কলকাতায় বস্তিবাসী গৃহশ্রমিকদের দাবি আদায়ের প্রকাশ্য সমাবেশ

আজকের খবর

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১৩ই ফেব্রুয়ারি: গতকাল ১২ই ফেব্রুয়ারি কলকাতার বিভিন্ন বস্তিবাসী গৃহশ্রমিকরা এবং পার্শ্ববর্তী গ্রাম থেকে আসা দৈনিক পরিযায়ী গৃহশ্রমিকরা মিলে সংগ্রামী গৃহশ্রমিক ইউনিয়ন এর পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের প্রণয়ন করা শ্রমিকস্বার্থবিরোধী নয়া শ্রমকোড এর বিরুদ্ধে এবং দিল্লীতে চলমান কৃষক আন্দোলনের সংহতিতে যাদবপুরের ৮-বি তে একটি অবস্থান ও সমাবেশ সংগঠিত করা হয়। গৃহশ্রমিকরা ছাড়াও উপস্থিত ছিলেন ছাত্রযুবদের একটা অংশ, কাজের বাড়ির গৃহকর্ত্রী ও সাধারণ পথচারী মানুষ।

ইউনিয়নের পক্ষ থেকে গৃহশ্রমিকদের মধ্যে কালিদাসী, অপর্ণা হালদার ও প্রেসিডেন্ট চন্ডী সরকার  বক্তব্য রাখলেন। তাঁরা জানালেন, লকডাউনে কাজ চলে গিয়ে কতটা বিপন্ন অবস্থায় ছিলেন তাঁরা। এছাড়া শ্রমিক হিসেবে স্বীকৃতি না থাকায় যে সরকারের কাছেও অবহেলিত হতে হয়, সেটাও জানালেন। সংঘবদ্ধ লড়াই প্রয়োজন তাই শুধু ন্যূনতম মজুরির জন্য নয়, শ্রমিক হিসাবে স্বীকৃতি এবং সামাজিক সম্মান আদায়ের জন্যও।

উল্লেখযোগ্যভাবে এই সমাবেশে উপস্থিত ছিলেন কর্ণাটকের গৃহশ্রমিকদের সংগঠক গীতা মেনন, রাজস্থানের সংগঠক মেওয়াজি ও দিল্লীর সংগঠক দেবেন্দ্র। তাঁরা শোনালেন তাঁদের নিজের নিজের রাজ্যের গৃহশ্রমিকদের লড়াইয়ের কথা। কোথাও যেন বিদ্যাধরপুরের কাজের দিদির গল্প মিলে মিশে গেল দেশের অন্যপ্রান্তে জয়পুরের কাজের দিদির জীবনের সাথে।

এছাড়া নাট্যদল ‘‘ এবং ‘জনগণমন‘ মঞ্চস্থ করল আদাব‘ এবং ইঁদুরকল  যা শিল্পের মধ্যে দিয়েই শ্রমজীবী মানুষের যূথবদ্ধতার কথা জানান দিল।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on কলকাতায় বস্তিবাসী গৃহশ্রমিকদের দাবি আদায়ের প্রকাশ্য সমাবেশ

Leave A Comment