অক্সিজেনের ঘাটতি : “গুজব” ছড়ালে অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের

আজকের খবর পর্যালোচনা বিশেষ খবর

Last Updated on 5 months by admin

বিশেষ প্রতিবেদন, ২৫ এপ্রিল,২০২১ :

গত কয়েকদিন ধরে সারা দেশ জুড়ে হাসপাতালগুলোতে অক্সিজেনের অভাব প্রকট হয়ে উঠেছে। কোভিড রোগী ও অন্যান্য মূমূর্ষু রোগীকে অক্সিজেনের অভাবে প্রাণ হারাতে হয়েছে। দিল্লিসহ গোটা দেশে এই ছবি দেখা গেছে। ঘণ্টার পর ঘণ্টা রোগীরা হাসপাতালে পড়ে আছেন বা হাসপাতালের বাইরে অ্যাম্বুলেন্সে শুয়ে আছেন শুধুমাত্র প্রাণ বাঁচাতে একটু অক্সিজেনের আশায়। অক্সিজেনের জন্য কতজন হাহাকার করেছেন তাঁদের প্রিয়জনকে বাঁচাতে।

উত্তরপ্রদেশের একটি ছবি ইতিমধ্যে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে যে কোভিড আক্রান্ত একজন রোগীকে বাঁচাতে তাঁর স্ত্রী বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে বেড়িয়েছেন। কোথাও অক্সিজেন পান নি। অবশেষে অটোতে শুয়ে থাকা স্বামীর প্রাণ বাঁচাতে নিজের মুখ দিয়ে শ্বাস দেওয়ার শেষ-চেষ্টা করে যাচ্ছেন।

গোটা দেশের মতো উত্তরপ্রদেশেও অনেক হাসপাতালে অক্সিজেনের অভাব দেখা যাচ্ছে। বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ অক্সিজেনের ঘাটতির কথা স্বীকারও করে বিবৃতি দিয়েছেন। কিন্তু সেরাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তা স্বীকার করতে নারাজ। শুধু তাই নয় ‘অক্সিজেনের অভাব’-টাকে তিনি ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছেন। এই ‘গুজব’ ছড়ানো লোকেদের গ্রেপ্তারির পরোয়ানা জারি করেছেন। এই গ্রেপ্তারি পরোয়ানা ডঃ কাফিল খানের কথা গ্রেপ্তার হওয়ার কথা মনে করিয়ে দেয়। ২০১৭ সালে তিনি গোরখপুরের বিআরডি মেডিক্যাল কলেজে শিশু মৃত্যুর পর কর্তব্যরত চিকিৎসক হিসাবে হাসপাতালে অক্সিজেনের অভাবের কথা বলেছিলেন। কয়েকদিন পর তাঁকে জেলে পুরে দিয়েছিল আদিত্যনাথের সরকার। আবার সেই যোগী আদিত্যনাথ গ্রেপ্তারির পরোয়ানা ঘোষণা করলেন।

অক্সিজেন সরবরাহে আকাল ও হাসপাতালে রোগীদের মৃত্যুর সঙ্গে লড়াইয়ের খবরের মধ্যে, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সামাজিক যোগাযোগ মাধ্যমে “গুজব” ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে সরকারি অফিসারদের জাতীয় সুরক্ষা আইনের অধীনে ব্যবস্থা নিতে এবং  “গুজব” ছড়ানো ব্যক্তিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন।

আদিত্যনাথ জোর দিয়ে বলেছেন যে সরকারী বা বেসরকারী হাসপাতালে কোভিড -১৯ রোগীদের জন্য অক্সিজেন সরবরাহের কোনও অভাব নেই। তবে তিনি অক্সিজেনে কালো বাজারি এবং মজুত করে রাখার বিষয়টি স্বীকার করেছেন।

সরকারের এক মুখপাত্রের বক্তব্য অনুযায়ী – শনিবার সন্ধ্যায় নির্বাচিত কয়েকজন সাংবাদিকদের সাথে ভিডিও কনফারেন্সে তিনি এই বক্তব্য রেখেছেন। বঝা যাচ্ছে ‘গদি মিডিয়া”-র সাংবাদিকরা এই ভিডিও কনফারেন্সে সুযোগ পেয়েছেন।

সাংবাদিকদের সাথে আলাপকালে যোগী আদিত্যনাথ একটি বেসরকারী হাসপাতালের নাম উল্লেখ করেন যেখানে দুদিন আগে অক্সিজেনের ঘাটতির খবর পাওয়া গিয়েছিল। তিনি দাবি করেন, “চেক করে দেখা গেছে যে হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন রয়েছে।“ যদিও তাঁর দাবির পক্ষে কোনও প্রমাণ এখনও পাওয়া যায় নি।

রাজ্য পুলিশ মুখ্যমন্ত্রীর নির্দেশের পর অক্সিজেনের কালোবাজারির বিরুদ্ধে ও মজুতের বিরুদ্ধে অভিযান শুরু করেছেন। “গুজব” ছড়ানো অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধেও অভিযান শুরু করেছেন বলে জানা যাচ্ছে।

এডিজি, আইন শৃঙ্খলা প্রশান্ত কুমার বলেছেন যে কিছু অসাধু লোক সরকারের ভাবমূর্তি নষ্ট করতে সোশ্যাল মিডিয়ায় “গুজব” ছড়ানো জড়িত ছিল এবং বারবার একই বার্তা পোস্ট করছে। এগুলো তিনি “ভুয়ো” বলে জানিয়েছেন। তিনি আরো বলেন, সব জেলা প্রশাসনকে এ সবের বিরুদ্ধে এফআইআর দায়ের ও কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, তারা এ পর্যন্ত ৪২ জনকে গ্রেপ্তার করেছে।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on অক্সিজেনের ঘাটতি : “গুজব” ছড়ালে অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের

Leave A Comment