একের পর এক মহাপঞ্চায়েত রাজস্থানে, সফল আজকের রেল রোকোও

আজকের খবর কৃষক আন্দোলন

Last Updated on 7 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১৮ ই ফেব্রুয়ারি: আজ রাজস্থানের শ্রীগঙ্গানগর জেলার রাইসিং নগরে হয়ে গেল সংযুক্ত কিষাণ মোর্চার বিশাল মহাপঞ্চায়েত।

এই মহাপঞ্চায়েতে শ্রীগঙ্গানগর ও পার্শ্ববর্তী হনুমানগড় জেলা থেকে দশ হাজারের বেশি মানুষ উপস্থিত হন। এর আগে হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশের নানা জায়গায় একের পর এক মহাপঞ্চায়েত হলেও রাজস্থানে এই আকারের কর্মসূচি প্রথম অনুষ্ঠিত হল। উদ্যোক্তারা জানালেন, এতো ভালো সাড়া তারা পাবেন আশা করেননি।

উক্ত অনুষ্ঠানে গ্রামীণ কিষাণ মজদুর সভার সভাপতি রঞ্জিত সিং রাজু, সারা ভারত কিষাণ সভার নেতা হেতরাম বেনিওয়াল, পাগড়ি সাম্মাল জাট্টা ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিল সিং প্রমুখ মঞ্চে উপস্থিত ছিলেন। সংযুক্ত কিষাণ মোর্চার তরফ থেকে ডাঃ দর্শন পাল, যোগেন্দ্র যাদব ও বিকেইউ (ডাকোন্ডা) সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃত্বরা প্রধান অতিথি হিসাবে ছিলেন। এছাড়াও, মঞ্চে এসে যোগ দেন স্থানীয় বিধায়ক বলোয়ান পুনিয়া।

দুই জেলার কৃষকরা ছাড়াও গঙ্গানগর থেকে আইনজীবীদের একটা টীম বাসে করে এসে এই মহাপঞ্চায়েতে সামিল হয়। সামিল হয় স্থানীয় এক শিক্ষক সংগঠনও। হরিয়ানা-রাজস্থানের মধ্যবর্তী শাজাহানপুর বর্ডারে মূলত রাজস্থানের কৃষকরাই সামিল।

২৬শে জানুয়ারির পর পুলিসি আক্রমণ বাড়ায় এই বর্ডারের অবস্থান শুরুতে খানিক খালি হয়ে যায়। পরে হরিয়ানার গ্রাম থেকে দলে দলে কৃষকরা যোগ দিতে থাকেন। গ্রামীণ কিষাণ মজদুর সভার রঞ্জিত সিং রাজু শুরু থেকে এই বর্ডারের অবস্থানে পড়ে রয়েছেন। আজ মঞ্চ থেকে তিনি হনুমানগড় ও শ্রীগঙ্গানগরের কৃষকদের আহ্বান করেন আরো বেশি মাত্রায় এই অবস্থানে সামিল হওয়ার।

উদ্যোক্তারা ঘোষণা করেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বে আগামীকাল হনুমানগড়ে, ২২শে ফেব্রুয়ারী নোহার, ২৩শে ফেব্রুয়ারী সিকড়, ২৫শে ফেব্রুয়ারী করোলি, ২৬শে ফেব্রুয়ারী পদমপুরে কিষাণ মহাপঞ্চায়েত হবে। দর্শন পাল সাক্ষাৎকারে বলেন, “এই আন্দোলন শুধু পাঞ্জাব, হরিয়ানার নয়, দেশব্যাপী কৃষকের। সেই মতোই ছড়িয়ে পড়বে এই আন্দোলন।” উদ্যোক্তাদের বক্তব্য ও আজকের মহাপঞ্চায়েতে মানুষের অংশগ্রহণ থেকে স্পষ্ট যে রাজস্থানেও এই আন্দোলন ছড়িয়ে পড়ছে। আগামীদিনে দিল্লি বর্ডারের অবস্থানে রাজস্থানের কৃষকের অংশগ্রহণ বাড়বে কিনা তা সময়ই বলবে।

অন্যদিকে, প্রেস বিবৃতিতে সংযুক্ত কিষাণ মোর্চা জানিয়েছে আজ সারা দেশে একশোর বেশি জায়গায় রেল রোকো সংঘটিত হয়েছে। হরিয়ানার ভিওয়ানি জেলা থেকে আমাদের প্রতিনিধি জানালেন ৮টি গ্রামের মানুষ বাম্বলা গ্রামের কাছে ভিওয়ানি-দিল্লি লাইনে রেল রোকো করেছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on একের পর এক মহাপঞ্চায়েত রাজস্থানে, সফল আজকের রেল রোকোও

Leave A Comment