কৃষি আইনের বিরুদ্ধে মিছিল -বিহারের রাজধানীতে পুলিশের ব্যাপক লাঠিচার্জ

কৃষক আন্দোলন বিশেষ খবর রাজনীতি

Last Updated on 9 months by admin

বিশেষ সংবাদদাতা: কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে দেশের রাজধানী আজ একমাসের বেশি সময় ধরে উত্তাল। কৃষকরা দিল্লির কনকনে এই ঠান্ডার মধ্যে রাত কাটাচ্ছেন খোলা আকাশের নীচে। বিভিন্ন রাজ্য থেকে কৃষকরা দিল্লি যাচ্ছেন মিছিল করে। কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে হাজার হাজার মানুষের মিছিলে এবার উত্তাল হল বিহার। রাজ্যের লক্ষাধিক কৃষক এবং খেতমজুররা কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে মঙ্গলবার রাজধানী পাটনার রাজপথে নেমে মিছিল করলেন। রাস্তায় নামতেই দফায় দফায় বেপরোয়া লাঠি চালালো বিহারের নীতিশ যাদব ও বিজেপি সরকারের পুলিশ। আন্দোলনকারী কৃষকদের গ্রেপ্তার করা হয়েছে । পুলিশী হামলায় আহত হয়েছেন অসংখ্য আন্দোলনকারী। হাসপাতালে ভর্তি করতে হয়েছে বহু আন্দোলনকারী  কৃষককে।

পুলিশের বর্বরতার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে গান্ধী ময়দান থেকে বিশাল মিছিল বের করেন আন্দোলনকারীরা। পুলিশের ব্যারিকেড উপেক্ষা করে বিশাল মিছিল রাজভবনের দিকে এগতে থাকে। কিছুটা এগোনোর পর শুরু হয় নৃশংস পুলিশি আক্রমণ। কিন্তু সব বাধা অগ্রাহ্য করে রাজভবনের কাছে ডাকবাংলো মোড়ে জনসভা করেন কৃষক-খেতমজুররা।

মঙ্গলবার  রাজভবন অভিযান-এর ডাক দিয়েছিল সংযুক্ত কিষান সঙ্ঘর্ষ মোর্চা এবং সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় সমিতি। এদিনের মিছিল ও জনসভা আটকে দিতে রাজধানী পাটনায় সকাল থেকেই সশস্ত্র পুলিশে ছেয়ে দেওয়া হয়েছিল গোটা শহর। রাজভবনের দিকের রাস্তার অনেক জায়গায় গড়ে তোলা হয়েছিল শক্তপোক্ত ব্যারিকেড। আন্দোলনকারী কৃষকরা আগে থেকেই ঘোষণা করে দিয়েছিলেন গান্ধী ময়দান থেকেই মিছিল শুরু হবে। কৃষকদের সঙ্গে এদিন গান্ধী ময়দানের সামনে জড়ো হয়েছিলেন হাজার হাজার সাধারণ মানুষ।

এদিনের জনসভা চলাকালীন কৃষক আন্দোলনের এক প্রতিনিধি দল রাজভবনে গিয়ে রাজ্যপালের হাতে আন্দোলনের দাবিসমূহের স্মারকলিপি তুলে দেন। কৃষকদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলার তীব্র নিন্দা করে রাজ্যপালকে তাঁরা জানিয়ে দেন, কেন্দ্র কৃষি আইন প্রত্যাহার না করলে সারা দেশের মতো বিহারেও আন্দোলন তীব্র হবে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on কৃষি আইনের বিরুদ্ধে মিছিল -বিহারের রাজধানীতে পুলিশের ব্যাপক লাঠিচার্জ

Leave A Comment