কাজের অধিকারের দাবিতে কালচিনি ব্লকে ডেপুটেশন

আজকের খবর

Last Updated on 8 months by admin

নিজস্ব সংবাদদাতা, আলিপুরদুয়ার, ৬ ফেব্রুয়ারি: গত ৫ই ফেব্রুয়ারি আলিপুরদুয়ারের কালচিনি ব্লকের ব্লক উন্নয়ন অফিসে ১০০ দিনের কাজের দাবিতে ডেপুটেশন দিলেন প্রায় হাজার দুয়েক মানুষ। এই ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে বিগত দু’সপ্তাহ ধরে জনসচেতনতা অভিযান চালান “অধিকার: জব কার্ড ও কাজের” সংগঠনের কর্মীরা।

এই অভিযানে তারা তুলে ধরেন “মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা আইন -MGNREGA (২০০৫)” এর বিভিন্ন দিকগুলো। গতকাল বিডিওতে ডেপুটেশন কর্মসূচিতে এই সংগঠনটি ছাড়াও অংশ নেয় “পশ্চিমবঙ্গ খেতমজুর সমিতি”। ৮টি পঞ্চায়েতের গ্রামবাসী এই ডেপুটেশনে নতুন জব কার্ডের আবেদন, পুরোনো জবকার্ডে কাজের আবেদন সহ MGNREGA আইনে গ্রামসভা মারফত নির্দিষ্ট পদ্ধতিতে কাজের দাবি সহ বিভিন্ন দাবিদাওয়া পেশ করেন বিডিও-র কাছে।

“অধিকার” সংগঠনের পক্ষ থেকে উদ্ভাস দাস জানালেন, “এর আগে জুন মাসে উঃ২৪ পরগণা জেলার দেগঙ্গা ব্লকে আমরা এই দাবিতেই আন্দোলন করেছি। ১০০ দিনের কাজের অধিকারকে সুনিশ্চিত করতে পশ্চিমবঙ্গর আরো নানা জেলায় মানুষকে সচেতন ও সংগঠিত করার কাজ করছি আমরা। সমস্ত জাতি-ধর্মের গ্রামীণ শ্রমজীবী মানুষই আসলে সচেতনতার অভাব ও সরকারি উদাসীনতার কারণে তাদের কাজ পাওয়ার সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।” ১০০ দিনের কাজকে ঘিরে দুর্নীতির অভিযোগ, নির্দিষ্ট পদ্ধতি না মানার অভিযোগ দীর্ঘদিনের।

“সেন্টার ফর পলিসি রিসার্চ (CPR)” এর ২০১৪-২০১৯ সালের ওপর প্রকাশিত একটি রিপোর্ট দেখাচ্ছে এই সময়পর্বে প্রত্যেক বছর জাতীয় স্তরে পরিবারপিছু গড়পড়তা ৫০ দিনের কম কর্মদিবস তৈরি হয়েছে। এই তথ্য পরিষ্কার করে দেয় বাস্তবে গ্রামীণ শ্রমজীবী মানুষের কাজের অধিকারের আইনটি কোথায় দাঁড়িয়ে আছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on কাজের অধিকারের দাবিতে কালচিনি ব্লকে ডেপুটেশন

Leave A Comment