শ্রীনগরে সেনার গুলিতে ‘জঙ্গি’ সন্দেহে নিহত তিন: পরিবারের অভিযোগ ভুয়ো সঙ্ঘর্ষে হত্যা

আজকের খবর বিশেষ খবর

Last Updated on 9 months by admin

বুধবার, ৩০ ডিসেম্বর, শ্রীনগরের উপকণ্ঠে ১৭ ঘন্টার দীর্ঘ অভিযানে এক বহুতল বাড়িতে লুকিয়ে থাকা অভিযুক্ত তিন ‘জঙ্গি’ নিহত হয়েছেন বলে সেনাবাহিনী দাবি করেছে। তবে, ‘জঙ্গি’ সন্দেহে নিহতদের পরিবার দাবি করেছেন যে “তারা কোনো  জঙ্গি কার্যকলাপে  কখনও জড়িত ছিল না” এবং “তারা ছিল নিরীহ সাধারণ নাগরিক, তারা ছাত্র ছিল”।

সেনা ও পুলিশের বক্তব্য

সেনাবাহিনীর তরফে জানানো হয় যে গোয়েন্দা মারফত তারা জানতে পারেন বেশ কয়েকদিন ধরে শ্রীনগর-বারামুল্লা হাইওয়েতে জঙ্গিদের আনাগোনা চলছিল। কিলো ফোর্সের কমান্ডিং জেনারেল অফিসার, এইচ.এস. শাহি সংবাদ মাধ্যমের কাছে জানান, “আমরা মঙ্গলবার এইচএমটি এলাকার লাওপোরায় একটি বাড়িতে জঙ্গিদের লুকিয়ে থাকার খবর জানতে পারি। সেই অনুযায়ী আমরা অভিযান চালাই। নিহত তিন  জঙ্গি  হাইওয়েতে একটি বড়  ধরণের বিস্ফোরনের পরিকল্পনা করছিল”। সেনাবাহিনী সুত্রে জানা গেছে, মঙ্গলবার মাঝরাত পর্যন্ত সেনা অভিযানের পর আবার বুধবার ভোর থেকে সেনা অভিযান শুরু হয়। অভিযানটি বুধবার সকাল সাড়ে এগারোটা পর্যন্ত চলে। সেনাবাহিনী ও ‘জঙ্গিদের’ মধ্যে গুলির বিনিময় হয়।  নিরাপত্তা বাহিনী জঙ্গিদের বের করে আনার জন্য বিস্ফোরক ব্যবহার করেছিল বলে জানা যায়।

পুলিশ জানায় যে তারা বাড়িটিকে ঘিরে ফেলার পর মাইকে বারবার ঘোষণা করতে থাকে যে জঙ্গিরা যেন আত্মসমর্পণ করে। তাদের বক্তব্য, নবনিযুক্ত এক জঙ্গি আত্মসমর্পণ করতে চাইলেও অন্য দু’জন সেনা ও পুলিশকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে।

নিহতদের বাড়ির লোকের বক্তব্য

শ্রীনগরে পুলিশ কন্ট্রোল রুমের (পিসিআর) বাইরে বিক্ষোভ দেখান নিহতদের পরিবারের লোকজন। পুলিশ কন্ট্রোল রুমেই নিহতদের দেহ রাখা ছিল। পরিবারগুলির লোকেরা জানিয়েছেন, “নিহত দুই যুবক  সম্পূর্ণ নির্দোষ”। নিহত আথার ও জুনাইদের পরিবারের সদস্যরা বলেছেন, “আথার ও জুনাইদ দ্বাদশ শ্রেণির ছাত্র। বুধবার সকালে বাড়ি থেকে টিউশন সেন্টারে ভর্তি হওয়ার জন্য বেরিয়েছিল, তখনই সেনাবাহিনী তাদের তুলে নিয়ে গিয়ে হত্যা করে।”

নিহতদের পরিবারের সদস্যরা জানান, “আমাদের সন্তানরা মোটেও জঙ্গি ছিল না। সাজানো ও ভুয়ো এনকাউন্টারে তাদের হত্যা করা হয়। তাদের জীবন অকারণে অকালে শেষ করে দেওয়া হলো। তারা গতকাল পর্যন্ত আমাদের মধ্যে ছিল। কোন দোষে কেন তাদের হত্যা করা হল ?”

পুলিশ সূত্র সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছে যে নিহত যুবকরা “তালিকাভুক্ত জঙ্গি ছিল না” এবং কখনও “পরিবার কর্তৃক তাদের নিখোঁজ হওয়ার খবর ছিল না”। পুলিশের দাবি, “এদের মধ্যে দু’জনের জঙ্গিদের সাথে যোগাযোগ ছিল”।

ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র সারাহ শাহ “নিরপেক্ষ তদন্তের” দাবি করেছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) সভানেত্রী মেহবুবা মুফতি একটি টুইট বার্তায় বলেছেন, “এটা উদ্বেগজনক যে শোপিয়ানের জাল লড়াইয়ের পরে বিগত কয়েক মাসে জম্মু-কাশ্মীরের অনেক পরিবার অভিযোগ করেছেন যে তাদের সন্তানরা নির্দোষ হওয়া সত্বেও ভুয়ো সংঘর্ষে তাদের হত্যা করা হচ্ছে।”

জম্মু-কাশ্মীর সহ সারা দেশের মানবাধিকার সংগঠনগুলি এই ‘হত্যাকান্ডের’ তীব্র নিন্দা করেছে।

(তথ্যসূত্র : দ্য হিন্দু)

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
No Thoughts on শ্রীনগরে সেনার গুলিতে ‘জঙ্গি’ সন্দেহে নিহত তিন: পরিবারের অভিযোগ ভুয়ো সঙ্ঘর্ষে হত্যা

Leave A Comment