বনবস্তিতে আওয়াজ উঠলঃ ‘জঙ্গল ছোড়াব নেহি’

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 8 months by admin

 

নিজস্ব সংবাদদাতা, ৯ই ফেব্রুয়ারি: গত ৬ ই ফেব্রুয়ারি সকাল ১০টা নাগাদ সুনকোষ থেকে উত্তরবঙ্গের সারা তরাই ও ডুয়ার্সব্যপী শুরু হয় শ্রমিক অধিকার অভিযান। চতুর্থ দিনে এসে তা পৌঁছাল হাসিমারা অঞ্চলের খয়েরবাড়িতে। আজ মিন্দাবাড়ি থেকে শুরু হয়ে চিলাপাতা চা বাগানে পৌঁছায় এই যাত্রা। লকডাউনের সময় কেন্দ্র সরকার একের পর জনবিরোধী নীতি নামিয়ে এনেছে। তারমধ্যে যেমন শ্রমজীবীদের মালিকের ক্রীতদাস বানিয়ে ফেলার নীল নকশা হিসেবে লেবার কোড আছে; তেমনই পরিবেশ এবং জনজাতির ওপর কর্পোরেট আগ্রাসন নামিয়ে আনা EIA ও আছে। প্রতিদিনের অভিযান এই আইনগুলোর স্বরূপ নিয়ে পৌঁছোচ্ছে চা বাগান, সিঙ্কোনা বাগানের শ্রমিক, বনবস্তির মানুষদের কাছে। বনবস্তীর লোকেদের সাথে মতামতের আদানপ্রদান চলছে।
নরেন্দ্র মোদী যখন আন্দোলনরত কৃষকদের কটাক্ষ করছেন তখন দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে পাশে দাড়িয়েছেন চিলাপাতা এলাকার সাধারণ মানুষরা। একজন স্থানীয় কৃষক সুনীল বার্লা জানালেন, “চাষ করে লাভ এতটুকু হয় না। কিন্তু চাষটা নিজের ইচ্ছেমত করতে পারতাম। এখন মোদী সরকার নতুন যা আইন এনেছে তাতে এই স্বাধীনতা আদৌ থাকবে তো!” তাঁদের কাছ থেকেই শোনা গেল এইসব এলাকায় আর.এস.এস এর হাত ধরে বেশকিছু আদিবাসী সম্প্রদায়ের মানুষকে হিন্দু ধর্মে ‘ফিরিয়ে’ আনার একটা প্রচেষ্টা চলছে। অনেকেই এখানে খ্রীষ্টান ধর্মাবলম্বী। অথচ সেই এলাকায় খুব সুকৌশলে ছেয়ে যাচ্ছে বজরংবলীর মন্দির।
বনবস্তির সংগঠকদের একাংশ, নতুন পাশ হওয়া EIA নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ। বন অধিকার আইন ২০০৬ অনুসারে বনবাসী মানুষের জংগল এর অধিকার নতুন সরকার অগ্রাহ্য করতে পারে বলে তাদের আশংকা। বনবস্তির স্থানীয় সংগঠক লাল সিং জানালেন – ” প্রকৃতির সাথে আমাদের স্বাভাবিক সম্পর্ক এবং অরণ্যের ওপর আদিবাসীদের অধিকার কর্পোরেট আগ্রাসনের সামনে নষ্ট হয়ে যেতে চলেছে। বিজেপির শাসনে এই আগ্রাসন মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেয়েছে। এই আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের শ্রম ও অরণ্যের অধিকার নিয়ে আমরা লড়াই চালিয়ে যাবো।”

আগামী ২০ দিন এই অভিযান তরাই-ডুয়ার্স হয়ে পাহাড়ে পৌঁছবে। আসলে এই সকল জনবিরোধী নীতির বিরুদ্ধে সর্বস্তরের মেহনতী মানুষদের ঐক্যই আসলে ফ্যাসিবিরোধী লড়াই আন্দোলনকে শক্তিশালী করবেন; তা দ্ব্যর্থহীন ভাষায় জানাচ্ছেন এই অধিকার অভিযানের সংগঠকরা।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on বনবস্তিতে আওয়াজ উঠলঃ ‘জঙ্গল ছোড়াব নেহি’

Leave A Comment