‘আইন ওয়াপসি না হওয়া অবধি ঘর ওয়াপসি নয়’: উত্তরপ্রদেশের গাজীপুরে কৃষকরা অবস্থান শিবির চালিয়ে যাচ্ছেন

আজকের খবর কৃষক আন্দোলন বিশেষ খবর

Last Updated on 8 months by admin

বিশেষ সংবাদ, ২৮.০১.২০২১ :

তারা “উত্তরপ্রদেশ পুলিশের কাছ থেকে চূড়ান্ত নোটিশ পাওয়ার” কয়েক ঘন্টা আগে, গাজীপুরের কৃষকরা বলেছেন যে তাদের প্রতিবাদ অব্যাহত থাকবে।

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর র‍্যালি চলাকালীন হিংসা ছড়ায় বলে প্রশাসনের তরফ থেকে জানানো হয়। সাধারণতন্ত্র দিবসে লালকেল্লায় কৃষকরা প্রতিবাদ দেখানোয় একাধিক কৃষক নেতার বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করল দিল্লি পুলিশ। এমনকি কৃষকদের বিরুদ্ধে ইউএপিএ আইনে মামলা দায়ের করে পুলিশ। এনেছে দেশ বিরোধিতার অভিযোগও।

ঘটনার দু’দিন পরে, কৃষকদের এবার গাজীপুর সীমান্ত খালি করার নির্দেশ দিল উত্তর প্রদেশ সরকার। বৃহস্পতিবার গাজীপুর প্রশাসন জানায় আজ রাতেই খালি করতে হবে গাজীপুর সীমান্ত। যদিও সরকারের এই নির্দেশ মানতে নারাজ কৃষকরা। এই দিন আগেই কৃষকরা দাবি করেছেন যে উত্তরপ্রদেশ পুলিশ বিক্ষোভের জায়গাটি পরিষ্কার করার জন্য চূড়ান্ত নির্দেশের নোটিশ দিয়েছে। যোগী প্রশাসন সমস্ত এসপি এবং জেলা শাসকদের আজ রাতেই কৃষকদের আন্দোলন শেষ করার ব্যবস্থা নিতে বলে। সেই অনুযায়ী গাজিপুর সীমান্তে জল ও বিদ্যুৎ পরিষেবা বন্ধ করছে যোগীর পুলিশ।

২৮ শে জানুয়ারী বৃহস্পতিবার সংবাস মাধ্যম ‘দ্য কুইন্ট’-এর সাথে কথা বলেছেন কৃষকরা। তাঁরা জানিয়েছেন যে তাদের শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত থাকবে, এবং আগামী দিনগুলিতে আরও লোক তাদের সাথে যোগ দেবে। পাঞ্জাব ও হরিয়ানা থেকে আসা কৃষকরা দুই মাস ধরে তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন। বিভিন্ন স্থানে শিবির করে অবস্থান করছেন।

“সরকার কৃষি আইন বাতিল না করলে আমরা বাড়ি  ফিরব না। শিবিরগুলি খালি নয়, আমরা সকলেই কৃষি আইনগুলির বিরুদ্ধে প্রতিবাদে বসে আছি। কৃষকদের বাড়ি ফিরে যাওয়ার  কোনও প্রশ্ন নেই, আমরাও ফিরে যাব না,” গত দু’মাস ধরে গাজীপুরে বিক্ষোভ অবস্থানে অংশগ্রহণকারী আজব সিং  বলেছেন।

সীতাপুর জেলার বাসিন্দা আজব সিং আরো যোগ করেছেন, “কেউ কেউ কেবল ট্রাক্টর সমাবেশের জন্য এসেছিলেন। তারা দেশে ফিরেছেন তবে আগামী কয়েক দিনের মধ্যে আরও কিছু কৃষক আমাদের সাথে যোগ দেবেন।”

ভয় পাওয়ার কিছু নেই‘: কৃষকরা বারবার বলছেন –

গত এক মাস ধরে গাজীপুরে অবস্থান শিবির আছেন এবং ট্রাক্টর সমাবেশে অংশ নেওয়া সুবাস সিং বলেছেন, “ কৃষকরা  অধিকারের জন্য লড়াই করছে এবং আমাদের ভয় পাওয়ার কিছু নেই।“

ভয়ের কিছু নেই। লোকজন সমাবেশে প্রাণ হারানো কৃষকের পরিবারের সাথে দেখা করতে গিয়েছিল। যাইহোক আমাদের ভয় নেই। একজন কৃষক রাতে একা একা মাঠে কাজ করেন, বিদ্যুত ছাড়াই। তাহলে, এখানে বিদ্যুৎ কেটে ফেলে আমাদের কীভাবে ভয় দেখাবে? “

“আমরা আমাদের অধিকারের জন্য লড়াই করছি। সুতরাং কেন আমরা ভয় পাবো? আমরা লোকদের থেকে চুরি করছি না, দাঙ্গা, মারধর বা হামলা করছি না। আমাদের কী কারণে ভয় করতে হবে,” আরও একজন কৃষক বলেছেন।

“সরকারের তরফ থেকে  ২৬ জানুয়ারির পর কৃষকরা ভয় পেয়েছে বলে ধারাবাহিকভাবে প্রচার করা হচ্ছে। আমরা ভয় পাবো কেন?  আমাদের কী ভয় করা উচিত? আমরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছি। এখানে আমরা ভুল করেছি না,” আজব সিং বলেছেন।

 

 

তথ্য সূত্র : The Quint

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on ‘আইন ওয়াপসি না হওয়া অবধি ঘর ওয়াপসি নয়’: উত্তরপ্রদেশের গাজীপুরে কৃষকরা অবস্থান শিবির চালিয়ে যাচ্ছেন

Leave A Comment