বাইপাস থেকে বাগবাজার – অগ্নিদগ্ধ বস্তির পুনর্নিমাণ নিয়ে টালবাহানা অব্যাহত

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 8 months by admin

নিজস্ব সংবাদদাতা: বাগবাজার-সংলগ্ন হাজার বস্তি-তে বিধ্বংসী অগ্নিকান্ডের পর ৪ দিন পেরিয়ে গেলেও আগুন লাগার সঠিক কারণ নিয়ে ধোঁয়াশা এখনো বিদ্যমান। ফরেন্সিক কর্তৃপক্ষ এলাকা থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে গেলেও সুনির্দিষ্ট কারণ জানতে সময় লাগবে বলে সূত্রের খবর। যদিও বাসিন্দাদের একাংশের অভিযোগ বস্তি সংলগ্ন উদ্বোধন পত্রিকার অফিসেই প্রথম আগুন লাগে । পরে সেই আগুন বস্তিতে ছড়িয়ে পড়েছে। স্থানাভাবের কারণে হাজারবস্তিতে খুব অল্প পরিমান জায়গার ঘেষাঘেষী কাঠামোর উপর তিন চার তলা খুপরি ঘর করে হাজারেরও বেশি মানুষেরা বসসবাস করতেন। তার মধ্যেই রান্না থেকে আসবাবের আয়োজন । ফলত একবার আগুন লাগার সাথে সাথে খুব সহজেই আগুন পুরো বস্তিতে ছড়িয়ে পড়েছিল।

এই অগ্নিকান্ডের ফলে কেউ হতাহত না হলেও প্রায় সহস্রাধিক বস্তিবাসী মানুষের মাথা ছাদ হারিয়ে গিয়েছে। আপাতত অস্থায়ী ভাবে বাগবাজার ওম্যান্স কলেজে ঠাঁই মিলেছে বাসিন্দাদের। ইতিমধ্যে গতকাল মুখ্যমন্ত্রী এলাকা পরিদর্শন করে গিয়েছেন। রাজ্য সরকারের তরফ থেকে ঘর বানিয়ে দেওয়ার ব্যাপারে পুরমন্ত্রীর থেকে আশ্বাস পাওয়া গিয়েছে। তবে সেই কাজ কতটা দ্রুত সম্পন্ন হবে তা নিয়ে সংশয় রয়েছে বাসিন্দাদের মধ্যে। স্থানীয় বাসিন্দা বিমল ভুঁইয়া জানালেন ঘর তোলার কাজের ব্যাপারে পুরসভার তরফ থেকে থেকে স্থানীয় কন্ট্রাক্ট্রার কে বরাত দেওয়া হয়েছে। কিন্তু সেই কাজ কবে শুরু হবে নিশ্চয়তা নেই।

তফসিয়া, বাইপাস সংলগ্ন গুলমাঠ, উত্তর কলকাতার হাজার বস্তি, নিউ টাউনের বালিগুড়ী বিগত কিছুদিনের মধ্যে কলকাতার তথা পার্শ্ববর্তী বেশ কয়েকটা বস্তি অঞ্চল ভয়াবহ অগ্নিকান্ডের সন্মুখীন হয়েছে। কিন্তু অগ্নিকান্ডে ধ্বংসপ্রাপ্ত বস্তির পুনর্গঠন নিয়ে টালাবাহনা অবহ্যত। গুলমাঠের বাসিন্দা মধুমিতা মন্ডল জানলেন – ঘর পুড়ে যাওয়ার দিনে সমস্ত পার্টির নেতাদের দেখা মিলেছিল। কিন্তু ১৫ দিন কেটে গেলেও এখনো কম্যুনিটী হলেই দিন কাটাতে হচ্ছে। ঘর তৈরির কাজ এক পা ও এগোয়নি

লক ডাউনের পরবর্তী সময়ে বিপুল সংখ্যক মানুষ কাজ হারানোর ফলে শ্রমজীবি মানুষের শহরে উপযুক্ত বাসস্থানের সমস্যা বহুগুণে বেড়ে গিয়েছে। এমত অবস্থায় অগ্নিকান্ডের ফলে ঘরবাড়ী পুড়ে গেলে তা পুনর্নিমাণ করার সামর্থ্য থাকছে না প্রায় কারোরই। প্রধান মন্ত্রী আবাস যোজনা বা স্মার্ট সিটি প্রজেক্ট – নানা নামের প্রকল্প চালু হলেও শহরের শ্রমজীবি বস্তিবাসী মানুষের প্রকৃত উন্নয়নে এই প্রকল্প গুলি বাস্তবত কার্যকরী ভূমিকা নিতে পারছে না। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অগ্নিকান্ডের ফলে বিমল বা মধুমিতার মতন গৃহহীন মানুষদের জীবন নিদারুণ সংকটের সামনে এসে দাঁড়িয়েছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on বাইপাস থেকে বাগবাজার – অগ্নিদগ্ধ বস্তির পুনর্নিমাণ নিয়ে টালবাহানা অব্যাহত

Leave A Comment