শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে পাঁচজনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে কলকাতায় মিছিল

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 6 months by admin

নিজস্ব সংবাদদাতা, ১২ এপ্রিল,২০২১ :

আজ  শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে পাঁচ জন ভোটদাতার মৃত্যুর ঘটনার প্রতিবাদে এবং “বিজেপি-কে একটিও ভোট দেবেন না”  (“নো ভোট টু বিজেপি”) আহ্বানে উত্তর কলকাতায় হয়ে গেল এক নাগরিক মিছিল। কলেজ স্কোয়ারে জমায়েত হয়ে শ্যামবাজার মোড় পর্যন্ত  এই মিছিলে পা মেলান কয়েক শো মানুষ। নানা বয়সের মানুষের ভীড়ে উড়তে দেখা যায় রঙবেরঙের পতাকা।

মিছিলটির উদ্যোক্তা “ফ্যাসিস্ট আর এস এস বিজেপি’র বিরুদ্ধে বাংলা” মঞ্চের এক সংগঠকের মতে বীণা দাস, বেগম রোকেয়া, প্রীতিলতা, নেতাজি সুভাষ, রবীন্দ্রনাথ, ক্ষুদিরাম, আম্বেদকর ছবি সহ এই পতাকাগুলো বাংলার মানুষের কাছে ফ্যাসিবাদ বিরোধিতার প্রতীক।

কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে পাঁচ জন ভোটদাতার মৃত্যুর ঘটনাকে ধিক্কার জানানো হয় মিছিল থেকে। দাবী করা হয় দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়া হোক। প্ররোচনামূলক বক্তব্যর জন্য দিলীপ ঘোষ, সায়ন্তন বসুর মতো বিজেপি নেতাদের গ্রেপ্তারের দাবীও ওঠে।

মিছিল শেষে পথসভায় মঞ্চের এক আহ্বায়ক অনিকেত চট্টোপাধ্যায় বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর আচরণ অশান্তি সৃষ্টির ইন্ধন জোগাচ্ছে। ওনার প্রচারে আসায় নিষেধাজ্ঞা জারী করুক নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনী ভোট না দিতে দিলে মানুষ প্রতিবাদ করবেই।” আরেক আহ্বায়ক কুশল দেবনাথ বলেন, “ওরা জায়গায় জায়গায় শীতলকুচি করার কথা বলছে। আমরা বলছি বিজেপি’র জন্য বাংলাকে পাঞ্জাব হরিয়ানা বানিয়ে ফেলা হবে।”

উল্লেখ্য, পাঞ্জাব ও হরিয়ানার একটা বড়ো অংশে কৃষক আন্দোলনের জোয়ারে গ্রামে গ্রামে বিজেপি নেতাদের সামাজিক বয়কটের ডাক দিয়েছেন সেখানকার মানুষ। উদ্যোক্তারা জানান আগামী ১৯শে এপ্রিল আরেকটি মিছিল হবে আকাডেমী থেকে রাসবিহারী অব্দি। “বিজেপিকে একটিও ভোট না দেওয়া” র আহ্বানে গত ১০ই মার্চের মহা মিছিলের পর আজকের মিছিল কলকাতা শহরে আরেকটা বড়ো মিছিল। ভোটের মাঝেও শহর, মফস্বল, গ্রামে এই আহ্বানে প্রচার কর্মসূচি জারী রেখেছে মঞ্চ।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে পাঁচজনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে কলকাতায় মিছিল

Leave A Comment