হরিয়ানার মহাপঞ্চায়েত – কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে পড়ছে গ্রামে গ্রামে

আজকের খবর

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১৬ই ফেব্রুয়ারি: আজ স্যার ছোটুরামের জন্মদিবসে হরিয়ানার রোহতাক জেলার সাম্পলা গ্রামে মহাপঞ্চায়েত হয়ে গেল। এই মহাপঞ্চায়েতে পঞ্চাশ হাজারের ওপর জনসমাবেশ হয়।

কৃষক আন্দোলনের শীর্ষস্থানীয় নেতা বলবীর সিং রাজ্জেওয়াল, যোগিন্দর সিং উগ্রাহাঁ, রাকেশ টিকায়েত, গুরনাম সিং চাড়ুনির উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। পাঞ্জাবের খ্যাতনামা অভিনেত্রী সোনিয়া মান, হরিয়ানার গায়ক অজয় হুডা ও বিখ্যাত শিল্পী কানোয়ার গ্রেওয়াল উপস্থিত ছিলেন।

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে হরিয়ানার কৃষি মন্ত্রী বলেছিলেন যে কৃষকরা আন্দোলনে মারা গেছেন তারা ঘরে বসেও মারা যেতে পারতেন। তার এই মন্তব্য নিয়ে নিন্দার ঝড় ওঠে। আজকের এই কর্মসূচির মঞ্চ থেকে তার পদত্যাগের দাবী উঠলো। মঞ্চে এক পাঞ্জাবের কৃষক জালিয়ানওয়ালাবাগের মাটি ও জল নিয়ে এসে সামিল হন। সেই জল ও মাটি ছুঁয়ে এই লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার শপথ করেন মঞ্চে উপস্থিত বিশিষ্টরা।

সোনিয়া মান তার বক্তব্যে বলেন, “আমি কৃষক আন্দোলনের পক্ষে সরাসরি কথা বলতে শুরু করায় আমায় প্রথমে বারণ করে বলিউডের হর্তাকর্তারা। তারপর ভয় দেখানো, এমনকি হুমকিও দেওয়া হয়। আমি ঠিক করেছি ১০০টা সিনেমা বাতিল করতে হলেও আমি এই লড়াইয়ের পক্ষ ছাড়বো না। আমাদের কারুরই আজ চুপ থাকা উচিৎ না।”

অজয় হুডা, কানোয়ার গ্রেওয়ালের গানে মাতোয়ারা জনতা মুহুর্মুহু স্লোগান তোলে। কানোয়ার গ্রেওয়াল আমাদের এক বিশেষ সাক্ষাৎকারে বলেন, “আমি সর্বপ্রথম এক কৃষক পরিবারের সন্তান। তাই শ্রমিকের কৃষকের দুঃখ আমি বুঝি। তাদের লড়াইয়ের পাশে দাঁড়ানো আমার কর্তব্য।”

তিনি আরো বলেন, “সেন্সরশিপ করে শিল্পীদের সৃষ্টি স্তব্ধ করা যায় না। তা নিজের মতোই রাস্তা খুঁজে নেয়।” কৃষক নেতা উগ্রাহাঁর কথায় উঠে আসে “আন্দোলনজীবী” হিসাবে তার গর্বিত হওয়ার কথা।

তিনি বলেন, “আমরা হঠাৎ আজকে এক হয়ে যাচ্ছি এমন নয়। আমরা একই ছিলাম। শুধু শাসকরা আমাদের বিভক্ত করে রাখতে চেয়েছে।” রাকেশ টিকায়েত বলেন, “শুধু তিন কৃষি আইন বাতিলই নয়, আমরা ন্যুনতম সহায়ক মূল্যকেও আইনে পরিণত করতে লড়ে যাব।”

কৃষক আন্দোলনের অংশ হিসাবে উত্তর প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থানে একের পর এক মহাপঞ্চায়েত হচ্ছে। এই মহাপঞ্চায়েত তথা জনসমাবেশগুলোও মানুষের উপস্থিতি চোখে পড়ার কতো। শুধু দিল্লির চারটে বর্ডার নয়, কৃষক আন্দোলন বাস্তবতই ছড়িয়ে পড়েছে এই রাজ্যগুলোর গ্রামে গ্রামে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on হরিয়ানার মহাপঞ্চায়েত – কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে পড়ছে গ্রামে গ্রামে

Leave A Comment