Image Courtesy: quora | smugmug https://thelogicalindian.com/story-feed/awareness/caste-system-and-untouchability-in-india/

তেলেঙ্গানাঃ বিজেপি-র প্রত্যক্ষ্য মদতে দলিত নিপীড়ণ

আজকের খবর

Last Updated on 8 months by admin

ফটো : প্রতীকি

 

নিজস্ব সংবাদদাতা, 02/02/21( 01:40AM)

গত ২১শে জানুয়ারী তেলেঙ্গানা রাজ্যের সিরিসিলা জেলার আলমাসপুর গ্রামের  নিম্নবর্নের মাড়িগা ও মালা সম্প্রদায়ের মানুষেরা তাদের গ্রাম পঞ্চায়েত অফিসে একটি সভা করছিলেন। আম্বেদকর কমিউনিটি হল নির্মাণের জন্য এই সভাটি আয়োজিত হয়েছিল। ঠিক সেই সময় বিজেপি নেতা শরৎ রেড্ডি ৩৫ জন লোক নিয়ে জয় শ্রীরাম, জয় মোদী ও জয় সঞ্জয় (বান্ডি সঞ্জয়, বিজেপি রাজ্য সভাপতি)স্লোগান দিতে দিতে সভাগৃহে প্রবেশ করে।ঐ দলিত মানুষদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ এবং মারধোর করতে শুরু করে। এই  ঘটনায় বেশকিছু দলিত মানুষ আহতও হয়।

ঐ ঘটনার পরে আক্রান্ত মাড়িগা ও মালা সম্প্রদায়ের মানুষেরা এসসি/এসটি সুরক্ষা আইন ১৯৮৯-এর ধারায় বিজেপি নেতা শরৎ রেড্ডি সহ অভিযুক্ত উচ্চ সম্প্রদায়ের ১৫ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। তারা এই নিয়ে আন্দোলন শুরু করলে উচ্চবর্নের মানুষেরা ঐ গ্রামের দলিতদের সামাজিকভাবে বয়কট শুরু করেন। তাদের জন্য হোটেল, দোকান, বাজার সব বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি জমির মালিকেরা নিম্নবর্নের দিনমজুরদের কাজ দেওয়াও বন্ধ করে দিয়েছে।

দলিত সম্প্রদায়ের এক সদস্য অনিল কৈরি জানাচ্ছেন, “ আমরা ১৫ জনের নামে মামলা দায়ের করলেও পুলিশ এখনও পর্যন্ত মাত্র একজনকেই গ্রেপ্তার করতে পেরেছেন।স্থানীয় বিজেপি নেতারা উচ্চ সম্প্রদায়ের ডাকা এই সামাজিক বয়কটকে প্রত্যক্ষ্যভাবে মদত করে চলেছে।কুলা বিবাক্ষা পোরাটা সমিতির জেলা সম্পাদক ইরাভেল্লি নাগরাজ এই সামাজিক বয়কটের জন্য বিজেপিকেই দায়ী করছেন।তিনি বলেন, “বিজেপি জাত-পাতের রাজনিতির মধ্য দিয়ে মানুষের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করে তারা তাদের রাজনৈতিক অভিসন্ধি চরিতার্থ করতে চাইছে। সরকারকে এর বিরুদ্ধে  অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করে দোষীদের উপযুক্ত শাস্তি দিতে হবে।”

 

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on তেলেঙ্গানাঃ বিজেপি-র প্রত্যক্ষ্য মদতে দলিত নিপীড়ণ

Leave A Comment