কর্ণাটকের পাথরখনিতে ভয়ানক বিস্ফোরণে আটজন শ্রমিকের মৃত্যু

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 8 months by admin

বিশেষ সংবাদদাতা, ২২ জানুয়ারি :

কর্ণাটকের শিবমোগা এলাকায় একটি পাথরখনিতে বিস্ফোরণে আটজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।  বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে পার্শ্ববর্তী চিকমাগালুর ও দাভানগেরে এলাকাও কেঁপে ওঠে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাত প্রায় ১০টা ২০ মিনিটে এক ভয়ানক বিস্ফোরণ হয়। প্রাথমিকভাবে বিস্ফোরণের সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। পুলিশ বলেছে, বিস্ফোরণের পর ঘটনাস্থলে কিছু ডিনামাইট অবিস্ফোরিত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে।

এ ঘটনায় বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াডকে ডাকা হয়। ঘিরে ফেলা হয় গোটা এলাকা। বিস্ফোরণে যাঁরা মারা গেছেন, তাঁরা একটি ট্রাকে পাথরখনির উদ্দেশে বিস্ফোরক নিয়ে যাচ্ছিলেন বলে জানা গেছে। বিস্ফোরণের পর ট্রাকটি দুমড়ে-মুচড়ে গেছে.

হিন্দুস্তান টাইমসের খবরে জানা যায়, স্থানীয় জেলা প্রশাসক কে বি শিবকুমার বলেছেন, হুনাসোন্ডি গ্রামের কাছে রেলের পাথর কাটার জায়গায় ডিনামাইট বিস্ফোরণ হয়েছে। এতে নিহত হয়েছেন অন্তত আটজন। নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এক প্রত্যক্ষদর্শী সংবাদ সংস্থা পিটিআইকে জানান, বিস্ফোরণে অনেক বাড়ির জানালার কাচ ভেঙে পড়ে। ফাটল দেখা যায় বিভিন্ন রাস্তা ও বাড়িতে।

স্থানীয় পুলিশের এক পদস্থ কর্তা, এস রাভি সংবাদিকদের বলেন, ঘটনাস্থলে দুজনের লাশ পড়ে থাকতে দেখা যায়। পাথরখনির ভেতরে আরও অনেকের লাশ রয়েছে বলে ধারণা করছেন তাঁরা।

বিস্ফোরণে চারপাশ কেঁপে ওঠায় অনেকে ভেবেছিলেন ভূমিকম্প হয়েছে। কিন্তু প্রাকৃতিক কারণে কোনো ভূমিকম্পের খবর পাওয়া যায় নি।

জানা গেছে যে পাথরখনিতে খননকাজের জন্য বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল। তাতেই বিস্ফোরণ হয়। ছিন্নভিন্ন হয়ে যায় মৃতদেহগুলো। বিস্ফোরণের মাত্রা এত বেশি ছিল যে নিহত ব্যক্তিদের শনাক্ত করতে মুসকিলে পড়েন স্থানীয়রা। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন শিবমোগার পুলিশ সুপারসহ জেলা প্রশাসন ও পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তারা। প্রশাসনের তরফ থেকে ওই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় বাসিন্দারা এইভাবে নিরাপত্তাহীনভাবে বিস্ফোরক নিয়ে যাওয়ার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের বক্তব্য, আটজন শ্রমিকের এইভাবে মৃত্যু কোনোভাবে মানা যায় না। আতঙ্কিত বাসিন্দারা প্রশ্ন তুলেছেন প্রশাসনের ভূমিকা নিয়ে এবং বৈধতা ও কর্তাদের ভূমিকা নিয়ে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on কর্ণাটকের পাথরখনিতে ভয়ানক বিস্ফোরণে আটজন শ্রমিকের মৃত্যু

Leave A Comment