কৃষক আন্দোলন : সংযুক্ত কিষাণ মোর্চা চম্পারণ থেকে শুরু করলেন ১৮ দিনের পদযাত্রা

আজকের খবর কৃষক আন্দোলন বিশেষ খবর

Last Updated on 3 weeks by admin

বিশেষ সংবাদদাতা, ২ অক্টবর,২০২১ :

তিনটি নয়া কৃষি আইন বাতিলের দাবিতে রাজধানীতে কৃষকদের আন্দোলন অবস্থান আজ ৩১০ দিন হয়ে গেল। তারই অংশ হিসাবে আজ সংযুক্ত কিষাণ মোর্চা দেশজুড়ে গান্ধী জয়ন্তী উদযাপন করলো। মোর্চার সদস্যরা সারা দেশের বিভিন্ন প্রান্তে দিনব্যাপী অনশন উপবাস কর্মসূচী পালন করলেন। সংযুক্ত কিষাণ মোর্চা  এক পেস বিবৃতিতে জানান, “বাপুর সত্যাগ্রহ  এবং তাঁর সত্য এবং অহিংসা নীতিই সংগ্রামে আমাদের পাথেয়।“ কৃষক আন্দোলন আজ মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীর পাশাপাশি লাল বাহাদুর শাস্ত্রীর জন্মবার্ষিকীও পালন করেছে। কৃষক নেতারা জানিয়েছেন, “এই দুই মহান নেতা, যারা আমাদের স্বাধীনতা, ভাগ্য এবং গ্রামীণ ভারতের নৈতিকতা  ঠিক করে দিয়েছিলেন, তাঁদের স্মরণে দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটি পালন করেছি। “জয় জওয়ান, জয় কিষাণ” জনপ্রিয় স্লোগানটি শাস্ত্রীজির দেওয়া এবং আজও এটি কৃষক আন্দোলনে প্রতিধ্বনিত হয়। এই স্লোগানটি কৃষকদের গর্বিত করে এবং দেশের প্রতি কৃষকদের বিশাল অবদানের স্বীকৃতি দেয়। কৃষক এবং কৃষকদের সমবায়ে  বিনিয়োগ করে জাতি-নির্মাণ করার চেষ্টা লাল বাহাদুর শাস্ত্রী করেছিলেন। এসকেএম এই দিনটিতে তাঁকে শ্রদ্ধা জানায়।“

আজ প্রবল বর্ষণের মধ্যেই হাজার হাজার কৃষক ও কৃষক আন্দোলনের সমর্থকসহ নরসিংহ বাবা স্টেডিয়ামের একটি সমাবেশে জড়ো হয়ে বিহারের চম্পারন থেকে ১৮ দিনের পদযাত্রা শুরু করেলেন। সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা জানান, “১৯১৭ সালে চম্পারণে নীল চাষীদের জন্য মহাত্মা গান্ধী প্রথম সত্যাগ্রহ শুরু করেছিলেন এবং অন্যায়ের বিরুদ্ধে শান্তিপূর্ণ সংগ্রামের একটি পথ দেখিয়েছিলেন। ১০৪ বছর আগে নীল চাষীদের সংগ্রামের স্মরণে এই কিষাণ জনজাগরণের জন্য লোকনীতি সত্যাগ্রহ পদযাত্রা।“ মহাত্মা গান্ধীর কর্মভূমি চম্পারন থেকে, লাল বাহাদুর শাস্ত্রীর কর্মভূমি বারাণসী পর্যন্ত এই যাত্রা। আজ রাতে যাত্রাটি ঐতিহাসিক চন্দ্রাহিয়া গ্রামে পৌঁছাল।২০ অক্টোবর প্রধানমন্ত্রী মোদীর নির্বাচনী এলাকা বারাণসীতে এই যাত্রা শেষ হবে। পথে, এটি সমাজতান্ত্রিক নেতা জয়প্রকাশ নারায়ণের গ্রাম সিতাব দিয়ারা দিয়েও যাবে বলে কৃষক নেতারা জানিয়েছেন।

একইভাবে, উত্তরাখণ্ডের উধম সিং নগরের রুদ্রপুর থেকে প্রতিবাদী কৃষকদের একটি বড় কাফেলা রওনা হয়েছে। লাল বাহাদুর শাস্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত এই কিষাণ যাত্রাটি গাজীপুর সীমান্তের দিকে রওনা হয়েছে। এই পদযাত্রাটি উত্তরপ্রদেশের রামপুর, মোরাদাবাদ, আমরোহা এবং হাপুর দিয়ে যাওয়ার পর আজ রাতে গাজীপুর পৌঁচেছে।

আগামীকাল, ৩রা অক্টোবর, লিকিমপুর খেরির টিকুনিয়াতে সকাল ৯ টায় উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির বিরুদ্ধে পরিকল্পিত কালো পতাকাসহ বিক্ষোভে কৃষকদের বিপুল সংখ্যায় যোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন উত্তর প্রদেশের সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্ব। সাম্প্রতিক অতীতে কৃষক নেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি প্রকাশ্যে হুমকি দিয়েছিলেন। সেই হুমকির বিরুদ্ধে আগেও কৃষকরা আপত্তি জানিয়েছিলেন এবং সিও জুমকির বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য আগামীকাল বিক্ষোভ দেখানো হবে বলে জানিয়েছেন কৃষক নেতৃত্ব। এছাড়াও সংযুক্ত কিষাণ মোর্চা তাদের প্রেস বিবৃতিতে জানিয়েছেন যে আগামী ৬ই অক্টোবর হরিয়ানা এবং উত্তরাখণ্ডে একাধিক স্থানে কিষাণ মহাপঞ্চায়েত হবে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on কৃষক আন্দোলন : সংযুক্ত কিষাণ মোর্চা চম্পারণ থেকে শুরু করলেন ১৮ দিনের পদযাত্রা

Leave A Comment