প্রতীকী ছবি

শিল্পক্ষেত্রে অব্যাহত আর্থিক মন্দা

অর্থনীতি

Last Updated on 8 months by admin

বিশেষ সংবাদদাতা: কয়লা, সার ও বিদ্যুৎকে বাদ দিলে বাকি সব মূলগত শিল্পক্ষেত্র অর্থাৎ অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, তৈল শোধন, ইস্পাত ও সিমেন্ট – সবকটি শিল্প নভেম্বর মাসেও ঋণাত্মক বৃদ্ধি দেখিয়েছে। ​

প্রাকৃতিক গ্যাস, পরিশোধিত বিভিন্ন পণ্য, ইস্পাত ও সিমেন্ট এর উৎপাদন হ্রাসের ফলে পর পর ৯ মাস ধরে ভারতের নানা মৌলিক শিল্পক্ষেত্র এখনো আর্থিক মন্দায় ধুঁকছে। আটটি পরিকাঠামোগত মৌলিক শিল্পের সম্মিলিত উৎপাদন গত মাসে ২.৬% হ্রাস পেয়েছে। ২০১৯ সালের নভেম্বরে এই ক্ষেত্রগুলোর সম্মিলিত উৎপাদন বৃদ্ধির পরিমাণ ছিল ০.৭%। আজ কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রকের প্রকাশিত রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গেছে।
এই বছর এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে এই ক্ষেত্রগুলোর উৎপাদনহ্রাসের পরিমাণ ১১.৪%, যেখানে ২০১৯ এর একই পর্বে এই উৎপাদনের বৃদ্ধির পরিমাণ ছিল ০.৩%।
নভেম্বর মাসে অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, পরিশোধিত নানা পণ্য, ইস্পাত ও সিমেন্ট – এই ক্ষেত্রগুলোতে উৎপাদন হ্রাসের পরিমাণ যথাক্রমে (-)৪.৯%, (-)৯.৩%, (-)৪.৮%, (-)৪.৪% এবং (-)৭.১%।
অন্যদিকে, এই মাসেই কয়লা আর বিদ্যুৎক্ষেত্রের উৎপাদন যথাক্রমে ২.৯% ও ২.২% বেড়েছে। এই পর্বে রাসায়নিক সার শিল্পের উৎপাদন বেড়েছে ১.৬%, যেটা গতবছর এই মাসে বেড়েছিল ১৩.৬%। প্রসঙ্গত, এই আটটি মৌলিক শিল্পক্ষেত্রের উৎপাদন দেশের মোট শিল্পোৎপাদনের ৪০.২৭% এর জন্য দায়ী।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on শিল্পক্ষেত্রে অব্যাহত আর্থিক মন্দা

Leave A Comment