আর্থিক মন্দায় বিক্ষোভে উত্তাল তিউনিশিয়া

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 8 months by admin

বিশেষ প্রতিবেদন: আগুনে পুড়ছে তিউনিশিয়া। রাস্তায় হাজার হাজার মানুষ, মূলত দেশের যুবসম্প্রদায় এবং কিশোর, যাদের বয়েস পনেরো থেকে পঁচিশের মধ্যে। মাহদিয়া, সোউস, বিজার্ট, কেবেলি, সেলিয়ানা, কাইরোউয়ান, নাবেলু, মানৌবা গাফসা এবং মনাস্টির ইত্যাদি বিভিন্ন শহরে বিক্ষুব্ধ এই কমবয়েসি জনতার ক্রোধ কার্যত অচল করে রেখেছে তিউনিশিয়াকে। চারদিনের লকডাউন শেষে শনিবার থেকে দোকানপাট শপিংমল থেকে সরকারি সম্পত্তি ভাঙচুর, পুলিশের ওপর পাথর ছোঁড়া ইত্যাদি বিক্ষোভের কারণে, পুলিশ ও সামরিক বাহিনী মোতায়েন হয়েছে সারা দেশ জুড়ে, গ্রেফতার করা হয়েছে ৬০০ এর বেশি মানুষকে। কোথাও টিয়ার গ্যাস ছাড়া, কোথাও বা সরাসরি সংঘর্ষে নামতে হয়েছে পুলিশ ও সেনাবাহিনীকে।

কারণ হিসেবে উঠে আসছে অনেক তথ্য। গতবছর থেকে এপর্যন্ত নথিবদ্ধ করোনা রোগীর সংখ্যা ছিল ১৭৭০০০, পাল্লা দিয়ে মৃতের সংখ্যাও ছুঁয়েছে ৫৬০০। দেশের সরকারি চিকিৎসা পরিষেবার হাল গুরুতর খারাপ। বেসরকারি চিকিৎসা পরিষেবা উচ্চমূল্যের বিনিময়ে ক্রয় করতে হয়, এদিকে ক্রয়ক্ষমতা নেই সাধারণের। ফলে এই অবস্থায় নাকি দেশ ছেড়ে চলে যেতেও বাধ্য হয়েছেন বহু নাগরিক। গত তিন বছরে অর্থনৈতিক দশা ভগ্নপ্রায়, ২০১৯ সালে জিডিপি কমেছে ৯ শতাংশ, দেশের একের তৃতীয়াংশ যুবক কর্মহীন বেকার, একমাত্র পর্যটন শিল্প যার ওপর নির্ভর করে বড় একটা অংশের মানুষ জীবিকা নির্বাহ করতেন, সেই শিল্পও ২০১৫ এর একটা সন্ত্রাসবাদী হামলার পরে তলানিতে, তারপর দেশের পণ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি চরমে পৌঁছেছে।
অথচ ভূমধ্যসাগরের দক্ষিণ ও পশ্চিম জুড়ে থাকা উত্তর আফ্রিকার এই দেশ মাত্র দশ বছর আগেই পেরিয়েছিল ‘আরব বসন্ত’ এর বৈপ্লবিক উত্থান। ২০১৪ এর নির্বাচনের পরে তিউনিশিয়া ছিল হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্সে শীর্ষস্থানীয় দেশ, আফ্রিকার অন্যান্য দেশগুলোর মধ্যে এর জিডিপির হারও ছিল সর্বোচ্চ। কিন্তু সেই স্থান থেকে দ্রুত অবনতিতে ক্ষুব্ধ দেশের যুবা সম্প্রদায়।

এদিকে সরকার এই ক্ষোভকে পাত্তাও দিচ্ছেন না; উপরন্তু তাঁদের দাবি, বিক্ষোভকারীদের সুনির্দিষ্ট কোন দাবি নেই সরকারের কাছে। তাই এটাকে তাঁরা নেহাতই ‘দাঙ্গা’ বলে চিহ্নিত করছেন। এমনকি প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র মহম্মদ জিকরী জানিয়েছেন, ইতিমধ্যে সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে, অবিলম্বে এই বিক্ষোভ না থামলে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন। যদিও বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইতিমধ্যে দাবি করেছে, ৬৩২ জন, যাদের পুলিশ গ্রেফতার করেছে, তাদের নিঃশর্ত মুক্তি দেওয়া হোক।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on আর্থিক মন্দায় বিক্ষোভে উত্তাল তিউনিশিয়া

Leave A Comment