ডুয়ার্স-তরাই-পাহাড়ে শুরু হল শ্রমজীবী অধিকার অভিযান

আজকের খবর

Last Updated on 8 months by admin

নিজস্ব সংবাদদাতা, ৭ই ফেব্রুয়ারি: গত ৬ ই ফেব্রুয়ারি সকাল ১০টা নাগাদ সংকোশ থেকে উত্তরবঙ্গের সারা তরাই ও ডুয়ার্সব্যপী শুরু হল শ্রমিক অধিকার অভিযান। গতকাল ছিল অভিযানের প্রথম দিন। এইদিন এই অভিযান কার্তিক চা বাগান পর্যন্ত পৌঁছয়।

 

এই অভিযান কেন্দ্রীয় সরকারের লাগু করা শ্রমকোড ও কৃষি আইনের বিরুদ্ধে শ্রমজীবী মানুষের স্বার্থরক্ষার দাবিতে সংগঠিত হচ্ছে। বক্তব্য রাখা ও পোস্টারিং ইত্যাদির মধ্যে দিয়ে আপামর মানুষের কাছে শ্রমজীবী মানুষের দাবিগুলির প্রচার দিয়ে এই অভিযান শুরু হয়। প্রথমদিনে নিউল্যান্ডস, কুমারগ্রাম, কুলকুলি বাজার, ব্যাংডুবি ফরেস্ট, রায়ডাক চা বাগান, সিলটাং ফরেস্ট এই অঞ্চলগুলিতে চলে প্রচারাভিযান। প্রচার চলাকালীন সাধারণ মানুষের সাথে তাঁদের অধিকার নিয়ে আলোচনা হয়।

এই অভিযানের সংগঠকরা জানিয়েছেন, আগামী একমাসব্যাপী চলবে এই অভিযান। প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও কৃষি বিলের বিপক্ষে দিল্লীতে আন্দোলনরত কৃষকদের সংহতিতে ব্যাংডুবিতে চা-শ্রমিক, সিঙ্কোনা কৃষকরা তিন ঘন্টার জন্য প্রতীকী সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

 

গত দশ বছর ধরে সারাদেশের অন্যান্য অংশের মতোই হিমালয়ের বিস্তৃত প্রান্তদেশ বরাবর তরাই ও ডুয়ার্স অঞ্চলের শ্রমজীবী মানুষের ওপরেও নেমে এসছে আর্থ-সামাজিক ও রাজনৈতিক সংকট। ২০০৬ সালের বন অধিকার আইনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে কেন্দ্রীয় সরকার বনাঞ্চলের একের পর এক জমি তুলে দিয়েছে কর্পোরেটদের হাতে। এদিকে চাবাগান-সিঙ্কোনা বাগান কর্মী কৃষক ও বনবাসীদের কোনও নির্দিষ্ট কাগজ নেই যাতে তাঁরা জমির মালিকানাপ্রাপ্ত হন।

ফলে আসামে এনআরসি হওয়ার খবরে যখন উত্তাল হয়েছে দেশ, এখানকার মানুষ পড়েছেন চরম বিপর্যয়ের মুখে। এভাবেই শুধু শ্রমকোড লাগুকরণ না, কেন্দ্রীয় সরকারের একের পর এক জনস্বার্থবিরোধী নীতিতে তরাই অঞ্চলের শ্রমজীবী মানুষ বিপদের মুখে পড়েছেন। তাই এই অভিযান তাঁদের সংঘবদ্ধ লড়াইয়ের একটা প্রতিফলন হিসেবে দেখছেন তাঁরা।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on ডুয়ার্স-তরাই-পাহাড়ে শুরু হল শ্রমজীবী অধিকার অভিযান

Leave A Comment