বেতন বৃদ্ধি সহ কয়েক দফা দাবিতে মিড ডে মিল কর্মীদের বিক্ষোভ সমাবেশ

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ২৪ ফেব্রুয়ারি:

মিড ডে মিল কর্মীদের শ্রমিক স্বীকৃতি, বেতন বৃদ্ধি, উৎসবকালীন ভাতা,পেনশন, সামাজিক সুরক্ষার দাবি সহ কয়েক দফা দাবিতে আজ কলকাতায় বিক্ষোভ সমাবেশ করলেন AICCTU-র অধীন পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধনকর্মী (মিড ডে মিল) ইউনিয়ন। শিয়ালদা থেকে থালা বাটি বাজিয়ে মিছিল করে কলকাতা কর্পোরেশনের পাশে  বিক্ষোভে সামিল হলেন মিড ডে মিল রন্ধন কর্মীরা।

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েক হাজার মিড ডে মিল রন্ধন কর্মীদের দাবি, প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত তাঁরা সারা বছরই মিড ডে মিল রান্নার কাজ করেন। কিন্তু সরকারের পক্ষ থেকে তাদের বেতন দেওয়া হয় ১০ মাসের। এছাড়াও দীর্ঘদিন যাবৎ সামান্য বেতনে তারা পরিশ্রম করে যাচ্ছেন।

অভিযোগ

  • বছরভর কাজ করেন, কিন্তু কর্মী হিসেবে কোনও স্বীকৃতি নেই।
  • বেতন অতি সামান্য।
  • সামাজিক সুরক্ষার সুবিধা দেওয়া হয় না।
  • উৎসবকালীন ভাতা নেই।
  • পেনশন নেই।

পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধনকর্মী (মিড ডে মিল) ইউনিয়নের সম্পাদিকা জয়শ্রী দাস জানান, মিড ডে মিল কর্মীদের বেতন বৃদ্ধি করছে না সরকার। অল্পই বেতন মিড ডে মিল কর্মীদের। বছরভর কাজ করা সত্ত্বেও কর্মী হিসেবে স্বীকৃতি পান না তাঁরা। উৎসবের সময় বিভিন্ন সরকারি কর্মচারীরা বোনাস পেয়ে থাকেন। অথচ মিড ডে মিল কর্মচারীদের এক পয়সা দেওয়া হয় না।

ইউনিয়নের সহ-সম্পাদক শিবশঙ্কর গুহ জানান, মিড ডে মিল কর্মীরা দুপুরে রন্ধনের কাজ করতে গিয়ে খাবার পেত। সেই খাবারও বন্ধ। মিড ডে মিল কর্মীরা মাত্র ১৫০০-২০০০ টাকা বেতন পান। এখন এই ব্যাপক মূল্য বৃদ্ধির সময়ে কর্মীদের না খেতে পাওয়ার অবস্থা। আমরা বিভিন্ন সময় মুখ্যমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর কাছে ডেপুটেশন দিয়েছি। ২০ থেকে ২৫ হাজার মিড ডে মিল কর্মী আছেন। যদি তাদের দাবি না মানা হয়, তবে আগামী দিনে বৃহত্তর আন্দোলনে যাবো।

ইউনিয়নের সভানেত্রী মীনা পাল ও সহ সভাপতি মিড ডে মিল কর্মীদের নানা বঞ্চনার কথা জানালেন। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারই এদের ব্যাপারে উদাসীন। অনেকে ১৫ বছরের বেশি কাজ করছেন। ন্যুনতম স্বীকৃতি ও সামাজিক সুরক্ষা নেই।

বিক্ষোভ সমাবেশে বিভিন্ন বক্তা বললেন যে যারা শিশুদের মুখে খাবার তুলে দেওয়ার জন্য রোদ, ঝড়, জল উপেক্ষা করে সারা বছর জুড়ে অক্লান্ত পরিশ্রম করে রান্না করে যাচ্ছেন তাঁরাই আজ ভুখা পেটে দিন কাটাতে বাধ্য হচ্ছেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on বেতন বৃদ্ধি সহ কয়েক দফা দাবিতে মিড ডে মিল কর্মীদের বিক্ষোভ সমাবেশ

Leave A Comment