বিজেপি-কে ভোট না দেওয়ার আবেদন করলেন দিল্লীর কৃষক আন্দোলনের নেতৃত্ব

আজকের খবর কৃষক আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১২ মার্চ,২০২১ :

 

দিল্লীর কৃষক আন্দোলনের নেতৃত্ব আজ কলকাতার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করলেন। এদিনের সাংবাদিক সম্মেলন ছিল ভিড়ে ঠাসা। কৃষক নেতৃবৃন্দ বললেন, তারা পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে রাজ্যের মানুষের কাছে আহ্বান জানাচ্ছেন, যাকে ইচ্ছে তাকে ভোট দিন, কিন্তু কোনমতেই কিষাণ বিরোধী বিজেপিকে ভোট দেবেন না। দিল্লীতে আন্দোলনরত কিষাণের একটি আবেদন তারা পশ্চিমবঙ্গের ২৯৪ টি কেন্দ্রে ছড়িয়ে দেবেন। আজকের এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কিষাণ নেতা গুরনাম সিং সহ পাঞ্জাব হরিয়ানা ও বিভিন্ন রাজ্যের নেতৃবৃন্দ। ছিলেন যোগেন্দ্র যাদব, রাজারাম সিং, মেধা পাটকর, হান্নান মোল্লা, অতুল আনজান প্রমূখ।

 

আজকে কেন এই সাংবাদিক সম্মেলন ?  তার ব্যাখ্যা করে কৃষক নেতৃত্ব জানান যে ১৯৩০ সালে আজকের দিনে মহাত্মা গান্ধী লবণ সত্যাগ্রহ ও বয়কট আন্দোলন শুরু করেছিলেন। তাই এই ঐতিহাসিক দিনকে স্মরণ করে সংযুক্ত কিষান মোর্চা আজকের দিনটি  ঠিক করেছেন ‘প্রেস মিট’  ও রাম্লীলা ময়দানে শ্রমিক কৃষক মহাপঞ্চায়েতের মাধ্যমে প্রচারের। গান্ধীজি ব্রিটিশদের বয়কটের আহ্বান জানিয়েছিলেন। সংযুক্ত কিষান মোর্চা “ব্রিটিশের দালালদের তৈরি ক্ষতিকর সর্বনাশা দল বিজেপি”কে বয়কটের ডাক দিলেন আজ।

কৃষক নেতৃত্ব স্বাধীনতা আন্দোলনে বাংলা ও পাঞ্জাবের অংশগ্রহণের কথা উল্লেখ করে বলেন যে, ইষ্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা দখল করার মাধ্যমে ভারত দখল শুরু করেছিল। সেই ইষ্ট ইন্ডিয়া কোম্পানি র বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা আন্দোলন চলেছিল। “আজ আমাদের লড়তে হবে ওয়েস্ট ইন্ডিয়ান কোম্পানীর (আদানি আম্বানি ও মোদি অমিত শায়ের বাড়ি পশ্চিম ভারতে) বিরূদ্ধে আর সেই লড়াইয়ে বাংলার কাছে আমাদের অনেক আশা।“

তেভাগা, সিঙ্গুর ও নন্দীগ্রাম আন্দোলনের উল্লেখ করে সংযুক্ত কিষান মোর্চার নেতারা বলেন যে বাংলার জমি  আন্দোলনের ভূমিকা সবার জানা। আর যখন যখন দেশ বিপদের সামনে এসেছে, বাংলা রুখে দাড়িয়েছে। তাঁরা বলেন, “আমরা জানি বাংলা আমাদের হতাশ করবে না। আমরা এই ফ্যাসিস্ত বিজেপি দলকে ভোট দিয়ে যে ভুল করেছি বাংলা তা করবে না।“

 

মেধা পাটকর তাঁর বক্তব্যে উন্নয়নের নামে দেশের জল-জঙ্গল-জমি সহ সকল সম্পদ বেচে দেওয়ার কথা বলেন এবং দেশের নদী ও প্রাকৃতিক সম্পদের লুটের কথা বলেন। তিনি উত্তরাখণ্ডের বিদ্যুৎ প্রকল্পের বন্ধের দাবিতে ডঃ জি.ডি.আগরওয়াল প্রমূখ সন্ন্যাসীদের আত্ম বলিদানের উল্লেখ করে বর্তমানে ব্রহ্মচারী আত্মবোধানন্দের আমরণ অনশন এর কথা উল্লেখ করেন।

সাংবাদিক সম্মেলনে প্রায় সকলে  বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন করে বলেন, “বিজেপিকে উচিৎ শিক্ষা দিন, বিজেপিকে পরাস্ত করুন’ (‘Punish BJP, Defeat BJP’)।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on বিজেপি-কে ভোট না দেওয়ার আবেদন করলেন দিল্লীর কৃষক আন্দোলনের নেতৃত্ব

Leave A Comment