দিল্লীতে কৃষক আন্দোলনের শতাধিক কর্মী নিখোঁজ: সংযুক্ত কিষাণ মোর্চা কমিটি গঠন করেছে

আজকের খবর কৃষক আন্দোলন

Last Updated on 8 months by admin

নিজস্ব সংবাদদাতা, 01/02/21 (11:40PM)

কেন্দ্রীয় সরকারের তিন কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের নেতৃত্ব-কারী সংযুক্ত কিষাণ মোর্চা এক বিবৃতিতে বলেছে যে, প্রজাতন্ত্র দিবসে কিষাণ ট্রাক্টর সমাবেশের পর শতাধিক মানুষ নিখোঁজ হয়েছেন। নিখোঁজদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা এবং বিষয়টির ব্যাপারে  আনুষ্ঠানিক ব্যবস্থা নেওয়ার জন্য  গত রবিবার(01/02/21) মোর্চা ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছে। এই কমিটি প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর সমাবেশ চলাকালীন সহিংসতার পরে নিখোঁজ ব্যক্তিদের সম্পর্কে, দিল্লি পুলিশ দ্বারা গ্রেপ্তারকৃতদের এবং তাদের বিরুদ্ধে মামলার তথ্য সংগ্রহ করবে। মোর্চা এখনও পর্যন্ত জেলে বা পুলিশ হেফাজতে থাকা 163 জনকে সনাক্ত করেছে। কমিটিতে কৃষক নেতা রাজেন্দ্র সিং, প্রেম সিং ভাঙ্গু, কিরঞ্জিত সিং শেখাঁ, বলজিৎ সিং ও অবতার সিংহ রয়েছে। কমিটি এই আন্দোলনের আইনগত দিকগুলি দেখাশোনা  করবে এবং গ্রেপ্তারকৃতদের আইনী সহায়তার জন্য আইনজীবীদের কাছে যাবে।

কৃষকআন্দোলনের 250 টি টুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল

টুইটার কৃষক আন্দোলন এবং এর সমর্থকদের প্রায় আড়াইশটি অ্যাকাউন্ট সোমবার(01/02/21) বন্ধ করে দিয়েছিল, যার অনেকগুলি প্রায় 6 ঘন্টা বন্ধ থাকার পর আবার চালু করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের হস্তক্ষেপে এই স্থগিতাদেশ কার্যকর হয়। আইন-শৃঙ্খলার অবনতি রোখার নামে এটি করা হয়েছিল। এই সমস্ত টুইটার অ্যাকাউন্টে সমস্ত কিছুই অবরুদ্ধ এবং অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ করা হল, এভাবে নোটিফিকেশন দেওয়া হয়েছিল। যে অ্যাকাউন্টগুলি বন্ধ করা হয়েছিল,  তার মধ্যে গুরুত্বপূর্ণ হল ভারতীয় কিষাণ ইউনিয়ন ( একতা উগ্রাহা),  সিপিআই (এম) এর রাজ্যসভার প্রাক্তন সংসদ সদস্য মহম্মদ সেলিম, আম আদমি পার্টির সাথে নেত্রী  আরতি, রাজনৈতিক কর্মী হংসরাজ মীনা, সংযুক্তা  বসু, মোহাম্মদ আসিফ খান ইত্যাদিরা রয়েছেন।

অ্যাকাউন্ট বন্ধের তালিকায় দ্য ক্যারাভান ইন্ডিয়া ম্যাগাজিনও রয়েছে, যা এই আন্দোলনের বিষয়ে ইতিবাচক প্রতিবেদন করছে। নকল ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য দিল্লি পুলিশ তাদের সম্পাদকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।

সংবাদ সংস্থা এএনআই  জানিয়েছে, ইলেক্ট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক টুইটারকে প্রায় ২৫০ টি টুইট / টুইটার অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছিল, যা সরকার দাবি করেছে যে # ModiPlanningFarmerGenocide হ্যাশট্যাগ ব্যবহার করা হয়েছে এবং ৩০ জানুয়ারি মিথ্যে ভয় দেখানো এবং উস্কানিমূলক টুইট করা হয়েছে। টুইটারের নিয়ম অনুসারে, কোনও আদালত কেবল আদালতের আদেশের মতো বৈধ আইনী দাবির উপর ভিত্তি করে একটি অ্যাকাউন্ট আটকাতে পারে। এই মুহূর্তে, ভারতের কোন আদালত এই জাতীয় আদেশ জারি করেছে তা স্পষ্ট নয়। সংবাদ সংস্থাটি আরও বলেছে যে তাদের সূত্র-মতে, চলমান কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকানোর  জন্য স্বরাষ্ট্র মন্ত্রক-এর  অনুরোধের ভিত্তিতে এটি করা হয়েছিল।

 

 

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on দিল্লীতে কৃষক আন্দোলনের শতাধিক কর্মী নিখোঁজ: সংযুক্ত কিষাণ মোর্চা কমিটি গঠন করেছে

Leave A Comment