৮ সালে নভেম্বর মাসে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সী ভীমা কারেগাও মামলায় অভিযুক্ত করে গ্রেপ্তার করে। তাঁকে UAPA দেওয়া হয়। দীর্ঘদিন অসুস্থ ও বৃদ্ধ কবি জেলে বন্দী থাকেন। বর্তমানে চিকিৎসার জন্য আপাতত জামিনে আছেন নজরবন্দী হয়ে।

জেলে বসেই ভারভারা রাও যে কবিতা গুলো লিখেছিলেন তারমধ্যে ৬৫টি কবিতা নিয়ে ঐ কবিতার সংকলনটি প্রকাশ  করার কথা ছিল পেঙ্গুইন সংস্থাটির। ভারভারা রাও ২০১৮ সালেই প্রথম জেলে গিয়েছেন এমন নয়। এর আগেও বহুবার দলিতদের বা আদিবাসীদের অধিকার রক্ষার আন্দোলনে বা অন্যান্য আন্দোলনেও তিনি তাঁর কবিতার মাধ্যমে সক্রিয়ভাবে প্রতিবাদ করেছিলেন এবং জেলে গিয়েছেন।

৮১বছরের এই তেলেগু কবি মাত্র ২০বছর বয়সে কলম তুলে নেন এবং সমাজের নিপীড়িত মানুষদের দুর্দশার কথা মেলে ধরতেন তাঁর কবিতায়। তাঁর বিরুদ্ধে আনা UAPA-এর মামলা শেষ না হওয়া পর্যন্ত কবিতা সংকলনটি অনির্দিষ্ট কালের জন্য প্রকাশ করার স্থগিতাদেশ দিয়েছিল আদালত। যদিও প্রকাশকের এই বিষয়ে পরবর্তী আইনি মতামত নেওয়ার কথা ছিল, তবে এটি আজও বাস্তবায়িত হয়নি বলে জানা গেছে।

একটি নির্ভরযোগ্য সূত্রে জানা যায় যে, প্রকাশক আইনি জটিলতা এড়াতে বেশ কয়েকটি কবিতা বাদ দিতে চেয়েছিলেন। রাওয়ের কবিতাগুলিও এনআইএ-র তদন্তের অধীনে থাকতে পারে এবং তাই বইটি বের হলে পেঙ্গুইনকে আইনি ফাঁসে জড়িয়ে ফেলতে পারে, প্রকাশক আশঙ্কা করেছেন।

Please follow and like us:
error17
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on ‘আইনি জটিলতার অজুহাত’: পেঙ্গুইন অনির্দিষ্টকালের জন্য ভারভারা রাওয়ের বই প্রকাশ বন্ধ রাখলো

Leave A Comment