সামাজিক মাধ্যমে কার্টুন আঁকায় শিল্পীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করলো বিশ্ব হিন্দু পরিষদ নেতা

আজকের খবর বিশেষ খবর রাজ্য

Last Updated on 4 weeks by admin

নিজস্ব প্রতিবেদন, ২২ সেপ্টেম্বর,২০২১ :

আবারও এক শিল্পীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করলো বিশ্ব হিন্দু পরিষদ৷ব্রাহ্মণ্যবাদকে সমালোচনাসূচক ব্যাঙ্গ করে অরিত্র সানা নামের এক শিল্পী,একটি ডিজিটাল কার্টুন এঁকে ফেসবুকে নিজের টাইমলাইনে পোস্ট করেন এবং ফেসবুকের ‘আঁকিয়েদের আড্ডা’ নামক গ্রুপেও পোস্ট করেন। এরপরই বিশ্ব হিন্দু পরিষদ নেতা সৌরিশ মুখার্জি ওই শিল্পীর নামে অভিযোগ দায়ের করেন। তিনি লালবাজারের সাইবার ক্রাইম বিভাগে অরিত্র সানা নামক ওই ব্যক্তির বিরুদ্ধে সমাজের একটি সম্প্রদায়ের প্রতি প্রতিহিংসা সৃষ্টির এবং জাতি-হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগ এনেছেন।

ছবিটি ফেসবুকে আপলোড হবার পরপরই ভাইরাল হয়ে যায়, এমনকি এই পোস্টটিকে অনেকে রি-পোস্ট করেন ও প্রোফাইল পিকচারও বানান। কার্টুনটির সাথে অরিত্র একটি কবিতা পোস্ট করেছেন। এই কার্টুনটিতে একটি রাক্ষসের মুখের সঙ্গে মানুষের দেহের সংযুক্তিকরণ করা হয়। যার রয়েছে সুবৃহৎ টিকি এবং জিভ, হাতে রয়েছে রুদ্রাক্ষ,পায়ের তলায় আদিম পুথি এবং দেহে উল্টো করে লাগানো রয়েছে পৈতে, আর ক্যাপশনে লেখা রয়েছে ব্রাহ্মণ্যবাদ=পরজীবী। নেটিজেনদের একাংশ বলেছেন ছবিটি আসলে ভেনম্ এর আদলে তৈরি।

সৌরিশ বাবুর অভিযোগ এই ছবির মাধ্যমে আসলে ব্রাহ্মণ সম্প্রদায়ের ভাবাবেগে কুঠারাঘাত করা হয়েছে,ও হিন্দু শাস্ত্রের অবমাননা করা হয়েছে। তিনি আবেদন করেছেন ভবিষ্যতে যাতে কেউ এইভাবে ব্রাহ্মণ সম্প্রদায়ের উপর কুরুচিকর মন্তব্য করতে না পারে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে শিল্পী অরিত্র সানা বলেছেন-“ব্রাহ্মণ্যবাদ আর ব্রাহ্মণ সম্প্রদায়ের মধ্যে বিস্তর ফারাক রয়েছে, আগে সেটা বুঝতে হবে। যেভাবে ফ্যাসিস্ট শক্তি ভারতবর্ষের বুকে নিজেদের ব্রাহ্মণ্যবাদী মতবাদ গুলি কে সাধারণ মানুষের উপর চাপিয়ে দিয়ে মধ্যযুগীয় পশ্চাদগামী সভ্যতা কে আপন করে নেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং সর্বোপরি যেভাবে সংখ্যালঘু সম্প্রদায় এবং দলিত সম্প্রদায়ের উপর প্রতিনিয়ত অকথ্য অত্যাচার চালিয়ে যাচ্ছে তার বিরুদ্ধে একজন শিল্পী হিসেবে বিরুদ্ধতা করা আমার নৈতিক কর্তব্য।”তিনি আরো বলেন-“যতদিন ফ্যাসিস্টরা এই আস্ফলন দেখাবে ততদিন প্রতিবাদ করে যাব, ওদের ভয় পাইনা।”

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on সামাজিক মাধ্যমে কার্টুন আঁকায় শিল্পীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করলো বিশ্ব হিন্দু পরিষদ নেতা

Leave A Comment