দিল্লির কৃষকদের ট্রাক্টর ‍র‍্যালির সমর্থনে কলকাতা সহ পশ্চিমবঙ্গের জেলায় জেলায় মিছিল

আজকের খবর কৃষক আন্দোলন বিশেষ খবর

Last Updated on 8 months by admin

আজ ২৬ জানুয়ারি। প্রজাতন্ত্র দিবস। ২০২১-এর প্রজাতন্ত্র দিবস দেশ জুড়ে প্রত্যক্ষ করল ‘অন্নদাতাদের সমর্থনে রাস্তায় রাস্তায় অন্যরকম র‍্যালি। সেনা বা পুলিশের কুজকাওয়াজের বাইরে সাধারণ মানুষের মিছিল। কলকাতা ও পশ্চিমবঙ্গের জেলাগুলোতে মিছিল হলো কৃষি আইন বাতিলের দাবিতে ও কৃষক আন্দোলনের সমর্থনে। ৭২ তম প্রজাতন্ত্র দিবসে এলাকার সাধারণ নাগরিক হিসাবে কৃষক আন্দোলনের সমর্থনে  বিভিন্ন অঞ্চলের মানুষ রাস্তায় নামলো “ প্রজা’দেরই পক্ষে, ‘রাজা’র বিপক্ষে” এই স্লোগানে।

 

সকাল ৯ টায় সাধারণ মানুষ জড়ো হয়ে কলকাতার উত্তর প্রান্ত সিঁথির মোড় থেকে পদযাত্রা করলেন ডানলপ পর্যন্ত। মিছিলে পা মেলালেন নাস্তিক বা ধর্মহীন মানুষ থেকে শুরু করে হিন্দু-মুসলিম-শিখ সহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষ। পদযাত্রার শেষে শহীদ ভগৎ সিং-এর মুর্তিতে মাল্যদান করেন উদ্যোক্তারা।  দিল্লির বুকে কৃষক-প্যারেডের সমর্থনে এই পদযাত্রার আয়োজন করেছিল ‘দমদম বাগুইআটি নাগরিক মঞ্চ’, ‘Social & Democratic Association (কাশীপুর)’, ‘বস্তিবাসী শ্রমজীবী অধিকার রক্ষা কমিটি ‘ এবং ‘বরানগর নাগরিক উদ্যোগ’।

 

হুগলিতেও উত্তরপাড়া থেকে চুঁচুড়া কালা কৃষি আইন প্রত্যাহার ও এই আইনের বিরুদ্ধে দিল্লির রাজপথে বিভিন্ন রাজ্যের  কৃষকদের প্রতিবাদ বিক্ষোভের সমর্থনে এক প্রতিবাদ মিছিল সংগঠিত হয়।26 জানুয়ারি সকাল ৯ টায়  ‘নয়া কৃষি আইন বিরোধী উদ্যোগ’, ‘ফ্যাসিস্ট আর এস এস – বিজেপি র বিরুদ্ধে বাংলা’ মঞ্চ, ‘এ আই পি এফ’। ছাত্র যুব শ্রমিক সহ নানা বয়সের মানুষ উদ্দীপনার সাথে এই প্রতিবাদী মিছিলে অংশগ্রহণ করেন।দীর্ঘ পথ পরিক্রমার শেষে চুচুড়ায় নয়া কৃষি আইনের বিরুদ্ধে বক্তব্য রেখে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

 

আসানসোল বার্নপুর গুরদোয়ারা প্রবন্ধক কমিটির ডাকে কৃষক বিরোধী নয়া কৃষি আইন বাতিলের দাবিতে শ্রমজীবী মানুষের বাইক ও ট্রাক্টর মিছিল হয়। সহযোগী ছিল আমরা বঙ্গবাসী সংগঠন। বাইক,মোটর কার, ট্রাক্টরে প্রায় ১০০০ মানুষ উপস্থিত ছিলেন। এই মিছিল আসানসোল শহর পরিক্রমা করে।

 

বীরভূমেও দিল্লির ট্রাক্টর র‍্যালির সমর্থনে ট্রাক্টর মিছিল হয়। এই মিছিলে অংশ নেন ছাত্র – যুব – শ্রমিক- কৃষক ও বিভিন্ন পেশার মানুষ।

 

ডায়ম্নডহারবারে APDR-এর উদয়োগে নয়া কৃষি আইন বাতিল করার দাবিতে, চুক্তি চাষের পরিকল্পনার বিরুদ্ধে ও দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে পদযাত্রা ও প্রচার চালানো হয়।

 

NRC বিরোধী যৌথ মঞ্চের উদ্যোগে মিছিল হয়। মিছিল শুরু হয় মৌলালিতে এবং শেষ হয় ধর্মতলায়। মিছিল শেষে বিভিন্ন বক্তা কৃষি আইন বাতিল ও NRC বাতিলের দাবি জানান।

 

চলমান কৃষক আন্দোলনের সংহতিতে যাদবপুর ৮-বি তে ‘ফ্যাসিস্ট RSS-BJP এর বিরুদ্ধে বাংলা’ মঞ্চের অবস্থান হয়। বিভিন্ন বক্তা কৃষি আইনেওর বিরুদ্ধে তাদের বক্তব্য তুলে ধরেন। সেখানে কৃষক আন্দোলনের গান করেন মৌসুমী ভৌমিকের।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on দিল্লির কৃষকদের ট্রাক্টর ‍র‍্যালির সমর্থনে কলকাতা সহ পশ্চিমবঙ্গের জেলায় জেলায় মিছিল

Leave A Comment