‘সমগ্র নাগাল্যান্ড উপদ্রুত এলাকা’, কেন্দ্র আরো ৬ মাস মেয়াদ বাড়াল আফস্পা-র

গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 9 months by admin

বিশেষ সংবাদদাতা: এবার নাগাল্যান্ড রাজ্যকে উপদ্রুত এলাকা হিসেবে ঘোষণা করে আরও ৬ মাস আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট (AFSPA)-র মেয়াদ বাড়িয়ে দিল কেন্দ্র সরকার। আগামী ছয় মাসের জন্য ফের গোটা রাজ্য থাকবে সশস্ত্র বাহিনীর হাতে। এর ফলে রাজ্যের পুলিশ ও সশস্ত্র সেনাবাহিনী যে কোনও জায়গায় তল্লাশি চালাতে পারবে, এবং কোনো ওয়ারেন্ট ছাড়া যাকে খুশি গ্রেপ্তার করতে পারবে।

৩০ ডিসেম্বর, বুধবার এক বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্ৰক জানায় যে নাগাল্যান্ডে যে হারে লুটপাট, খুন, রাহাজানি বেড়ে চলেছে, সেসব নিয়ন্ত্রণে আনার জন্য সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণে থাকবে এরাজ্য।

এর আগেও গত ৩০ জুন একই কারণ দেখিয়ে নাগাল্যান্ডে ছয় মাসের জন্য AFSPA-র মেয়াদ বাড়ানো হয়েছিল। ৩১ ডিসেম্বর সেই মেয়াদ শেষ হচ্ছে। তার আগের দিনই কেন্দ্র স্বরাষ্ট্রমন্ত্রকের আবার আফস্পা-র মেয়াদ বাড়ানোর নোটিশ জারি। বছরের পর বছর নাগাল্যান্ডে AFSPA-র মতো আইন জারি রয়েছে। মানবাধিকার কর্মীদের প্রশ্ন – আর কতদিন আফস্পা-র মতো ‘কালা আইন’ নাগাল্যান্ডে জারি থাকবে!

ইতিমধ্যে নাগাল্যান্ডের বিভিন্ন রাজনৈতিক সংগঠন, গণসংগঠন ও মানবাধিকার সংগঠন আফস্পা-র বিরোধিতায় রাস্তায় নেমেছে। দেশের বিভিন্ন প্রান্তে অধিকার সংগঠনগুলো বরাবরই AFSPAকে ‘কালা আইন’ বলে অভিহিত করেছে এবং এই আইন প্রত্যাহারের দাবি জানিয়ে এসেছে। নাগাল্যান্ড ট্রাইব কাউন্সিল, নাগা মাদার্স অ্যাসোসিয়েশন, নাগা হোহো ও নাগা স্টুডেন্টস ফেডারেশন-এর মতো সংগঠনগুলো আফস্পা-র মেয়াদ বাড়ানোর বিরোধিতা করে আসছে এবং এই আইন প্রত্যাহার করার দাবি জানিয়ে রাস্তায় নেমেছে।

 

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on ‘সমগ্র নাগাল্যান্ড উপদ্রুত এলাকা’, কেন্দ্র আরো ৬ মাস মেয়াদ বাড়াল আফস্পা-র

Leave A Comment