সিঙ্ঘু সীমান্তে কৃষকদের ওপর বিজেপি গুণ্ডাদের আক্রমনের ছবি তুলতে গিয়ে গ্রেপ্তার দুই সাংবাদিক

বিভাগ-বহির্ভূত

Last Updated on 7 months by admin

বিশেষ সংবাদদাতা, ৩১ জানুয়ারি: গতকাল সন্ধ্যে ৭.৩০ নাগাদ সিঙ্ঘু সীমান্ত থেকে দিল্লী পুলিশ কোনো চার্জ ছাড়াই দুই সাংবাদিককে তুলে নিয়ে যায়। একজন হলেন ক্যারাভান পত্রিকার মনদীপ পুনিয়া, আর আরেকজন অনলাইন নিউজ ইণ্ডিয়ার ধর্মেন্দ্র সিং। পুনিয়ার বিরুদ্ধে আলিপুর থানায় ভারতীয় দণ্ডবিধির ১৮৬, ৩৩২ ও ৩৫৩ ধারায় মামলা রুজু করেছে পুলিশ। যদিও পুলিশ তাঁদের আলিপুর থানায় রাখা ও তাঁদের বিরুদ্ধে মামলার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছে।

এই দুই সাংবাদিককেই পুলিশ অত্যন্ত নির্মমভাবে কৃষক প্রতিবাদের অন্যতম স্থান সিঙ্ঘু সীমান্ত থেকে তুলে নিয়ে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। একটি ভিডিও প্রকাশিত হয়েছে, যাতে দেখা যাচ্ছে গ্রেপ্তারের সময় দিল্লী পুলিশ এই দুজনকে কংক্রিটের ব্যারিকেডের ওপর দিয়ে টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে। প্রত্যক্ষদর্শীরা আরো জানান যে পুলিশ তুলে নিয়ে যাওয়ার মুহূর্তে ওই দুই সাংবাদিক কৃষক আন্দোলনের বেড়া ভেঙে জোর করে ঢুকতে চাওয়া একটি বাহিনীর ছবি তুলছিলেন। তাঁরাই জানান যে ওই দু’জন সাংবাদিককে পুলিশ আলিপুর থানায় নিয়ে গেছে।

ক্যারাভান পত্রিকার হরতোষ সিং বল বলেন আলিপুর থানার পুলিশ তাঁকে মনদীপ পুনিয়ার গ্রেপ্তার সম্পর্কে জানিয়েছে এবং তাঁরা এই বিষয়ে আইনি পথে যা যা করার করবেন। তিনি আরো জানান যে গতকাল অর্থাৎ ৩০ শে জানুয়ারি সকাল থেকেই মনদীপ “স্থানীয়” বলে দাবি করে আসা বিজেপি গুণ্ডাদের পিছু পিছু ধাওয়া করে খবর করছিলেন। যেখানে মূলধারার সংবাদমাধ্যম সিঙ্ঘু সীমান্তে গোলমালের ঘটনাকে স্থানীয় মানুষ ও প্রতিবাদী কৃষকদের মধ্যেকার ঝামেলা বলে আসছিল, মনদীপ ও ধর্মেন্দ্র র মত স্বাধীন সাংবাদিকদের করা খবর ও ছবি থেকে বোঝা যাচ্ছে যে ওই “স্থানীয়” রা প্রকৃতপক্ষে বিজেপি-র লোক, যারা আন্দোলনরত কৃষকদের ওপর হামলা করেছিল।

পুলিশ পরে ধর্মেন্দ্র সিংকে ছেড়ে দিলেও মনদীপ পুনিয়া এখনো ছাড়া পাননি।

বিভিন্ন সাংবাদিক ও নিউজ মিডিয়ার টুইটার থেকে এই ঘটনার তীব্র প্রতিবাদ করা হয় ও অবিলম্বে মনদীপকে মুক্ত করার দাবি জানানো হয়।

স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব বলেন, “এসব কিছুতেই মেনে নেওয়া যায় না। আমি ব্যক্তিগতভাবে পুনিয়াকে চিনি। ও খুবই পরিশ্রমী ও উৎসাহী একজন সাংবাদিক। এইভাবে  কোনো আইনি ভিত্তি ছাড়াই ওর মত একজনকে হঠাৎ তুলে নিয়ে যাওয়া থেকে এটাই বোঝা যায় যে ভারতে কিভাবে সংবাদমাধ্যমের ওপর আঘাত আসছে। অবিলম্বে মনদীপ পুনিয়াকে মুক্তি দিতে হবে”।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on সিঙ্ঘু সীমান্তে কৃষকদের ওপর বিজেপি গুণ্ডাদের আক্রমনের ছবি তুলতে গিয়ে গ্রেপ্তার দুই সাংবাদিক

Leave A Comment