চা বাগান শ্রমিকরা করোনার দ্বিতীয় ঢেউ রুখতে দাবী পেশ করলেন

আজকের খবর বিশেষ খবর রাজ্য

Last Updated on 4 months by admin

নিজস্ব প্রতিনিধি, ১২ মে, ২০২১ :

সারা দেশে কোভিড -১৯ বা করোনা ছড়িয়ে পড়ছে দ্রুত গতিতে। মৃত্যুও বেড়ে চলেছে প্রতিদিন। করোনার দ্বিতীয় ঢেউ সারা দেশে আতঙ্কের থাবা বসিয়েছে। উত্তরবঙ্গের চা বাগান গুলোতেও এই দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। চা বাগানের শ্রমিক মহল্লায় অনেকে আক্রান্ত হয়েছেন । কেউ কেউ মারাও গেছেন। এবার এই সময়ে অন্য রাজ্য থেকে ফিরে আসছেন বহু শ্রমিক। সেখানে তাঁরা কাজ হারিয়েছেন। এই পরিযায়ী শ্রমিকরা অনেকে করোনা আক্রান্ত হয়েছেন। কিন্তু তাঁরা অনেকে করোনা বিধি মানতে পারছেন না বা মানছেন না। ফলে শ্রমিক বসতিতে করোনা আরো ছড়িয়ে পড়ছে। এই সময় চা বাগান সংগ্রাম সমিতি (CBSS) বেশ কিছু দাবী সরকারের কাছে পেশ করেছেন।

চা বাগান সংগ্রাম সমিতি কয়েক বছর ধরে চা বাগানের শ্রমিকদের মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবী নিয়ে আন্দোলন চালাচ্ছে। সরকারের কাছে দাবীপত্র পেশ করেছে। এমনকি গত বছর করোনা আক্রান্ত শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে। করোনা বিধি ভেঙে গত বছর যখন সরকার চা বাগান খুলে দেওয়ার ঘোষণা করে, তার প্রতিবাদ করেছিল এই সংগঠন। এবারও তারা করোনা আহ্রান্তদের পাশে দাঁড়িয়েছে। এছাড়া তারা এই দ্বিতীয় ঢেউ আটকানোর জন্য সরকারের কাছে কয়েক দফা দাবী জানিয়েছে। এক প্রেস বিবৃতিতে তারা জানিয়েছে –

“চা বাগান সংগ্রাম সমিতি (সিবিএসএস) নিম্নলিখিত দাবিগুলি রাখছে : –

“১) অন্যান্য রাজ্য থেকে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের  পৃথক করা উচিত। গত বছরের করোনার প্রথম ধাক্কার সময়ের মতো সরকারী কোয়ারেন্টাইন কেন্দ্রগুলিতে তাদের রাখা উচিৎ। যারা বাড়িতে পৌঁছেছেন তাদের হোম-কোয়ারেন্টাইনে রাখার ব্যাপারে সরকারের পদক্ষেপ নেওয়া উচিৎ।

২) মাস্ক বিতরণ, সমস্ত বাগানবাসীর টিকা দেওয়ার ব্যবস্থাপনা সরকারী মাধ্যমে করা উচিত (বন্ধ চা বাগানেও একাজের দায়িত্ব সরকারের)। কোভিড প্রোটোকল কঠোরভাবে প্রয়োগ করুন।

৩) অক্সিজেন সিলিন্ডার মজুত বন্ধে সরকারের যথাযথ পদক্ষেপ নেওয়া উচিত, এবং যথাযথ পুনর্ব্যবহারের ব্যবস্থা করা উচিত এবং সরকারের  পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করা উচিত।

৪) চা বাগানের চাহিদা পূরণের জন্য প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলির পরিকাঠামো সঠিকভাবে তৈরি  বা সংস্কার করতে হবে। যথাযথ চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে হবে এবং তাদের সমস্ত সুরক্ষার সরঞ্জাম সরবরাহ করুন।

৫) সরকারের উচিত প্রান্তিক ছাত্র-ছাত্রীদের  জন্য সঠিক অর্থনৈতিক ব্যবস্থা নেওয়া ও তা কার্যকর করা।“

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on চা বাগান শ্রমিকরা করোনার দ্বিতীয় ঢেউ রুখতে দাবী পেশ করলেন

Leave A Comment