কৃষক আন্দোলনের সমর্থনে পাঞ্জাবের বার্ণালায় দুই লক্ষাধিক শ্রমিক-কৃষকের মহা-সমাবেশ

আজকের খবর কৃষক আন্দোলন গণ-আন্দোলন বিশেষ খবর

Last Updated on 7 months by admin

নিজস্ব প্রতিনিধি, ২১ ফেব্রুয়ারি, বার্ণালা :

পাঞ্জাবের বার্ণালায় হয়ে গেল “শ্রমিক কৃষক ঐক্য মহাসমাবেশ”।  বিকেইউ (একতা) (উগ্রাহাঁ) ও পাঞ্জাব খেত মজদুর ইউনিয়নের যৌথ উদ্যোগে  হয়ে গেল এই মহা  গণ-সমাবেশ। এই সমাবেশে সামিল হয়েছিলেন দুই লক্ষেরও বেশি মানুষ। উদ্যোক্তারা জানালেন, পাঁচশোর বেশি গাড়ি সমাগমস্থলে ঢুকতে না পেরে ফিরে গেছে।

পাঞ্জাব খেত মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক  লক্ষ্মণ  সিং সেওরাওয়ালা এক সাক্ষাৎকারে আমাদের  জানালেন, “এই তিন কৃষি আইনের ফলে কৃষকদের জমির পাশাপাশি খেতমজুরদের কর্মসংস্থানের ওপরও কোপ পড়বে। আমরা এই আইনগুলোর বিরুদ্ধে গ্রামে গ্রামে ঘুরে প্রচার করেছি।”

 বিকেইউ একতা উগ্রাহাঁ সংগঠনের সাধারণ সম্পাদক সুখদেব সিং কোকরিকলা অনুষ্ঠান শুরুর পূর্বে আমাদের বললেন, “কৃষক শ্রমিকের একজোট হয়ে লড়াইয়ের লক্ষ্যে আমরা অনেকদিন থেকেই কাজ করছি। ইতিহাস সাক্ষী যে কৃষক-শ্রমিক একসাথে না লড়লে দীর্ঘ লড়াই লড়া যায় না। আজকের গণসমাবেশ সেই ঐক্যকে দৃঢ় করার লক্ষ্যেই আয়োজন করা হয়েছে।” এই দুই সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃত্ব জগিন্দর সিং উগ্রাহাঁ, হরিন্দর বিন্দু,  জোরা সিং নাসরালি, ঝান্ডা সিং জেঠুকে ছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন সংযুক্ত কিষাণ মোর্চার বলবীর সিং রাজ্জেওয়াল, ক্রান্তিকারী কিষাণ ইউনিয়ন, সারা ভারত কিষাণ ফেডারেশনের নেতারা। মঞ্চে যোগ দেন বিখ্যাত গায়ক কাঁওয়ার গ্রেওয়াল। সামিল হয়েছিলেন বার্নালার আইনজীবীদের একটি দল ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

উদ্যোক্তাদের সাথে কথা বলে জানা গেল এই কর্মসূচি ঠিক হয় গত ১৩ই ফেব্রুয়ারি। আন্দোলনের জোয়ারে এতো অল্প সময়ের মধ্যেই এই বিরাট জমায়েত সম্ভব হয়েছে বলে তাদের মতামত। আজকের সমাবেশে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। উদ্যোক্তারা জানান কম করে ৮০০০০ মহিলা আজকে এসেছিলেন। চলমান কৃষক আন্দোলন শুধু বড়ো কৃষকদের আন্দোলন নয়, তাতে ছোট, মাঝারি কৃষক এবং ভুমিহীন খেতমজুরদের স্বার্থও জড়িত – আজকের খেতমজুর ও কৃষকদের যৌথ মহাসমাবেশ থেকে সেই বার্তাই দিতে চাইলেন সংগঠকরা।

Please follow and like us:
error16
fb-share-icon0
Tweet 20
fb-share-icon20
Tagged
No Thoughts on কৃষক আন্দোলনের সমর্থনে পাঞ্জাবের বার্ণালায় দুই লক্ষাধিক শ্রমিক-কৃষকের মহা-সমাবেশ

Leave A Comment