পরিবেশকর্মী দিশা রবির ওপর রাষ্ট্রীয় নিপীড়নের প্রতিবাদে কলকাতায় ছাত্রছাত্রীদের মিছিল

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 7 months by admin

 

নিজস্ব সংবাদদাতা, ২৩ ফেব্রুয়ারি,২০২১ :

কয়েকদিন আগে একটা ‘টুলকিট’ শেয়ার করার ‘অপরাধে’ নিজের ব্যাঙ্গালোরের বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছিল পরিবেশ আন্দোলনের কর্মী বাইশ বছরের তরুণী দিশা রবিকে। আজ ২৩শে ফেব্রুয়ারী তার গ্রেফতারীর প্রতিবাদে কলকাতায় শিয়ালদহ বিগ বাজার থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত একটি মিছিল অনুষ্ঠিত হল। PDSF, AISA, AIDSO,RSF, ISU এর মতো বাম ছাত্রছাত্রী সংগঠন সহ এই মিছিলে উপস্থিত ছিলেন ‘Fridays For Future – West Bengal’ চ্যাপ্টারের কর্মীরা এবং অন্যান্য গণতান্ত্রিক ব্যক্তিবর্গ।  কৃষকদের আন্দোলনের পাশে দাঁড়িয়েছিলেন দিশা। তিনটে কৃষি আইন বাতিলের দাবী জানিয়েছিলেন দিশা। আজকের প্রতিবাদ কর্মসূচীতে তাই দিশা রবির মুক্তির দাবীর সাথে সাথেই আওয়াজ ওঠে “কৃষি আইন বাতিল করো’। দিল্লি পুলিশ এবং মোদি সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রতিবাদীরা। তারা জানিয়েছেন, “দেশে যেভাবে ‘বাক-স্বাধীনতা’-র গলা বন্ধ করে দেওয়া হচ্ছে এবং একই সাথে দেশের জল- জঙ্গল – জমি কর্পোরেটদের হাতে তুলে দিয়ে অবাধে প্রাকৃতিক সম্পদের লুণ্ঠন চালাচ্ছে বিজেপি সরকার তাতে এটাই স্পষ্ট যে ভারতবর্ষে ফ্যাসিবাদী কায়দায় শাসন চলছে”। মিছিলের পর প্রতিবাদী সভা, প্রতিবাদী গান দিয়ে শেষ হয় আজকের কর্মসূচী। একটি প্রতিনিধি দল রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে ডেপুটেশন দিয়ে আসে।

গতবছর করোনা অতিমারীর মধ্যেই বিজেপি সরকার Environmental Impact assessment (EIA) ২০০৬ এর আইনকে বদলে নয়া EIA 2020 এনে অবাধে প্রাকৃতিক সম্পদকে কর্পোরেটদের কাছে বিকিয়ে দেওয়ার সরকারি শিলমোহর দিয়েছে তাতে করে ভারতবর্ষ-এর প্রকৃতি, জল- জঙ্গল – জমিকে বাঁচানো আর সম্ভব হবে না – বলে জানাচ্ছেন পরিবেশকর্মীরা।  আদিবাসী মানুষের অধিকার খর্ব হবে। নয়া পরিবেশ আইন (EIA 2020) এর বিরুদ্ধে দেশব্যাপী ছাত্রছাত্রী, পরিবেশ ও গণতান্ত্রিক আন্দোলনের কর্মীরা বরাবর সরব থেকেছেন। দিশা যার মধ্যে অন্যতম। আঠারো বছরের তরুণী গ্রেটা থুনবার্গ এর হাত ধরে গোটা বিশ্বে যে আন্দোলন ছড়িয়ে পড়েছে জলবায়ু পরিবর্তনের ইস্যুকে কেন্দ্র করে –  দিশা রবি ভারতবর্ষে সেই আন্দোলনকে এগিয়ে নিয়ে গেছেন। দিশার মতোই আরও বহু ছাত্রছাত্রী আজ পরিবেশ নিয়ে সরকারের ভূমিকার প্রশ্ন তুলছেন। প্রশ্ন করছে কেন তারা সুস্থ পরিবেশে বাঁচার অধিকার পাবে না। পরিবেশ কর্মী ও ছাত্র ছাত্রীরা জোট বাঁধছেন – প্রতিবাদ করছেন।

প্রসঙ্গত উল্লেখ্য আজই কোর্ট থেকে জামিনে মুক্তি পেয়েছেন দিশা রবি। আগামী ১৯শে মার্চ গ্রেটা থুনবার্গ আহ্বান জানিয়েছেন “বিশ্ব জলবায়ু ধর্মঘট”-এর। আজকের উদ্যোক্তারা কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই ধর্মঘটকে সফল করার জন্য বিভিন্ন কর্মসূচি নেবেন বলেও জানিয়েছেন।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on পরিবেশকর্মী দিশা রবির ওপর রাষ্ট্রীয় নিপীড়নের প্রতিবাদে কলকাতায় ছাত্রছাত্রীদের মিছিল

Leave A Comment