কেন্দ্রের সিদ্ধান্তের ফলে হাজারদুয়ারীর ন’জন কর্মী আজ সম্পূর্ণ কর্মহীন

আজকের খবর বিশেষ খবর রাজ্য

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ২২ ফেব্রুয়ারি,২০২১ :

মুর্শিদাবাদের ঐতিহাসিক হাজারদুয়ারী পশ্চিমবঙ্গ তথা ভারতের পর্যটন প্রেমী মানুষের কাছে পরিচিত নাম। মুর্শিদাবাদে এসেছেন অথচ হাজারদুয়ারী যান নি এমন মানূষের সংখ্যা খুবই কম। বছরভর এখানে পর্যটকদের আসা-যাওয়া লেগেই থাকে। শীতে ও বসন্তে মানূষের ভিড় হয় সবচেয়ে বেশি। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দৈনিক প্রায় ১৫ হাজার পর্যটক প্রবেশ করেন এই ঐতিহাসিক প্যালেসে।

হাজারদুয়ারী প্যালেস কেন্দ্র সরকারের আর্কিওলজিক্যাল সার্ভে অধীনে একটি ঐতিহাসিক সংগ্রহশালা। করোনার সময়ে এই ঐতিহাসিক ক্ষেত্রটি বন্ধ ছিল লকডাউনের কারণে। থিক লকডাঊনের আগে হঠাত করে এখানকার নয়জন টিকিট-কাউন্টার কর্মীকে কাজ থেকে বসিয়ে দেওয়া হয়। এই কর্মীরা সম্পূর্ণ বেকার হয়ে পড়েন। কেন্দ্র সরকার সিদ্ধান্ত নেয় –  সমস্ত পর্যটক শুধুমাত্র অন-লাইন বুকিং-এর মাধ্যমে এখানে প্রবেশ করতে পারবেন। তাই কোনরকম আগাম নোটিশ ছাড়া টিকিট কাউন্টার কর্মীদের কাজ ছলে গিয়েছে।

 

 

যাঁরা অন-লাইনে টিকিট বুক করে এখানে হাজির হচ্ছেন তাঁরা ২০ টাকার দিয়েই হাজারদুয়ারীতে প্রবেশ করতে পারছেন। কিন্তু যাঁরা অন-লাইন ব্যবস্থায় অভ্যস্থ নন তাঁরা পড়ছেন মধ্যস্থতাকারীদের খপ্পরে। ২০ টাকার টিকিট তারা ৪০ টাকা দিয়ে কিনতে বাধ্য হচ্ছেন শুধুমাত্র এখানকার ইতিহাসকে অনুভব করতে। এরপর পর্যটকদের দাঁড়াতে হচ্ছে লম্বা লাইনে খাতায় নাম ঠিকানা নথিভুক্ত করার জন্য। নাম নথিভুক্তির পর তাঁরা প্রবেশ করতে পারবেন। এমনই নিয়ম এখন। কারণ পর্যটকদের ভিড় নাকি এতে কমবে।

কাজ হারানো কাউন্টার কর্মী সুদীপ্ত সেন জানালেন যে গতবছরের ফেব্রুয়ারির পর থেকে তাঁরা সম্পূর্ণ বেকার হয়ে পড়েছেন। নিয়গকারী সংস্থার কাছে বারবার তারা আর্জি জানিয়েছেন। কোনো লাভ হয়নি।

আর একজন কর্মী অর্ণব দত্ত জানিয়েছেন যে তাঁর মা ক্যান্সারে আক্রান্ত। তিনি কর্মহীন হয়ে পড়ার পর তাঁর মায়ের চিকিৎসা ঠিক মতো করাতে না পারায় কয়েক মাস আগে মাকে হারিয়েছেন। কিছুদিন হলো তিনি স্থানীয় থানার নির্দেশে, সীমিত সময়ের জন্য সিভিক ভলান্টিয়ারের সমতুল্য কাজ পেয়েছেন – এখান ভিড় সামলানোর জন্য। বাকিরা এখনও কোনো কাজ পান নি।

লকডাউন পরবর্তী সময়ে যে বারো কোটি মানুষ কর্মহীন হয়েছেন তাদের মধ্যেই হয়তো রয়েছেন হাজারদুয়ারীর এই টিকিট কাউন্টার কর্মীরা।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on কেন্দ্রের সিদ্ধান্তের ফলে হাজারদুয়ারীর ন’জন কর্মী আজ সম্পূর্ণ কর্মহীন

Leave A Comment