রৌরকেল্লা স্টিল প্ল্যান্টে বিষাক্ত গ্যাস দুর্ঘটনায় চার শ্রমিকের মৃত্যু – আশঙ্কাজনক ছয়

আজকের খবর

Last Updated on 9 months by admin

বিশেষ সংবাদদাতা, ৭ই জানুয়ারি: রৌরকেল্লা স্টিল প্ল্যান্টে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে মৃত্যু হয়েছে ৪ জন ঠিকা শ্রমিকের। বুধবার সকালে ওই ইস্পাত কারখানায় বিষাক্ত কোক ওভেন গ্যাস বেরিয়ে অসুস্থ হয়ে পড়েন ১০ জন শ্রমিক। পরে হাসপাতালে নিয়ে গেলে তাঁদের মধ্যে ৪ জনের মৃত্যু হয়। এরা প্রত্যেকেই বেসরকারি স্টার কনস্ট্রাকশন নামে এক বেসরকারি সংস্থার ঠিকা কর্মী ছিলেন। কোল কেমিক্যাল ইউনিটের রক্ষণাবেক্ষণের কাজ করছিলেন ওই দশ জন শ্রমিক।

রৌরকেল্লার পুলিশ কর্তারা জানিয়েছেন, সেল স্টিল প্ল্যান্টের একটি কয়লা রাসায়নিক ইউনিটে রক্ষণাবেক্ষণের কাজে নিযুক্ত চার ঠিকাদার শ্রমিক বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হওয়ার কারণে মারা গেছেন। রৌরকেল্লার পুলিশ সুপার, মুকেশ কুমার ভামু জানান, সকাল সাড়ে সাতটা নাগাদ ঘটনাটি ঘটেছে। তিনি আরও জানান, বিষাক্ত গ্যাস কিভাবে বেরোলো, তা এখনও জানা যায়নি।

রৌরকেল্লা স্টিল প্ল্যান্টের প্রধান নির্বাহী আধিকারিক, দীপক চট্টরাজ মৃত শ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তা সহ সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন। তিনি জানান, এ ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, অসুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে তাঁদের প্লান্টের পাশে ওএইচএস সেন্টারে নিয়ে যাওয়া হয়। তারপর সেখান থেকে ইস্পাত জেনারেল হাসপাতালে। সেখানে আইসিইউতে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় ৪ জনের। দুর্ঘটনায় মৃত শ্রমিকরা হলেন- গণেশ চন্দ্র পাইলা (৫৯), অভিমন্যু সাহু (৩৩), রবীন্দ্র সাহু (৫৯) এবং ব্রাহ্মানন্দ পান্ডা (৫১)। আহত ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। কিভাবে গ্যাস নির্গত হল সেই ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

রাউরকেলা স্টিল প্ল্যান্টের জনসংযোগ আধিকারিক অর্চনা সতপথি জানান, চারজনই একটি রক্ষণাবেক্ষণ ঠিকাদার সংস্থা স্টার কনস্ট্রাকশনে কাজ করতেন। অন্যান্য আরো বেশ কয়েকজন শ্রমিক দুর্ঘটনায় নির্গত বিষাক্ত গ্যাসের ফলে  ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে।  স্টীল প্ল্যান্টের মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার জায়গায় মাত্র চার শ্রমিক উপস্থিত ছিলেন। অন্যরা ছিলেন না।

প্ল্যান্টের কর্মকর্তারা বলেছেন, প্লান্টের কয়লা রাসায়নিক বিভাগ কোক ওভেন ব্যাটারি থেকে কোক ওভেন গ্যাস তৈরি করে। কর্মকর্তারা আরো জানিয়েছেন যে কীভাবে এই দুর্ঘটনা ঘটেছে এবং কর্মক্ষেত্রে সুরক্ষা নিয়মবিধির অভাব রয়েছে সে বিষয়ে তদন্ত করা হবে।

একের পর এক কারখানায় দেখা যাচ্ছে বিষাক্ত গ্যাস বেরিয়ে যাওয়ার ফলে বহু শ্রমিকের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ সঠিক নজর দিচ্ছে না বলে অভিযোগ। বিষাক্ত গ্যাসের ফলে যাতে দুর্ঘটনা না ঘটে তা দেখতে হবে কর্তৃপক্ষকে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on রৌরকেল্লা স্টিল প্ল্যান্টে বিষাক্ত গ্যাস দুর্ঘটনায় চার শ্রমিকের মৃত্যু – আশঙ্কাজনক ছয়

Leave A Comment