কৃষি আইন বাতিলের দাবিতে পদযাত্রা

আজকের খবর কৃষক আন্দোলন

Last Updated on 8 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১৬ জানুয়ারি, ২০২১: কৃষি আইন বাতিলের দাবিতে ও দিল্লী সীমান্তে কৃষকদের আন্দোলনের সমর্থনে আজ প্রায় ২৫ কিলোমিটার পদযাত্রা করলেন পরিবেশপ্রেমী মানুষজন। এই পদযাত্রায় অংশ নেন ছাত্র – যুব ও সমাজের বিভিন্ন পেশার মানুষ। পদযাত্রাটি শুরু হয় বারাকপুরের গান্ধী মিউজিয়াম থেকে এবং শেষ হয় জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে। পদযাত্রার মাঝে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও জনবহুল মোড়ে দাঁড়িয়ে বক্তব্য রাখার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন উদ্যোক্তারা।

ডানলপ মোড়ে পদযাত্রায় অংশ নিয়ে বক্তব্য রাখেন শিখ সম্প্রদায়ের মানুষজন। তাঁদের বক্তব্য, “এই লড়াই শুধু পাঞ্জাবের কৃষকদের লড়াই নয়, সারা দেশের কৃষক ও সাধারণ মানুষের লড়াই। কৃষি আইন বাতিলের দাবিতে কৃষক ও শ্রমিকদের এক হয়ে লড়তে হবে”।
উদ্যোক্তাদের তরফ থেকে কল্লোল রায়ের বক্তব্য, “কৃষকদের নব্য নীলকর বা কর্পোরেটদের কাছে বলি দেওয়ার জন্যে যে আইন তাকে প্রত্যাহার করাতেই হবে। গান্ধীর প্রকৃত স্বরাজ আর রবীন্দ্রনাথের স্বদেশ, কর্পোরেটেরর কাছে বিকিয়ে দিলে, শিক্ষা সংস্কৃতির আর কিইবা বাকি থাকবে। লক্ষ লক্ষ কৃষক গত দেড় মাস ধরে যে লড়াই করছে তা সব ক্ষেত্রেই ছড়িয়ে পড়ুক, শত কন্ঠ্ ধ্বনিত হোক, এই দেশের মাটি জল শষ্যের অধিকার গুটিকয়েক দালালের হাতে বিকিয়ে যেতে দেব না। এই নয়া কৃষি আইন বাতিল করার দাবি আমাদের প্রত্যেকের দাবি“।
পদযাত্রাটি শেষ হয় জোড়াসাঁকোতে বক্তব্য, গান, কবিতা ও নাটক দিয়ে।

 

[ছবি সৌজন্য: সোমনাথ মাইতি]

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
One Thought on কৃষি আইন বাতিলের দাবিতে পদযাত্রা
    Somenath Guha
    17 Jan 2021
    12:11pm

    খুব ভালো উদ্যোগ

    0
    0

Leave A Comment