স্কুল-কলেজ খোলার দাবিতে নবান্নে ডেপুটেশন দিতে গিয়ে আটক পড়ুয়ারা

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 3 weeks by admin

শ্রীধর কর্মকারের প্রতিবেদন, কলকাতা, ২৯ সেপ্টেম্বর,২০২১ :

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা রাজ্য সরকারকে ডেপুটেশন দিতে গেলে মিছিল থেকে ৫৪ জন ছাত্রছাত্রীকে আটক করে পুলিশ। সমগ্ৰ রাজ্যজুড়েই গত দুমাস ধরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা স্কুল-কলেজ খোলার দাবিতে পথে নেমে আন্দোলন করছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও গত দুমাস ধরে আন্দোলন করছেন। বহুদিন ধরেই  শিক্ষার্থী-কর্তৃপক্ষ-রাজ্য সরকারের মধ্যে তারা ত্রিপাক্ষিক বৈঠকের দাবি জানাচ্ছিলেন যাতে যত দ্রুত সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেওয়া যায়। কিন্তু রাজ্য সরকার এই বিষয়ে কর্ণপাত করেনি। তাই আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তাদের পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী ধর্মতলা থেকে নবান্নের দিকে মিছিল শুরু করে – রাজ্য সরকারকে অবিলম্বে স্কুল-কলেজ খোলার দাবিতে ডেপুটেশন দেওয়ার জন্য। মিছিল শান্তিপূর্ণভাবেই এগোচ্ছিল , কিন্তু কিছুদূর  যাওয়ার পর পুলিশ  মিছিল আটকায়। পুলিশকর্তারা প্রথমে বলেন যে ছাত্রছাত্রীদের মধ্যে চারজন প্রতিনিধি নবান্নে প্রবেশ করতে পারবে ডেপুটেশন জমা দেওয়ার জন্য। এরপর ছাত্রছাত্রীরা মিটিং শুরু করেন তাদের মধ্যে থেকে কারা প্রতিনিধি হিসেবে যাবে  তা ঠিক করার জন্য। ছাত্রছাত্রীদের অভিযোগ – পুলিশের কাছ থেকে তারা শোনেন যে ‘তাদের ফালতু ডেপুটেশন জমা নেওয়ার জন্য ভিতরে কোনো আধিকারিক বসে নেই। সবাই উপনির্বাচনের জন্য ব্যস্ত।’

তারপর হঠাৎ করেই পুলিশ ছাত্রছাত্রীদের আটক করে পুলিশ ভ্যানে তুলতে শুরু করে। ৪৮ জন ছাত্রছাত্রীকে পুলিশ নিয়ে আসে লালবাজার থানায় ও ৬ জনকে নিয়ে যায় শিবপুর থানায়। বাকি ছাত্রছাত্রীরা থানায় ও লালবাজারের সামনে জড়ো হয়ে প্রতিবাদ করতে শুরু করে। আন্দোলনের চাপে শেষপর্যন্ত  ছাত্রছাত্রীদের মুক্তি দিতে বাধ্য হয় পুলিশ। সন্ধ্যা ৭টার দিকে ছাত্রছাত্রীরা থানা থেকে বেরিয়ে আসার পর রাজ্য সরকারের দিকে অভিযোগ তোলেন যে মেলা হচ্ছে, ‘খেলা দিবস’ হচ্ছে, ভোটের জমায়েত হচ্ছে, কিন্তু রাজ্য সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না। ভবানীপুরে উপনির্বাচনে তৃণমূল কংগ্ৰেস থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাল ভবানীপুরে ভোটগ্ৰহণ। ভোটপ্রচারের জন্য তৃণমূল কংগ্রেস প্রচুর জমায়েত করছে। ছাত্রছাত্রীরা অভিযোগ করছেন শিক্ষার ওপর কোনো গুরুত্বই সরকার দিচ্ছেনা । ৫০০ দিন ধরে স্কুল-কলেজ বন্ধ, অনেকে স্কুলছুট- শিক্ষাছুট। গ্রামাঞ্চলে (কিছুক্ষেত্রে শহরেও) মেয়েদের বাল্যবিবাহ বেড়ে গেছে। সরকার এই পর্বে সবার জন্য শিক্ষার অধিকার রক্ষা করতে কোনো পদক্ষেপ নেয়নি। তাই আন্দোলনকারী ছাত্রছাত্রীরা বলেন যে সবার জন্য শিক্ষার অধিকার রক্ষার্থে স্কুল-কলেজ খোলার দাবিতে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on স্কুল-কলেজ খোলার দাবিতে নবান্নে ডেপুটেশন দিতে গিয়ে আটক পড়ুয়ারা

Leave A Comment