‘বিজেপিকে ভোট নয় – বিজেপিকে পরাস্ত করুন’ আহ্বান দিল্লির কৃষক নেতাদের

আজকের খবর কৃষক আন্দোলন রাজ্য

Last Updated on 6 months by admin

 

নিজস্ব সংবাদদাতা, ১৪ মার্চ, ২০২১ :

দেশের , কৃষক সহ সব ধরণের সব পেশার মানুষকে জাগিয়ে তুলতে যেন নিজেদের রাজ্য ছাড়িয়ে গোটা দেশে দৌড়ে যাচ্ছেন দিল্লিতে অবস্থান আন্দোলনে নেতৃত্ব দেওয়া কৃষকরা। জান প্রাণ লড়িয়ে দৌড়চ্ছেন সত্তরোর্ধ অনেক নেতা। কোনো ক্লান্তি নেই। কথা বলছেন – কথা শুনছেন- প্রশ্নের উত্তর দিচ্ছেন। শুধু পশ্চিমবঙ্গ বা পাঁচ নির্বাচনমুখী রাজ্যে নয়, সারা দেশের সব ক’টি রাজ্যে মহাপঞ্চায়েতের আয়োজন করছেন তাঁরা। সেই লক্ষ্যে পশ্চিম বাংলার মানুষের কাছে, কৃষকদের কাছে তাঁদের বার্তা পৌঁছে দিতে এসেছেন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ওড়িশা, রাজস্থানের কৃষক নেতৃত্ব সংযুক্ত কিষান মোর্চার নেতৃত্ব।  সংযুক্ত কিষান মোর্চার নেতারা পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ঘুরে বার্তা দিচ্ছেন – ‘বিজেপিকে ভোট নয় – বিজেপিকে পরাস্ত করুন’। বিভিন্ন জায়গায় তাঁরা মহাপঞ্চায়েতে বসছেন। কৃষক ও সাধারণ মানুষ ভিড় করছেন কৃষক নেতৃত্ব কী বলেন তা শুনতে। তাঁরাবলছেন, “এটা কোনও রাজনৈতিক দলের সভা নয়। আমরা কারও পক্ষে ভোট চাইতে আসিনি। আপনারা যাকে খুশি ভোট দিন কিন্তু বিজেপিকে নয়।“ কেন নয় তা বোঝাচ্ছেন। বলছেন গণতন্ত্রের কথা, সাংবিধানিক অধিকারের কথা, নয়া কৃষি আইন দেশের সব কৃষক সহ সাধারণ খেটে খাওয়া মানুষকে কীভাবে ধ্বংস করে দেবে – তা তাঁরা বুঝিয়ে বলছেন।

আজ ১৪ মার্চ নন্দীগ্রাম শহীদ দিবস। গতকাল কৃষক নেতৃত্ব সেখানে করলেন মহা পঞ্চায়েত। হাজার হাজার মানুষ সেখানে অংশ নিলেন। শুনলেন – কেন “বিজেপিকে একটিও ভোট নয়”। সংযুক্ত কিষান মোর্চার আহ্বানে পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হল দু’দিনে পাঁচটি মহাপঞ্চায়েত। নন্দীগ্রাম – সিঙ্গুর সহ কয়েকটি জায়গায় হয়ে গেল এই মহা পঞ্চায়েত।

দিল্লির কৃষক আন্দোলনের নেতৃত্বের পক্ষ থেকে দুদিন ধরে যে মহাপঞ্চায়েত করা হয়েছিল তা আজ আসানসোলে শেষ হল। যদিও পূর্ব ঘোষণা মত মেধা পাটেকর আসতে পারেন নি, মোর্চার পক্ষ থেকে বক্তব্য রাখেন বলবীর সিং রাজেওয়াল, গুরনাম সিং চাডুনি,রাজারাম সিং,হিমাংশু তেওয়ারি প্রমুখ।

শুধু তাই নয় আজ দিল্লির শাসক নেতারা দেশকে কর্পোরেটদের কাছে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে তাই বিমা,ব্যাঙ্ক,তেল সহ সমস্ত ক্ষেত্রে বেসরকারিকরণ হচ্ছে। কৃষকরা আজ শুধু নিজেদের দাবি আদায়ের জন্য লড়ছেন না , এটা তাঁদের কাছে দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ।

প্রয়োজনে তারা তিন বছর বসে থাকবেন তবুও জয় তাদের হবেই। স্বাধীনতা সংগ্রামে বাংলার সুমহান ঐতিহ্যের কথা স্মরণ করে তারা বলেন – এই লড়াইয়ে তারা বাংলার মানুষের সমর্থন চান।

আগামী বিধানসভা নির্বাচনে বিজেপিকে বাংলায় পরাস্ত করার আহ্বান জানান কৃষক নেতারা। তাঁরা কোন নির্দিষ্ট দলকে ভোট দেওয়ার কথা বলছেন না কিন্তু স্পষ্ট ভাষায় বিজেপি কে ভোট না দেওয়ার আহ্বান জানালেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on ‘বিজেপিকে ভোট নয় – বিজেপিকে পরাস্ত করুন’ আহ্বান দিল্লির কৃষক নেতাদের

Leave A Comment