ভিডিও: হরিয়ানার টোল প্লাজায় কৃষি আইনের বিপক্ষে চলছে লাগাতার ধর্না

আজকের খবর

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১৭ই ফেব্রুয়ারি: সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে গত ১২ই ডিসেম্বর একদিনের জন্য হরিয়ানার সমস্ত জাতীয় সড়ককে টোল-মুক্ত করা হয়। তারপর গত ২৫শে ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য সমস্ত টোল প্লাজা বন্ধ করে দেয় আন্দোলনকারীরা। চলতে থাকে লাগাতার দিনভর ধর্ণা। এভাবেই দিল্লির বর্ডার থেকে আশেপাশের রাজ্যগুলোর সর্বত্র ছড়িয়ে পড়েছে এই আন্দোলনের ঢেউ। হরিয়ানার ভিওয়ানি ও দাদরি জেলার বর্ডারে একটি টোল প্লাজায় এরকমই এক ধর্ণাস্থল থেকে আমরা জানতে পারলাম এই আন্দোলনের সম্পর্কে আরো কিছু কথা।

দুই জেলার প্রায় একশো গ্রামের মানুষ এই ধর্ণায় সামিল। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা অব্দি ধর্ণা চলে। যেকোনো সময়েই হচ্ছে কয়েকশো মানুষের জমায়েত। দুপুরের খাওয়াদাওয়ার ব্যবস্থাও রয়েছে এখানেই। চলছে মেডিকেল ক্যাম্প। ধর্ণায় মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো। এই আন্দোলনের অন্যতম মহিলা সংগঠক কমলেশ সাক্ষাৎকারে বললেন, “প্রধানমন্ত্রী বা সুপ্রিম কোর্ট হয়তো ভুলে গেছে যে মহিলারাও কৃষক। ধান কাটার কাজে সবচেয়ে বেশি অংশগ্রহণ করে মহিলারা। এখানেও প্রতিটা টোল প্লাজার অবস্থানে তাদের অংশগ্রহণ ভালো মাত্রায়। ২৬শে জানুয়ারির প্যারেডে আমি নিজে অনেক মহিলা সাথীর সাথে ট্রাকটর চালিয়ে দিল্লি গেছিলাম। এখনকার সময়ে শিক্ষার প্রভাবের ফলে মহিলারাও এই আইনের ভালোমন্দ বুঝতে পারছেন। গ্যাসের দাম, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় চাষের খরচও বহুগুণ বেড়ে গেছে এই সরকারের আমলে।”

 

তিনি আরো বললেন, “বিজেপি, আরএসএস মনুস্মৃতি কায়েম করতে চাইছে। মনুস্মৃতিতে নারীদের অসম্মান ও দমন করার কথা বলা হয়। এই আন্দোলনে নারীদের অংশগ্রহণ যথেষ্ট হলেও পর্দাপ্রথার মতো সামাজিক অনুশাসন থেকে মুক্ত না হতে পারলে নারীরা নেতৃত্ব দিতে এগিয়ে আসতে পারবে না। সামাজিক মুক্তির এই লড়াইও আমাদের চালিয়ে যেতে হবে। ইতিহাস সাক্ষী যে নারীদের অংশগ্রহণ ছাড়া কোনও আন্দোলন কখনো সফল হয়নি।” কমলেশ হরিয়ানার আশাকর্মীদের এক ইউনিয়নের রাজ্য সভাপতি। আশাকর্মীদের অধিকারের প্রশ্নে বললেন, “এই রাজ্যের ২০০০০ আশা কর্মী আমাদের ইউনিয়নের সদস্য। গ্রামের প্রায় সমস্ত মৌলিক সরকারী কাজের দায়িত্ব এই আশাকর্মীদের পালন করতে হলেও তাদের বেতন মাত্র ৪০০০ প্রতি মাসে। কৃষকের লড়াইয়ের সাথে এই অধিকারের লড়াইগুলোও জুড়ে আছে। আমরা ভিক্ষা চাইতে রাস্তায় নামিনি, অধিকারের দাবীতে নেমেছি।”

