মহকুমা শাসকের নির্দেশে বহরমপুরে অনশন মঞ্চ থেকে আটক করা হলো প্রবীন পরিবেশ কর্মী ও অন্যান্যদের

আজকের খবর গণ-আন্দোলন বিশেষ খবর রাজ্য

Last Updated on 1 month by admin

 

নিজস্ব সংবাদদাতা, ২৭ অক্টোবর,২০২১ :

বহরমপুরের পরিবেশ রক্ষা ও জলাভূমি রক্ষার দাবিতে মুর্শিদাবাদের জেলা সদর বহরমপুরের পরিবেশ কর্মী, সাংস্কৃতিক কর্মী থেকে সমাজের প্রবীন নাগরিকরা অনেকদিন ধরে প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন। তা স্বত্বেও অন্যান্য শহরের মতো এখানেও বহু জলাভূমি হারিয়ে গেছে ও বহু জলাভূমি সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যেতে বসেছে। তাই এখানকার সেই সব পরিবেশ প্রেমী মানুষ একজোট হয়ে আজ থেকে জেলা প্রশাসনিক ভবনের সামনে গান্ধী মূর্তির পাদদেশে তিন দিনের ‘রিলে অনশন’ ও অবস্থান শুরু করেছিলেন।

প্রথমে স্থানীয় প্রশাসন থেকে অনশনের অনুমতি দেওয়া হয় নি। মহামারি আইন ইত্যাদি দেখানো হয়। মৌখিক ভাবে প্রশাসন বলে যে অবস্থান অনশন রাত দশটা পর্যন্ত চালানো যেতে পারে। তারপর যেহেতু ‘নাইট কারফিউ’ তাই বাইরে থাকা যাবে না। প্রশাসনের এই মৌখিক অনুমতির পরও মহাকুমা শাসক অনশন মঞ্চে এসে হুমকির সুরে ‘বে-আইনি’ অবস্থান চলছে বলে সিআরপিসি ১২৯ ধারা ব্যবহার করেন। তারপর পুলিশ অনশনে অংশগ্রহনকারীদের থানায় তুলে নিয়ে যায়।

অনশন ও অবস্থানে থাকা শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, এমনকি অনেক বয়ষ্ক মানুষকেও থানায় তুলে নিয়ে যায় পুলিশ। সারাদিন আটক রাখার পর মানবাধিকার কর্মীদের হস্তক্ষেপে ও স্থানীয় মানিষদের চাপে সন্ধ্যে নাগাদ তাঁদের ছেড়ে দেওয়া হয়। ছাড়া পাওয়ার পর এক বড় মিছিল বহরমপুর শহর পরিক্রমা করে।

একজন মানবাধিকার কর্মী বলেছেন, “এই সরকার দিনের পর দিন মানুষের অধিকার ওপর যথেচ্চ অত্যাচার চালাচ্ছে। গণতান্ত্রিক আন্দোলনকে ভয় পাচ্ছে। কয়েকদিন আগে গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি (APDR) –এর কেন্দ্রীয় সম্মেলন বন্ধ করে দিল প্রশাসন। আজ পরিবেশ আন্দোলনের কর্মীদের অনশন ও অবস্থান করতে দিচ্ছে না। অথচ শাসক দলের একের পর এক জমায়েত হচ্ছে – শাসক দল ও বিরোধীদের ভোটের প্রচার হচ্ছে। সেখানে মহামারি আইন কোথায়?”

প্রসঙ্গত উল্লেখ্য, বহরমপুর শহরের বেশকিছু বিশিষ্ট মানুষ – প্রবীণ সমাজসেবী, শিক্ষক, মানবাধিকার কর্মী অনেকদিন ধরে ধারাবাহিক আন্দোলনে সামিল হয়েছেন পরিবেশ বাঁচাতে জলাভূমি রক্ষার লক্ষ্যে। ‘জলাভূমি রক্ষা কমিটি’ নামে এক যৌথ সংগঠন তৈরি করেছেন। এই কমিটি কিছুদিন আগে শহরের উপকণ্ঠে শহরের পরিবেশ রক্ষার মূল জলাভূমি সুবিশাল চালতিয়া বিল ভরাট করার প্রচেষ্টার বিরূদ্ধে আন্দোলন করে সেটি প্রতিহত করতে সমর্থ হয়।

Please follow and like us:
error17
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on মহকুমা শাসকের নির্দেশে বহরমপুরে অনশন মঞ্চ থেকে আটক করা হলো প্রবীন পরিবেশ কর্মী ও অন্যান্যদের

Leave A Comment