“আন্দোলনজীবী” বলে কৃষক আন্দোলনকে কটাক্ষ মোদীর, পাল্টা জবাব কৃষকদের

আজকের খবর

Last Updated on 8 months by admin

বিশেষ সংবাদদাতা, ৮ ফেব্রুয়ারি: আজ সংসদে প্রধানমন্ত্রী কৃষক আন্দোলনকে কটাক্ষ করে আন্দোলনকারীদের “আন্দোলনজীবী” বলে মন্তব্য করেন। বলেন এরা “পরজীবী”, এদের “ছুঁড়ে ফেলতে হবে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে আন্দোলনকারীদের প্রতি শ্লেষ, বিদ্বেষের পাশাপাশি ঠাণ্ডা হুমকির সুর শোনা যায়। বোঝা যায় নয়া তিন কৃষি আইনের মাধ্যমে কৃষিক্ষেত্রে খোলা বাজারের দিশায় সংস্কার আনতে মরিয়া কেন্দ্রীয় সরকার। মোদী কড়া সুরে বলেন, “সবাই কমবেশি নিজের রাজ্যে এই সংস্কার লাগু করছে। অথচ, সার্বিকভাবে আমরা করতে গেলে বাধা দিচ্ছে।… আন্দোলনজীবীদের বরদাস্ত করা যায় না। এদের ছুঁড়ে ফেলতে হবে।

এতদিন তিন কৃষি আইনের প্রশংসা করে প্রধানমন্ত্রীর নানা বক্তব্য শোনা গেলেও দিল্লির বর্ডারে আন্দোলনরত কৃষকদের বিষয়ে তার কোনও বক্তব্য শোনা যায়নি। প্রায় তিন মাস হতে চললো নয়া কৃষি আইন বাতিলের দাবিতে কয়েক লক্ষ কৃষক দিল্লির চারপাশে টিকরি, সিঙ্ঘু, গাজীপুর, শাহজাহানপুর সহ বিভিন্ন জায়গায় অবস্থানে বসে। আজ এই প্রথম সরাসরি তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী কিছু বললেন, এবং সেটা যথেষ্ট কড়া সুরে।

এই প্রসঙ্গে আজকে সন্ধ্যেতেই কৃষক সংগঠনগুলোর যৌথ মঞ্চ “সংযুক্ত কিষাণ মোর্চা” প্রেস বিবৃতি প্রকাশ করেছে। সেই বিবৃতি শুরু করেছেন তারা এই বলে – “প্রধানমন্ত্রী কৃষকদের যে অপমান করেছেন সংযুক্ত কিষাণ মোর্চা তার তীব্র নিন্দা করছে। কৃষকরা একটু প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দিতে চায় যে আন্দোলনের মাধ্যমেই ভারত ঔপনিবেশিক শাসকদের কবল থেকে মুক্ত হয়েছিল, এবং এই কারণেই আমরা আন্দোলনজীবী হিসাবে গর্বিত। বিজেপি এবং সেই দলের পূর্বসূরিরাই একমাত্র ব্রিটিশদের বিরুদ্ধে কোনও আন্দোলন করেনি, তারা বরাবর আন্দোলনের বিরোধী ছিল, আজও তাই তারা গণ-আন্দোলনকে ভয় পায়।

তাদের মনোভাবে স্পষ্ট যে আন্দোলনের ন্যায্যতা নিয়ে কোনও মত পরিবর্তন তাদের হয়নি এবং সেই বার্তা তারা সরকারকে স্পষ্টভাবে দিতে চান। বিবৃতির শেষে বলা হয়েছে, “ট্যুইটার অ্যকাউন্টের পাশাপাশি ইউটিউব থেকে কৃষক আন্দোলনের সাথে সম্পর্কিত গানের ভিডিও মুছে ফেলা হচ্ছে। আমরা মানুষের কণ্ঠরোধের এই প্রচেষ্টার তীব্র বিরোধিতা করছি।” সংযুক্ত কিষাণ মোর্চার তরফ থেকে ডাঃ দর্শন পালের স্বাক্ষর করা এই প্রেস বিবৃতি পরিষ্কার করে দেয় প্রধানমন্ত্রীর কড়া ভাষণের জোরদার জবাব দিতে কৃষক আন্দোলনের নেতৃত্ব প্রস্তুত।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
One Thought on “আন্দোলনজীবী” বলে কৃষক আন্দোলনকে কটাক্ষ মোদীর, পাল্টা জবাব কৃষকদের
    Sumita Das
    8 Feb 2021
    11:08pm

    রাজনীতিজীবী দাঙ্গাজীবীদের গালিতে দেওয়ার দরকার নেই ।আন্দোলনকারীদের স্যালুট।

    2
    0

Leave A Comment