ধর্ণা মঞ্চে একের পর “রাগিনী” পরিবেশন করছেন শিল্পীরা। রাগিনী অর্থাৎ তালবাদ্য সহকারে স্থানীয় এক জনপ্রিয় ঢঙে গান পরিবেশন করা। গানের বিষয়বস্তু কৃষক সমাজের কথা, মোদী সরকারের বিরোধিতা এবং আম্বানি আদানীদের বিষয়ে নানারকম ব্যঙ্গাত্মক টিপ্পনী। “মেরে দেশ কে ধারতি” র মতো জনপ্রিয় নানা হিন্দী গানও গাইছেন কেউ কেউ। গানের মাঝে চলছে ভাষণ।

সংগঠকদের তরফ থেকে এক কৃষক নেতা গঙ্গারাম সোহরান জানালেন, “এই ধর্ণাকে স্থানীয় প্রশাসন নানাভাবে বন্ধ করতে চাইলেও, টোল প্লাজা চালু করতে চাইলেও তারা সফল হয়নি। এর পাশাপাশি গ্রামে গ্রামে বিজেপি নেতাদের আমরা সামাজিক বহিষ্কার করেছি। এরা কর্পোরেটের দালাল। মুখে এক দেশ এক আইন বলছে, অথচ নতুন আইনে দুই মান্ডি ব্যবস্থার কথা কেন? কর্পোরেটদের স্বার্থে বেসরকারি মান্ডিতে সবরকম ছাড় দেওয়া হচ্ছে। এর পাশাপাশি মানুষের মধ্যে বিভাজনের নীতি নিয়েছে এই সরকার। সরকারের কাজ তো রামমন্দির বানানো নয়, হাসপাতাল, গবেষণা কেন্দ্র না বানিয়ে মানুষকে রামমন্দির নিয়ে ব্যস্ত করে রাখার উদ্দেশ্য স্পষ্ট।”

ভিওয়ানি জেলাতে বাড়ি হরিয়ানার কৃষিমন্ত্রী জয়প্রকাশ দালালের। তিনি কিছুদিন আগে আন্দোলনে মৃত কৃষকদের সম্পর্কে কটূক্তি করেছিলেন। এই ধর্ণা স্থলে তার কুশপুত্তলিকা দাহ করা হয় ও রাজ্যপালের কাছে এই মন্ত্রীকে বরখাস্ত করার দাবী করা হয়। আরেক কৃষক নেতা ওমপ্রকাশ বললেন, “বিজেপির স্বরূপ আমরা বুঝে গেছি। বাংলার মানুষ সাবধান হোন, এদেরকে একটিও ভোট দেবেন না। এরা সর্বনাশ করে দেবে বাংলার।” তিনি বলেন, “আমাদের মূল দাবী নতুন কৃষি আইন বাতিল, স্বামীনাথন কমিশনের C2 সুপারিশ অনুযায়ী কৃষকদের জন্য ন্যুনতম সহায়ক মুল্যকে আইনে পরিণত করা।” গত ৭ই ফেব্রুয়ারী এখানে বড়ো মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হয়। তাতে সংযুক্ত মোর্চার শীর্ষস্থানীয় নেতৃত্ব দর্শন পাল, রাকেশ টিকায়েত, বলবীর সিং রাজ্জেওয়াল উপস্থিত ছিলেন। তারও আগে এই ধর্ণাস্থলে গুরনাম সিং চাড়ুনি, যোগেন্দ্র যাদবরা এসছেন। আগামীকাল দুপুর ১২টা থেকে বিকেল ৪টে অব্দি দেশ জোড়া “রেল রোকো”র ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার। এই ধর্ণা স্থলের সংগঠকরা জানালেন ভিওয়ানি জেলার চার জায়গায় ও দাদরি জেলার এক জায়গায় তারা রেল রোকো কর্মসূচি পালন করবেন। তার প্রস্তুতি পুরোদমে চলছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
One Thought on ভিডিও: হরিয়ানার টোল প্লাজায় কৃষি আইনের বিপক্ষে চলছে লাগাতার ধর্না
    Sandeep
    18 Feb 2021
    10:05am

    Sir hindi me likhiye

    0
    0

Leave A Comment