নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে ছাত্র-যুবদের বিক্ষোভ, পুলিশের গুলিতে অনেকের মৃত্যুর অভিযোগ

আজকের খবর বিশেষ খবর রাজনীতি

Last Updated on 6 months by admin

বিশেষ সংবাদদাতা, ২৭ মার্চ,২০২১ :

গতকাল, ২৬ মার্চ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে সারা বাংলাদেশ জুড়ে ব্যাপক সং’ঘর্ষ চলছে, এ ঘটনায় এখন পর্যন্ত আহত হয়েছেন বহুজন। আহতদের অনেককে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। সংঘর্ষ চলাকালীন অসংখ্য টিয়ারগ্যাস সেল নিক্ষেপসহ  পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ। অভিযোগ অন্তত আটজন নিহত হয়েছেন। হাসপাতালে অনেকে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। বিক্ষোভে বেশ কয়েকটি যানবাহনে অ’গ্নিসংযোগ করা হয়েছে। এ ঘটনায় একাধিক সংবাদকর্মীর আহত হওয়ার তথ্য পাওয়া গেছে।

শুক্রবার যখন ঢাকা সহ বিভিন্ন শহরের রাজপথে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিক্ষোভ চলছে, প্রধানমন্ত্রী মোদী তখন ঢাকার প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের  স্বাধীনতার ৫০ বছর পূ্র্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছেন। বক্তৃতায় তিনি দাবী করেছেন যে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নিয়ে ছিলেন তিনি। এমনকী বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াই করতে গিয়ে তাঁকে জেলেও যেতে হয়েছে।  তিনি এও দাবি করেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধই ছিল তাঁর রাজনৈতিক জীবনে প্রথম প্রতিবাদ-আন্দোলন। এমন স্মরণীয় দিনের অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণের জন্য বাংলাদেশের বিদেশ মন্ত্রক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান মোদী।

টানা পনের মাস পর শুক্রবার আবার বিদেশ সফরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূ্র্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ শনিবারও ওখানেই আছেন তিনি। সূত্রের খবর, বঙ্গের বিধানসভা ভোটে নজর রেখে বাংলাদেশে গিয়েও মতুয়াদের মন পেতে মরিয়া মোদী। সেখানকার মতুয়াদের সঙ্গে দেখা করেন তিনি। মতুয়াদের মন্দিরে পুজোও দেন।

আজ গোটা বাংলাদেশে প্রতিবাদ দিবস চলছে। প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে ছাত্র ও পুলিশের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। ছাত্র সংগঠনগুলোর অভিযোগ পুলিশ এসে তাদের কর্মসূচি পালন করতে বাধা দেয়। তাতে ছাত্র নেতা-কর্মী ও পুলিশের মধ্যে বাগ্‌বিতণ্ডার পর সংঘর্ষে র রূপ নেয়। এতে আহত হয়েছেন বেশ কয়েকজন। পরিস্থিতি সামলাতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং বিভিন্ন জায়গায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশি আক্রমণের প্রতিবাদে ও আটজনের মৃত্যুর প্রতিবাদে আগামীকাল বাংলাদেশ জুড়ে বন্‌ধ ডেকেছে বিভিন্ন সংগঠন।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশ সরকারকে অবশ্যই জন সাধারণকে সমবেত হওয়ার এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে সম্মান করতে হবে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের প্রতিবাদে ছাত্র-যুবদের বিক্ষোভ, পুলিশের গুলিতে অনেকের মৃত্যুর অভিযোগ

Leave A Comment