লক্ষৌয়ে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত পোস্টার লাগানোর ‘অপরাধে’ আটক করে পুলিশ

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 4 months by admin

বিশেষ সংবাদদাতা, ১৯ মে,২০২১ :

“যত বে-আইনি কান্ড যোগী রাজ্যে!” যেন রজ্জুতে সর্প দর্শন যোগী পুলিশের। তা নাহলে সাধারণ পোস্টার লাগানোর জন্য পুলিশ আটক করে! জনস্বাস্থ্য অধিকার অভিযানের তিন কর্মীকে বিজেপি আশ্রিত বাহিনী মারধর করে এবং পরে জনস্বাস্থ্য অধিকার অভিযানের কর্মীদেরই আটক করা হয়।

করোনা ভাইরাসের আক্রমণের ফলে বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকটের সময়ে ভারত সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলির অন্যতম। বর্তমান মোদী সরকার দেশের নাগরিকদের স্বাস্থ্য পরিষেবার প্রতিটি দাবিকে অগ্রাহ্য করেছে। দেশের সরকার যখন উদাসীন, সরকারী স্বাস্থ্য ববস্থা অপ্রতুল তখন বিভিন্ন গণতান্ত্রিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন ও ব্যক্তি পারস্পরিক সহায়তা এবং প্রচারের মাধ্যমে মহামারী প্রতিরোধের উদ্যোগ নিয়েছে।

করোনা প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে ও জনগণের স্বাস্থ্য-সম্পর্কিত অধিকারের দাবিতে নওজওয়ান ভারত সভা ও স্ত্রী মুক্তি লীগ সহ বিভিন্ন গণসংগঠন জনস্বাস্থ্য অধিকার অভিযান নামে একটি প্রচার চালাচ্ছিল। স্বাস্থ্য ব্যবস্থার জাতীয়করণ, কাজ হারানো মানুষদের আর্থিক সহায়তা, বিনা পয়সায় সব মানুষকে কোভিড -১৯ ভ্যাকসিন, রেশন ব্যবস্থার সার্বজনীনকরণ, টিকা প্রদান, এবং স্বাস্থ্যসেবা কর্মী ও সাফাই কর্মীদের স্বাস্থ্যের সুরক্ষার সাচী নিয়ে এই অভিযান প্রচার চালাচ্ছিল।

সোমবার রাজধানী লখনউতে জনস্বাস্থ্য অধিকার অভিযানের সাথে যুক্ত তিন জন সামাজিক কর্মীকে উত্তরপ্রদেশ পুলিশ আটক করে। অভিযানের কর্মীরা আরও অভিযোগ করেছেন যে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাথে ঘনিষ্ঠ কিছু লোক তাদের প্রচারে বাধা বেয় ও মারধর করে। তাঁদের জনস্বাস্থ্য সম্পর্কিত প্রচার পোস্টারও লাগাতে দেওয়া হয় নি। পুলিশ ওই সব আক্রমণকারীদের গ্রেপ্তার না করে অভিযানের সদস্যদের আটক করে হাসানগঞ্জ থানায় নিয়ে যায়। জনস্বাস্থ্য অধিকার অভিযানের সদস্যরা অভিযোগ করেছে যে পুলিশ অফিসার আটককৃত সদস্যদের গুরুতর অভিযোগে কারাগারে পাঠিয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। অভিযানের অন্যান্য কর্মীদের বিক্ষোভের ফলে ও নানা আইনি কাগজপত্র জমা দেওয়ার পর   ধৃতদের কয়েক ঘন্টা থানায় আটক রাখার পর ছেড়ে দেওয়া হয়।

  • সংবাদ সূত্র : Gauri Lankesh News
Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on লক্ষৌয়ে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত পোস্টার লাগানোর ‘অপরাধে’ আটক করে পুলিশ

Leave A Comment